বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

একজন শাহ আলম বাঙ্গালী ও চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামীলীগ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৬, ২০১৭
news-image

 

এস এন ইউসুফঃ
মহান সৃষ্টিকর্তার নিয়ম হিসেবেই চলে যেতে হবে সবাইকে তাই বাঙ্গালী ভাই চলে গেছেন এলাহীর ডাকে সাড়া দিয়ে। সকলের প্রিয় বাঙ্গালী ভাই চলে গেলেন না বলেই। কিন্তু বাঙ্গালী ভাই যে স্মৃতি রেখে গেছেন তা পৃথিবী যতদিন রইবে ততদিনই রইবে চৌদ্দগ্রামের আওয়ামীলীগের নেতাকর্মীদের মাঝে। যা মুছে ফেলার সাধ্য কারো নেই।
কাজী শাহ আলম বাঙ্গালী একটি তেজদীপ্ত নেতার নাম, ছোটবেলা থেকেই কাজী শাহ আলম নামের সাথে “বাঙ্গালী” নামক শব্দটির যে মিতালী তা এসেছিলো সেই টুঙ্গীপাড়ার রাখাল রাজা অসহায় অবহেলায় পরে থাকা বাঙ্গালীর বন্ধু শেখ মুজিবুর রহমানের হৃদয়ের সাথে মিশে থাকা আদর্শের এক বাঙ্গালী নাম থেকেই । যা আমাদের কাজী শাহ আলম ভাইকে পরিণত করেছিলো আমাদের সকলের প্রিয় বাঙ্গালী ভাই হিসেবে।
আজ আর বাঙ্গালী ভাই নেই বাঙ্গালী ভাইয়ের পরিধানের শার্ট, পেন্ট, পাঞ্জাবী, চাদর, যে চেয়ারে বসে সবার সাথে সাক্ষাৎ দিতেন চেয়ারটিও আজ একা ভীষণ। বাঙ্গালী বিহীন একটি পরিবার আজ গন্তব্য হীন। একমাত্র পুত্রের উপর বাবার রেখে যাওয়া সকল অসমাপ্ত কর্মের ঘানি। এমন চলে যাওয়া মানতে না পেরে নিরবে কাঁদছে বাঙ্গালী ভাইয়ের ব্যবহাবের সকল আসবাবপত্র গুলোও।


নিজের শ্রম আর অর্জনে তৈরী বসতভিটেও আজ প্রকৃতির কাছে প্রশ্ন করে বলছে কোনদিন কি আর ফিরবেন না কাজী শাহ আলম বাঙ্গালী নামের মানুষটি..? শোকের ছায়া নেমেছে চৌদ্দগ্রাম পৌরসভার শ্রীপুর গ্রামে।
কাজী শাহ আলম বাঙ্গালীর জন্ম চৌদ্দগ্রাম পৌরসভার শ্রীপুর গ্রামে। শ্রীপুর গ্রামের সম্ভ্রন্ত মুসলিম কাজী পরিবারের মৃত কাজী মুন্সী মিয়ার দুই পুত্র আর এক কন্যা সন্তানের মধ্যে কাজী শাহ আলম বাঙ্গালী সবার বড়। বিশাল অর্থবৃত্তশালী পরিবারে জন্মনেয়া মানুষ ছিলেন তিনি।


কাজী শাহ আলম বাঙ্গালীর জন্ম যেই পরিবারে সেই পরিবার থেকে শাহ আলাম বাঙ্গালী হাতে পারতেন আজ কোটি কোটি টাকার মালিক হতে পারতেন শিল্পপতি। কিন্তু এই মানুষটিকে কোনদিন টাকার লোভ কিংবা অর্থবৃত্তের লোভ গ্রাস করতে পারেনি।
ছাত্র জিবন থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভরাট কন্ঠের “জয় বাংলা” ধ্বনীকে হৃদপিন্ডের সাথে বেঁধে ছাত্রলীগের খাতায় নাম লিখে নেমে পড়েন রাজনীতিতে। ছাত্রলীগের রাজনীতি পরবর্তীতে যুবলীগের রাজনীতি থেকে মৃত্যুর পূর্ব মূর্হুতে পর্যন্ত রাজনীতির এই দীর্ঘপথ পরিক্রমায় কাজী শাহ আলম বাঙ্গালীর যে পহাড়সম অর্জন তাতে কোন প্রকার খূত কিংবা বদনাম রয়েছে তা কেউ বলতে পারবেনা।
মানুষ হিসেবে স্পষ্টভাষী এক সাদা মনের মানুষ ছিলেন কাজী শাহ আলম বাঙ্গালী। মহান এই মানুষ তার সংসার জিবনের সাথেও রাজনীতিকে এমন ভাবে আপন করেছেন যার একমাত্র সন্তানকেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির পাঠমন্ত্র শিখিয়ে নামিয়েছেন রাজপথে। পিতার সাথে পুত্রের যে আদর আর স্নেহসুলভ সম্পর্ক কাজী শাহ আলম বাঙ্গালী তা জিবীত থাকা কালে দেখিয়ে গেছেন সবাইকে।


তার আদরের সন্তানকে সাথে রেখে চলার মাধ্যমে আমার দেখার সৌভাগ্য হয়েছে এমন নজির।
যে পিতা হাতে কলমে শিখিয়ে গিয়েছেন বঙ্গবন্ধুর আদর্শকে, শিখিয়ে গিয়েছেন চৌদ্দগ্রামের অজপাড়া গাঁয়ের সেই কৃষকের সন্তান মুজিবুল হক মুজিবের আদর্শকে লালন করে কিভাবে চলতে হয় মানুষের সাথে। শিখিয়ে গিয়েছেন এশিয়ার শ্রেষ্ঠ বিপ্লবী ছাত্রসংগঠন ‘বাংলাদেশ ছাত্রলীগ’ কিভাবে করতে হয়।

খুব বেশীদিন আগের কথা নয়, বাঙ্গালী ভাই এই অসুস্থ্য শরীর নিয়ে আমাদের অভিবাবক প্রিয় নেতা মাননীয় রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি‘র নিকট একমাত্র সন্তানকে চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগের পদে রাখার জন্য প্রিয় নেতার হাতে তুলে দিয়ে যান। রাজনৈতি তথা দলের জন্য অক্লান্ত পরিশ্রমী করে আজ জিবনের শেষ প্রান্তে এসেও দল কে তথা আওয়ামীলীগকে ভালোবেসে একমাত্র পুত্র সন্তানকে রেখে গেছেন রাজনৈতিক মাঠে। বাংলাদেশ আওয়ামীলীগকে ভালোবাসার এমন নির্দশন আমাদের সমাজে সচরাচর পাওয়া যাবেনা। এমন পিতা আমাদের সমাজে খুব কমই রয়েছে যে তার কোলে পিঠে মানুষ করা একমাত্র পুত্রকে রাজনীতির মাঠে উৎসর্গ করে রেখে যাবেন একা ফেলে। কাজী শাহ আলম বাঙ্গালী রেখে গেছেন লিখে গেছেন ইতিহাসের পাতায় নাম। আজ চৌদ্দগ্রামে আওয়ামীলীগ রাজনৈতিক পরিবারের সবাই শোকাহত বাঙ্গালী ভাইকে হারিয়ে। হয়তো সবাইকে বাঙ্গালী ভাই কিছু দিতে পারেননি। তবে আমার মতো ক্ষুদ্র মানুষ যতটুকু শুনেছি বাঙ্গালী ভাই চৌদ্দগ্রামে বঙ্গবন্ধুর হাতে গড়া আদর্শের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী যুবলীগ পরবর্তীতে বাংলাদেশ আওয়ামীলীগ চৌদ্দগ্রাম উপজেলা শাখার জন্য আমাদের প্রিয় নেতা জনদরদী মাননীয় রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিব ভাইয়ের সাথে মৃত্যুর পূর্ব মূর্হুত পযর্ন্ত কাজ করে গেছেন অকাতরে।

বাঙ্গালী ভাই প্রায়ই আমাদের চৌদ্দগ্রামের প্রিয় নেতা মাননীয় রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি মহোদয়কে প্রিয় “মুজিব ভাই” বলেই ডাকতেন। সদা মিষ্টভাষী বাঙ্গালী ভাই সভা মঞ্চে কিংবা আলোচনার টেবিলে বেশীর ভাগ সময়ই আঞ্চলিক ভাষায় কথা বলে সকলকে মুগ্ধ করতেন। এমন নেতাকে নিয়ে আমার মতো ক্ষুদ্র মানুষের লেখার তেমন কিছু নেই । আমি এই লেখাটি লিখতে গিয়ে তথ্য নিতে গিয়ে উনার সম্পর্কে কথা বলতে গিয়ে জানলাম, রাজনীতির এই বর্নাঢ্য জিবনে কাজী শাহ আলম বাঙ্গালী তিল তিল করে ৭৫ এর পরবর্তী সময়ে আমাদের প্রিয়নেতার সাথে আলকরা থেকে কাশিনগর তথা জয়মঙ্গলপুর থেকে বান্দেরজলা পর্যন্ত আওয়ামীলীগের হাতকে শক্তিশালী করতে গিয়ে অক্লান্ত পরিশ্রম করে গেছেন। কোনদিন পিছন ফিরে তাকাননি।
বাঙ্গালীর শ্রেষ্ঠ সম্পদ জাতীর জনক বঙ্গবন্ধুকে হারিয়ে যখন বাঙ্গালীরা অভিবাবক হীন ঠিক তখন সরা দেশের মতো আমাদের চৌদ্দগ্রামেও কাজী শাহ আলম বাঙ্গালীর মতো তেজসী ছাত্রনেতাদের নেতৃত্বকে কেহই দাবিয়ে রাখতে পারেনি। পারেনি তৎকালীন সৈরশাসকরাও।
কাজী শাহ আলম বাঙ্গালী ভাইয়ের রাজনীতির ইতিহাসের এতথ্য গুলো পেয়েছি কাজী শাহ আলম বাঙ্গালীর রাজনৈতিক সহযোদ্ধা একসময়ের চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগের দুই দুইবারের সভাপতি চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক বর্তমান আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিএম মীর হোসেন মীরু ভাইয়ের কাছ থেকে। শোকাহত কন্ঠে মীরু ভাই বাঙ্গালী ভাইকে নিয়ে স্মৃতি চারণ করতে গিয়ে বলেন, দলের জন্য বাঙ্গালী ভাইয়ে যে ত্যাগ যে ঋণ শোধ করার মতো না। বাঙ্গালী ভাই যখন দেশে এরশাদের স্বৈরশাসন, তখন এরশাদ বিরোধী আন্দোলন করতে গিয়ে বার বার গ্রেফতার হন এবং কারাবরণ করেন। যা ইতিহাসের পাতায় আজিবন লেখা থাকবেব। বাঙ্গালী ভাইয়ের অবদান আমরা যারা যুবলীগ করেছি ছাত্রলীগ করেছি এবং বর্তমানে আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত তারা কোনদিনই ভুলতে পারবো না এটা সম্ভবও না। কারণ ওই সময় গুলো ছিলো দলের দুঃসময়। সে সময় আওয়ামীলীগের নাম মুখে নিলে, বাংলাদেশ ছাত্রলীগের নাম মুখে নিলে যুবলীগের নাম মুখে নিলে চরম অসহ্য নির্যাতন করা হতো। স্বৈরশাসকদের সময় থেকে শুরু করে বিএনপির সেই জোর জুলুম করা শাসনের আমলেও আমাদেরকে মুজিব ভাইয়ের নিদের্শনা মতো বাঙ্গালী ভাই নেতৃত্ব দিয়ে এগিয়ে নিতেন। তিনি বলেন, আমি কোনদিন বাঙ্গালী ভাইকে আন্দোলন সংগ্রামে পিছপা হতে দেখিনি। এমন নেতৃত্বের দেখা এখন মিলেনারে ভাই এখন বড়ই অভাব এমন মানুষের। বাঙ্গালী ভাইয়ের মতো নেতার হারিয়ে যে ক্ষতি হয়েছে এ ক্ষতি কোনদিন পূরণ হবার নয়। ১৯৮০ থেকে ১৯৯০/৯১ এর এই সংগ্রামী জিবনের কথা গুলো বলতে গিয়ে বার বার চুপ হয়ে যাচ্ছিলেন জি এম মীর হোসেন মীরু ভাই। যার জিবনের সাথেও রয়েছে অনেক সংগ্রামী অতীত।
আজ বাঙ্গালী ভাই বেঁচে নেই বেঁচে আছে বাঙ্গালী ভাইয়ের সকল সংগ্রামী জিবনের ইতিহাস যা হয়তো রক্ষা করে যাবেন উনার একমাত্র পুত্র সন্তান কাজী আল রাফী । যাকে তার বাবা নিজেই চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগের রাজনীতির জন্য আমাদের প্রিয় জনদরদী নেতা মাননীয় রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিব ভাইয়ের হাতে তুলে দিয়ে গেছেন। আমার এই লেখাটি আমি উৎসর্গ করে গেলাম মহান এই রাজনৈতিক নেতার জন্য। যার অক্লান্ত পরিশ্রমের কারণে হয়তো আমি আজ আমার প্রিয় নেতার সাথে থাকার সুযোগ হয়েছে।
উল্লেখ্য- চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগের সাবেক সভাপতি, একসময়ের তুখোর ছাত্রনেতা, মৃত্যুর পূর্বমূর্হুতেও যিনি সততা আর নিষ্ঠার সাথে চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামীলীগের সম্মানিত সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন চৌদ্দগ্রাম পৌরসভার শ্রীপুর গ্রামের কৃতি সন্তান কাজী শাহ আলম বাঙ্গালী ২৬ অক্টোবর বিকাল ৫.৩০ মিনিটের সময় চিকিৎসাধীন অবস্থায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন(ইন্নালিল্লাহী…রাজীউন)। মৃত্যু কালে তার বয়স হয়েছিলো ৬৯ বছর। তিনি স্ত্রী ১ পুত্র ১ কন্যা সন্তান সহ অসংখ্য গুনগ্রাহী রেখেগেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধার সম্পাদক ও চৌদ্দগ্রাম থেকে নির্বাচিত সংসদ সদস্য মাননীয় রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামীলীগ, চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগ, চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, শ্রমীকলীগ, মহিলা আওয়ামীলীগ সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামীলীগ তার মৃত্যুতে গভীর শোকাহত।

আর পড়তে পারেন