শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

উপকূলীয় অঞ্চলে ৩ নম্বর সতর্কতা সংকেত : আবহাওয়া অধিদপ্তর

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
শীতকাল বিদায় নিতে না নিতেই বৈরী হয়ে উঠেছে প্রকৃতি। ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এর সঙ্গে শিলা ও বজ্রসহ বৃষ্টি হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে কালবৈশাখী বয়ে যাচ্ছে। এ কারণে বৃষ্টি হচ্ছে। ফেব্রুয়ারি মাসে বাকি কয়েক দিন মেঘলা ও ঝোড়ো আবহাওয়া থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার কারণে দেশের উপকূলীয় এলাকায় সমুদ্রবন্দরগুলোকে ৩ এবং নৌবন্দরগুলোকে ২ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে হবে। ঝোড়ো হাওয়ার কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে হবে।

কালবৈশাখীর প্রভাবে দেশের প্রায় সব এলাকায় দুদিন ধরে বৃষ্টি হচ্ছে। গতকাল সোমবার সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে যশোর জেলায়। বরিশাল বিভাগের মধ্যে বেশি বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে ৪৪ মিলিমিটার। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে রাজশাহীর সিরাজগঞ্জ জেলার তাড়াশে ১৪, সিলেটের মৌলভীবাজারে ২০, চট্টগ্রাম বিভাগের চাঁদপুরে ৪২, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ৩ এবং ঢাকা বিভাগের মাদারীপুর জেলায় ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ৩১ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা দেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দীন আহমেদ বলেন, পশ্চিমা লঘুচাপের কারণে এই ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। এ সময় কালবৈশাখী হয়। আজকের দিনসহ বৃহস্পতিবার পর্যন্ত এ ধরনের পরিস্থিতি থাকবে। শুক্রবার আকাশ মেঘমুক্ত থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আর পড়তে পারেন