শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

একুশে গ্রন্থমেলায় কবি পিয়াস মজিদের ৮টি একক বই

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৮, ২০২০
news-image

সাহিত্য ডেস্কঃ
অমর একুশে গ্রন্থমেলা-২০২০- এ লেখক, কবি ও গবেষক পিয়াস মজিদের বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। সম্পাদনা করা বই ছাড়াও, আটটি একক বই বের হয়েছে তার।

প্রথমা প্রকাশন থেকে বের হয়েছে কাব্যগ্রন্থ ‘বসন্ত, কোকিলের কর্তব্য’। প্রচ্ছদ করেছেন সব্যসাচী মিস্ত্রী। কাব্যগ্রন্থ ‘গোলাপের নহবত’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

বইপাঠের অনুভূতি ও আলোচনা-সমালোচনা নিয়ে প্রবন্ধের বই ‘এক পৃথিবী বইয়ের বাড়ি’ প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। কবিতা বিষয়ক প্রবন্ধের বই ‘কবিতার কায়া ও কুসুম’ প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

গ্রন্থমেলায় তার আরও অন্তত পাঁচটি বই আসার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে, ‘স্মরণ, ভ্রমণ, যাপন’ (প্রবন্ধ), ‘ধ্রুব এষ বললেন’ (সাক্ষাৎকার), ‘দুপুরের মতো দীর্ঘ কবিতা’ (প্রবন্ধ), ‘কথার কল্লোল’ (প্রবন্ধ) এবং ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’ (গবেষণা)।

বাংলা একাডেমিতে কর্মরত পিয়াস মজিদের জন্ম ও বেড়ে ওঠা কুমিল্লায়। কবিতা রচনার মধ্য দিয়ে লেখালেখি শুরু। পাশাপাশি গল্প, প্রবন্ধ, ছড়া, গদ্য ও কলাম নিয়মিত লেখেন। ২০০৯ সালে প্রথম কবিতাগ্রন্থ ‘নাচপ্রতিমার লাশ’ প্রকাশিত হয়। মারবেল ফলের মওসুম, গোধূলিগুচ্ছ, কুয়াশা ক্যাফে, নিঝুম মল্লার, কবিকে নিয়ে কবিতা ও প্রেমের কবিতা উল্লেখযোগ্য। তার ছোটগল্প অবলম্বনে নির্মিত হয়েছে টেলিছবি ‘নগর ঢাকায় জনৈক জীবনানন্দ’।

সাহিত্যকর্মে অবদানের জন্যে পেয়েছেন এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার, কলকাতার ‘আদম’ লিটল ম্যাগাজিনের তরুণ কবি সম্মাননা, সিটি-আনন্দ আলো পুরস্কার, কলকাতার দাঁড়াবার জায়গা সাহিত্য পুরস্কারসহ বেশকিছু সম্মাননা ও পুরস্কার।

আর পড়তে পারেন