মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

একই জমিতে ৫ জাতের কালো ধান চাষ করে অবাক করে দিয়েছেন কুমিল্লার মনজুর

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৪, ২০১৮
news-image
সেলিম সজীবঃ
বাংলাদেশ ধানের দেশ। এই দেশে বিভিন্ন জাতের ধানের চাষ হয় হাজার হাজার বছর ধরে। এখন বিজ্ঞানাগারে গবেষণায় উন্নত জাতের উচ্চফলশীন ধানের জাত তৈরি করছেন বিজ্ঞানীরা। এর বাইরেও আমাদের কৃষকরা তাদের এতদিনের জ্ঞান দিয়ে নিজস্ব জাত উদ্ভাবন করেছেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করে এনেও নিজেদের ভান্ডার সমৃদ্ধশালী করছেন অনেকে । ঠিক এভাবেই পাঁচ জাতের কালো ধান চাষ করে আলোচনায় এসেছেন কুমিল্লার কৃষক মনজুর হোসেন।

নতুন প্রজাতির এসব ধান দেখতে এলাকার মানুষ ভিড় করছে তার জমিতে। বিভিন্ন দেশ থেকে বীজ সংগ্রহ করে আনা এসব ধানের ভালো ফলন পেয়ে বেশ উত্ফুল্ল মনজুর। তিনি জানান, গত বোরো মৌসুমে বেগুনি পাতা ধানের ২৫০ গ্রাম বীজ সংগ্রহ করেন তিনি। সেখান থেকে বীজধান উৎপাদনের পর আবাদ করে সফল হন। এবার আমন মৌসুমে বিভিন্ন মাধ্যমে জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ভারতের আসামে উৎপাদিত পাঁচ জাতের কালো ধান সংগ্রহ করে বীজ উৎপাদনের জন্য জমিতে চাষ করেছেন। তার একই জমিতে এখন কালো, সোনালি, বেগুনি ধান নজর কাড়ছে সবার। মনজুর বলেন, শুরু থেকেই কৃষি কর্মকর্তারা ফসলের তদারকিসহ আমাকে সব ধরনের পরামর্শ দিয়েছেন। আগামী মৌসুমে বড় পরিসরে চাষ করে এ মূল্যবান ধানের জাত দেশের কৃষকের মধ্যে ছড়িয়ে দেয়া হবে।

কালো ধানের গুণাগুণ সম্পর্কে কৃষি মন্ত্রণালয়ের ফল প্রকল্পের পরিচালক ও ধান বিশেষজ্ঞরা বলেন, মূলত এসব জাতের ধানের রঙ সোনালি বা কালচে হয়। তবে চাল একেবারে কুচকুচে কালো। এ চাল অনেক উপকারী। এর গ্লাইসেমিক ইনডেক্স অনেক কম, অর্থাৎ কার্বোহাইড্রেটের পরিমাণ কম। পুষ্টিসমৃদ্ধ এ চাল কৃষি অর্থনীতিতেও ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি। কালো চালে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, হূিপণ্ডের সুস্থতার জন্য উপকারী, শরীরের বিষাক্ত উপাদান বের করে দেয়, আঁশযুক্ত হওয়ায় হজমে সহায়ক, প্রাকৃতিকভাবে গ্লুটেনমুক্ত শস্য, রক্তে চিনির শোষণমাত্রা হ্রাস করে। ফলে ডায়াবেটিস প্রতিরোধী ক্ষমতা রয়েছে। তাছাড়া সাদা চাল বা পরিশোধিত ময়দার তুলনায় এটি স্থূলতা নিয়ন্ত্রণে বেশি কার্যকর।

আর পড়তে পারেন