বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউজিসির অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন পরিপন্থী : কুবি শিক্ষক সমিতি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৬, ২০২১
news-image

 

কুবি প্রতিনিধিঃ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়ােগ ও পদোন্নতির নীতিমালা সংক্রান্ত নির্দেশিকাটি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন, উচ্চশিক্ষা ও গবেষণা পরিপন্থী আখ্যা দিয়ে নীতিমালাটি প্রত্যাখ্যান করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় শিক্ষক সমিতির সভাপতি ড. মো: শামীমুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে এ নির্দেশিকাকে উচ্চশিক্ষাকে হুমকির মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা আখ্যা দিয়ে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি রাজনৈতিক ও আদর্শিক সিদ্ধান্ত। অভিন্ন নীতিমালা বঙ্গবন্ধুর স্বপ্নের সেই স্বায়ত্তশাসনের উপর চূড়ান্ত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ বলে বিশ্বাস করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল শিক্ষক নিয়ােগ, পদোন্নয়ন ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে যুগােপযােগী বাস্তব ও মানসম্মত শর্ত ঠিক করবে এটাই কাম্য।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নীতিমালা প্রণয়নে শিক্ষক প্রতিনিধি না রেখে, শিক্ষকদের মতামত না নিয়ে, ইউজিসি তার কর্মপরিধির বাহিরে গিয়ে অভিন্ন নিয়ােগ ও পদোন্নতির নীতিমালা প্রণয়ন করেছে, যা বিশ্ববিদ্যালয়ের মানােন্নয়নকে নিয়ন্ত্রণ করার একটি সুক্ষ্ম প্রয়াস। নীতিমালাটি শিক্ষামন্ত্রণালয় ও ইউজিসি বিশ্ববিদ্যালয় গুলাের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে যেটি কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কখনই মেনে নেবে না। অধিকন্তু, দেশের উচ্চশিক্ষা ও গবেষণায় উত্তরােত্তর উন্নয়নের নিমিত্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা বরাদ্দ বৃদ্ধি ও স্বতন্ত্র বেতন কাঠামাে প্রণয়ন করা প্রয়ােজন ।

অনতিবিলম্বে অভিন্ন শিক্ষক নিয়ােগ ও পদোন্নতির নীতিমালাটি প্রত্যাহারের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কাছে জোর দাবি জানায় সংগঠনটির নেতারা। এছাড়া ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন, উচ্চশিক্ষা ও গবেষণার অন্তরায় কোন নীতিমালা ও নির্দেশিকা প্রণয়ন না করার অনুরােধ জানানো হয়।

আর পড়তে পারেন