বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

একনেক সভায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে ১৫ প্রকল্পের অনুমোদন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২২, ২০১৮
news-image

 

নিউজ ডেস্ক:

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেয়া হয়েছে ১৫টি প্রকল্পের। যার মোট ব্যয় হবে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে সরকারের অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতু। যেটি নির্ধারিত সময়ের মধ্যে চালুর লক্ষ্য রয়েছে। প্রকল্পের নদীশাসন কার্যক্রম চলমান রাখতে অতিরিক্ত ১১৬২.৬৭ হেক্টর জমি অধিগ্রহণ করছে সরকার। ফলে আরও ১৪০০ কোটি টাকা ব্যয়ে অনুমোদন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে পদ্মা সেতুসহ একনেকসভায় প্রকল্পগুলোর জন্য এই অর্থ অনুমোদন দেয়া হয়।

একনেক সভা শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ১৫টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১১ হাজার ২২৪ কোটি ৮২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৫৮৮ কোটি ৪৬ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ছয় হাজার ৫৫৪ কোটি ৯৬ লাখ টাকা।

উল্লেখ্য, একনেকে অনুমোদিত আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে বাংলাদেশে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্প। মেশিন রিডেবল পাসপোর্ট প্রকল্প চালু করার পর এবার সরকার ই-পাসপোর্ট প্রকল্প গ্রহণ করেছে সরকার।

আর পড়তে পারেন