বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক রাতে খসে পড়ল দুই ধ্রুবতারা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

এক রাতে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো বিশ্বকাপের মঞ্চ ছাড়বেন, এমন প্রার্থনা কেউ হয়তো করেনি। কিন্তু ভাগ্য তাদের বিশ্বকাপের পথে আটকে দিল এক রাতে। বিশ্বকাপের ‘কালো রাত’ বললে কি বেশি বলা হবে? হয়তো বা না! দুই ধ্রুবতারা হারিয়ে যাওয়ার রাত।

ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে প্রথমে আর্জেন্টিনা, চার ঘন্টা পর উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় পর্তুগাল। সোনালি ট্রফি ছোঁয়ার স্বপ্ন নিয়ে বিশ্বকাপে নাম লিখিয়েছিলেন দুজনই। আত্মবিশ্বাস তো ছিলই। শেষ দশ বছরে ফিফার সর্বোচ্চ পুরস্কার ব্যালন ডি’ অর পাঁচবার করে ভাগ করে নিয়েছেন তারা। তাদের হাতে বিশ্বকাপ উঠবে এতটুকু প্রত্যাশা তো করাই যায়। কিন্তু সব কিছু ওলটপালট করে দিল ফ্রান্স আর উরুগুয়ে।

রাশিয়া বিশ্বকাপ এখন অনেকটাই রঙ হারিয়েছে। যদি পুরো বিশ্বকাপকে রংধনুর সাত রঙের সঙ্গেও তুলনা করা হয় তাহলে সেই রংধনু থেকে হারিয়ে গেছে মেসি-রোনালদোর রঙ। তারা হারিয়ে যাওয়া মানে তো রঙিন ক্যানভাস বিবর্ণ হয়ে যাওয়া। রাশিয়া বিশ্বকাপেরও কি একই পরিণতি?

দুজনকে হারিয়েছেন দুই ‘অখ্যাত’ নায়ক। একজন তো একেবারেই তরুণ, এমবাপে। ফ্রান্সের এ ফরোয়ার্ড এবারই প্রথম বিশ্বকাপ খেলছেন। ১৯ বছর বয়সি এ তুখোড় ফুটবলার জোড়া গোল করে মেসিকে স্তব্ধ করেছেন। আর রোনালদো হার মেনেছেন কাভানির কাছে। কাভিনিও করেছেন জোড়া গোল।

ভালো করতে পারেননি বলেই মেসি-রোনালদো বাদ পড়েছেন। তবে তাদের একার কি-ই বা করার ছিল? ফুটবল যে দলগত খেলা সেটা প্রমাণ করতে পারেনি আর্জেন্টিনা, পর্তুগাল কেউই। ব্যক্তিগত লড়াইয়ে মেসির থেকে রোনালদো অনেকাংশ সফল। চার ম্যাচে গোল করেছেন চারটি। আর চার ম্যাচে মেসির পা ছুঁয়ে এসেছে মাত্র একটি গোল। দুজনের মধ্যে আবার মিলও রয়েছে। দুজনই একটি করে পেনাল্টি মিস করেছেন। মেসির পেনাল্টিতে বড় ক্ষতি হলেও রোনালদো বেঁচে গেছেন পেনাল্টি মিস করার পরও।

দুজনের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে এক বিন্দুতে, এক রাতে। বিশ্বকাপটা এখন অনেকটাই সাদামাটা। জৌলুস হারিয়েছে তা বলার অপেক্ষা রাখে না। দেখার বিষয় ১৫ জুলাই সেইন্ট পিটার্সবার্গে শেষ হাসিটা কে হাসেন। মেসি-রোনালদোকে বিদায় করে দেওয়া এমবাপে-কাভানিদের দিকে যে নজর থাকবে তা অনুমান করা যাচ্ছে এখনই।

রাশিয়া থেকে শূন্য হাতে ফিরেছেন তারা। আবার তাদেরকে বিশ্বকাপে মঞ্চে দেখা যাবে কিনা তা এখন পর্যন্ত জানা নেই কারো।

আর পড়তে পারেন