মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবারও এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে মেয়েরা এগিয়ে

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

এবারও এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে মেয়েরা এগিয়ে। চলতি বছর ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে মেয়েরা পাস করেছে ৬৯ দশমিক ৭২ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৬৩ দশমিক ৮৮ শতাংশ। এক কথায় গত বছরও মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে ছিল।

গতবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। তখন মেয়েদের পাসের হার ছিল ৭০ দশমিক ৪৩ শতাংশ, আর ছেলেদের পাসের হার ছিল ৬৭ দশমিক ৬১ শতাংশ। তবে এ বছর মেয়েদের পাসের হার গতবারের চেয়ে কমেছে।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে পরীক্ষার ফলাফল তুলে ধরা হয়। ফলাফল নিয়ে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে আসবেন শিক্ষামন্ত্রী।

এবার মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে আট লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী পাস করেছে।

এবার ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি।

অন্যদিকে এ বছর ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যাটি ছিল ৭২টি। অর্থাৎ এবার শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান কমেছে। গত ২ এপ্রিল শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

 

আর পড়তে পারেন