শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এটাই কি শেখ হাসিনার সবচেয়ে ব্যর্থ মন্ত্রিসভা?

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৮, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

করোনা মোকাবেলায় যখন ব্যতিব্যস্ত পুরো দেশ এবং সঙ্কটের দ্বারপ্রান্তে বাংলাদেশ, তখন অনেক মন্ত্রীর দক্ষতা, যোগ্যতা নিয়ে নিয়ে প্রশ্ন উঠছে। অনেক বিশেষজ্ঞরাই বলছেন যে, আমরা হেলায় সুযোগ হারিয়েছি। অপরিনামদর্শী আচরণ এবং কিছু মন্ত্রীর দায়িত্বহীনতা, অদক্ষতার কারণে আজ ক্রমশ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এই মন্ত্রিসভা নিয়ে শুরু থেকেই নানা রকম প্রশ্ন ছিল, নানারকম কথাবার্তা ছিল, এখন এই প্রশ্নগুলো আরো বড় হয়ে আসছে। বিশেষ করে করোনার সাথে সংশ্লিষ্ট কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীরা আদৌ সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কিনা সেই প্রশ্ন উঠেছে। সাথে সাথে এই প্রশ্নও উঠেছে যে, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি চারবারের নির্বাচিত প্রধানমন্ত্রী, এটা ‍কি তাঁর সবথেকে খারাপ আর নিকৃষ্ট মন্ত্রিসভা?

এই প্রশ্নের উত্তর আপেক্ষিক এবং কেউ নিশ্চিত করে বলতে পারবে না যে কোন মন্ত্রিসভা কতটা ভালো বা খারাপ ছিল। তবে একটি মন্ত্রিসভাকে মূল্যায়ন করা হয় দেশের যেকোন সঙ্কটে সেই মন্ত্রিসভার মন্ত্রীরা কিভাবে রিয়াক্ট করেন, কিভাবে কাজ করেন তাঁর উপর। আর সেই বিবেচনায় ধারণা করা হচ্ছে যে এই মন্ত্রিসভা যেকোন পরিস্থিতি মোকাবেলায় যে দক্ষতা, সেই দক্ষতায় ঘাটতি তাঁদের রয়েই গেছে। আর এই দক্ষতার ঘাটতি থাকার পেছনের কারণগুলো যদি আমরা লক্ষ্য করি, তাহলে দেখা যাবে যে,

ব্যাবসায়ীদের প্রাধান্য:

এই মন্ত্রিসভায় ব্যাবসায়িকদের একটি বড় প্রাধান্য রয়েছে। মন্ত্রিসভার অন্তত এক তৃতীয়াংশ বড় ব্যবসার সাথে জড়িত রয়েছেন এবং একটি বড় অংশ গার্মেন্টস ব্যবসার সাথে জড়িত। এই কারণে এই মন্ত্রিসভার রাজনৈতিক লক্ষ্য নেই এবং রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে সমস্যা সমাধানের কোন উদ্যোগ-ও তাঁদের মাঝে নেই। একারণে তাঁরা যেকোন সমস্যা মোকাবেলার ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিচ্ছেন।

আমলাতন্ত্রের প্রাধান্য:

মন্ত্রিসভার নাকের ডগায় বসে আছেন সচিব এবং আমলারা। এই সমস্ত আমলাতন্ত্রের প্রাধান্য থাকার কারণে মন্ত্রীদের হাত-পা বাঁধা, তাঁরা কোন কিছু করতে পারছেন না। এটাও মন্ত্রিসভার ব্যর্থতার একটি বড় কারণ।

জনবিচ্ছিন্নতা এবং জনআস্থার সঙ্কট:

যারা মন্ত্রী হয়েছেন তাঁদের খুব কমই জনপ্রিয় নেতা এবং জনগণের কাছে তাঁরা তেমন পরিচিত বা জনপ্রিয় নন। ফলে তাঁদের প্রতি জনআস্থার সঙ্কট বা জনবিচ্ছিন্নতার কারণে এই মন্ত্রিসভা ব্যর্থ হচ্ছেন বলে অনেকে মনে করছেন।

সিদ্ধান্ত গ্রহণে অদক্ষতা:

এই মন্ত্রিসভার অধিকাংশ মন্ত্রী মন্ত্রিত্বকে একটি চাকরি মনে করছেন। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ইতস্ততা, দীর্ঘসূত্রিতা রয়েছে। ছোটখাটো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও তাঁরা প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে থাকেন এবং কো কোন ক্ষেত্রে তাঁরা সিদ্ধান্ত গ্রহণ না করে চুপচাপ বসে থাকেন। ফলে বড় ধরণের সমস্যা তৈরি হয়। সেটাও এই মন্ত্রিসভার ব্যর্থতার একটি বড় কারণ।

অধিকাংশ মন্ত্রীদেরই সুনির্দিষ্ট পরিকল্পনা নেই:

মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে অধিকাংশ মন্ত্রীর দীর্ঘ বা স্বল্প মেয়াদী কোন পরিকল্পনা নেই। মন্ত্রীত্বকে তাঁরা মনে করছেন চাকরি, আর তাই তাঁরা ব্যর্থ হচ্ছেন।

১৯৯৬ সালে শেখ হাসিনা ২১ বছর পর প্রথম ক্ষমতায় এসেছিলেন, তখন তিনি একটি মন্ত্রিসভা গঠন করেছিলেন। ২০০৮ সালে তিনি দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এসে আনকোড়াদের নিয়েই মন্ত্রিসভা গঠন করেছিলেন, কিন্তু সেই মন্ত্রিসভাও অনেক সফল হয়েছিল। আর ২০১৪ সালে যে মন্ত্রিসভা আওয়ামী লীগ তৈরি করেছিল সেই মন্ত্রিসভাকেও অনেকে সফল মনে করেন। সেই মন্ত্রিসভাও অনেকগুলো সমস্যা-সঙ্কট মোকাবেলায় সফল হয়েছিল। কিন্তু বর্তমান মন্ত্রিসভা একের পর এক সমস্যার সম্মুখীন হয়ে ভরাডুবি খাচ্ছেন। বিভ্রান্ত হচ্ছেন মন্ত্রীরা এবং অনেক মন্ত্রীই জানেন না তাঁদের কি করতে হবে। আর একারণেই অনেকে মনে করছেন এই মন্ত্রিসভাই সবথেকে খারাপ মন্ত্রিসভা কিনা, এই প্রশ্নের উত্তরের জন্য আরো অপেক্ষা করতে হবে। শেখ হাসিনা যাঁদেরকে মন্ত্রিত্ব দেন তাঁদেরকে যথেষ্ট সময় দেন, এই মন্ত্রিসভার মেয়াদ এখনো পূরণ হয়নি, তাই অপেক্ষে করতে হবে। কিন্তু প্রশ্ন হলো, করোনার মতো মহামারি মোকাবেলা করতে এই মন্ত্রিসভা যদি দায়িত্বশীল ভূমিকা পালন করতে না পারেন, দ্রুত সিদ্ধান্ত গ্রহণ না করতে পারেন তাহলে এই মন্ত্রিসভা ব্যর্থ না সফল সেই প্রশ্নের উত্তরের জন্য আর অপেক্ষা করবে না, এখনই হয়তো তাঁদের রায় দিয়ে দিবে।

সূত্র: বাংলা ইনসাইডার ।

আর পড়তে পারেন