শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদুল ফিতরে টানা ৯ দিনের ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

শবে কদরের পরের দিন সরকারি ছুটি ঘোষণা করা হলে এবারের ঈদুল- ফিতরে টানা ৯ দিনের ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা।

প্রতি বছর গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়ে অসংখ্য মানুষ।

২০১৯ সালের বর্ষপঞ্জি অনুযায়ী, রমজান মাস ২৯ দিন ধরে ৪ থেকে ৬ জুন ঈদুল- ফিতরের ছুটি নির্ধারণ করা আছে। রোজা ৩০টি হলে ঈদ ৬ জুন, সেক্ষেত্রে ৭ জুনও ঈদের ছুটি থাকবে। ৫ জুন ঈদ হলে তিনদিনের ঈদের ছুটির সঙ্গে দু’দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৪ থেকে ৮ জুন টানা পাঁচদিন ছুটি পাওয়া যাবে।

৪ জুন ঈদের ছুটি শুরুর আগে ২ জুন থাকবে শবে কদরের ছুটি। এরপর ৩ জুন শুধু অফিস খোলা। প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ৩ জুন ছুটি ঘোষণা করলে টানা ৯ দিনের ছুটি মিলে যাবে সরকারি চাকরিজীবীদের। কারণ ৩১ মে শুক্রবার এবং ১ জুন শনিবার সাপ্তাহিক ছুটি। ২ জুন শবে কদরের ছুটি। ৩ জুন ছুটি ঘোষণা হলে ৩১ মে থেকে থেকে ৮ জুন পর্যন্ত টানা ৯ দিনের ছুটি থাকবে।

২০১৬ সালে রোজার ঈদের সময় প্রধানমন্ত্রী একদিন ছুটি ঘোষণা করায় টানা ৯ দিনের ছুটি পেয়েছিলেন সরকারি চাকরিজীবীরা। রোজার ঈদের সময় ৩ জুন ছুটি দেয়া হলে যে দীর্ঘ ছুটি মিলবে তা নজরে এসেছে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনেরও। তবে ৩ জুনের ছুটি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেই জানিয়ে মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, এ ছুটি ঘোষণা প্রধানমন্ত্রীর এখতিয়ার, কোনো অগ্রগতি থাকলে জানাব।

নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ঈদে কয়েকদিন ছুটি থাকলে মানুষের বাড়ি যেতে ও কর্মস্থলে ফিরতে সুবিধা হয়। সেই বিবেচনায় ৩ জুন ছুটি ঘোষণার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাবে।

আর পড়তে পারেন