শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইংরেজি নববর্ষের সাতকাহন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২১
news-image

লেঃ কর্নেল মোঃ নাজমুল হুদা খান,এএমসি:
সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। সময়ের পরিক্রমায় আরেকটি বছর আমাদের অতীত হয়ে গেল। অতীত, বর্তমান ও ভবিষ্যতের মধ্যে পার্থক্যকারীকে আমরা সময় হিসেবে অভিহিত করে থাকি। মাত্রা, কাল ও স্থান বিশেষে এর প্রকাশের ভিন্নতা রয়েছে। বাস্তবিকার্থে সময়ের ক্ষুদ্রতম একক ১০-২৪ সেকেন্ড বা সেপ্টালিওন্থ সেকেন্ড হলেও প্রয়োগের ক্ষেত্রে ক্ষুদ্রতর ১০-১৮ বা এটো সেকেন্ড ব্যবহার হয়ে থাকে। কালের আবর্তে মিনিট, ঘন্টা, দিন, সপ্তাহ, পক্ষ, মাস, বছর, অধিবর্ষ, দশক, যুগ, হীরক বা রজত জয়šতী, শতাব্দী কিংবা সহস্রাব্দ ইত্যাদি শব্দগুলোর মাধ্যমে সময়ের মাত্রা প্রকাশ করার প্রচলন রয়েছে। সময়ের এ মাত্রার প্রভেদ শুধুমাত্র নাম ও ব্যবহারের মধ্যেই সীমাবদ্ধ নেই; দেশে দেশে এসব মাত্রা সমুহ সংস্কৃতি, উৎসব, পালাপর্বনেও রূপ নেয়। এসবের মধ্যে সবচেয়ে আলোচিত ইংরেজি নববর্ষ উৎসব। বিশ্বের ইতিহাসে একদিকে যেমন প্রায় সকল দেশে একই দিনে ইংরেজি নববর্ষ পালিত হয়, অন্যদিকে এখনও অনেক দেশে ভিন্ন তারিখে নববর্ষ উদযাপনের প্রচলন রয়েছে; কিংবা কোন কোন দেশে তা পালনই করা হয় না। বর্তমানে পৃথিবীর বেশির ভাগ স্থানে জানুয়ারির ১ তারিখে ইংরেজি নববর্ষ হিসেবে পালিত হয়। এটি প্রকৃত পক্ষে জুলিয়ান এবং পরবর্তীতে প্রেগরিয়ান প্রবর্তিত বর্ষপঞ্জির অনুসরণেই উদযাপন করা হয়ে থাকে।
কবে থেকে পৃথিবীর মানুষ বর্ষবরণ শুরু করে, তা নিয়ে মতপার্থক্য থাকলেও প্রায় চার হাজার বছর আগে অর্থাৎ খ্রীষ্টপূর্ব ২০০০ খ্রীষ্টাব্দে মেসোপটেমীয় সভ্যতায় (বর্তমান ইরাক) প্রথম বর্ষবরণ উৎসব চালুর বিষয়টি ব্যাপক ভাবে গ্রহণযোগ্য। এর মধ্যে ব্যাবিলনীয় সভ্যতায় বর্ষবরণ প্রথা প্রথমে চালু হয়। তবে তখন যে ইংরেজি নববর্ষের ন্যায় জানুয়ারির এক তারিখে তা উদযাপিত হত, তা কিন্তু নয়। ব্যাবিলনীয় সভ্যতায় নববর্ষ পালন করা হত বসন্তের প্রথম দিনে। যেদিন বসন্তের প্রথম চাঁদ উঠত, শুরু হত বর্ষবরণ। মেসোপাটেমিয় সভ্যতায় নববর্ষ পালনের পর রোমানদের খ্রীষ্টপূর্ব ১৫৩ সাল থেকে পহেলা জানুয়ারি নববর্ষ পালন করার ইতিহাস রয়েছে।

এখন নজর দেয়া যাক, ইংরেজি বর্ষের গণনা ক্রমপঞ্জির দিকে। ইতিহাসবিদদের মতে মানুষ প্রাচীন যুগে চাঁদের হিসেবেই বর্ষ গণনা শুরু হয়। তাতে ঋতুর সাথে কোন স¤পর্ক ছিলনা এবং বছর হিসেব করা হতো ১০ মাসে। সূর্যের সাথে মিল রেখে বছর গণনা শুরু হয় বহু দিন পর থেকে যার সাথে ঋতুর সম্পর্ক রয়েছে। বর্ষ পঞ্জিকা তৈরী শুরু হয় মিশরের সুমেরীয় সভ্যতায়।

১.
রোম সম্রাট জুলিয়াস সিজার-জুলিয়ান বর্ষপঞ্জির প্রবর্তক:


এ মিশরীয় সভ্যতায় পৃথিবীর প্রাচীনতম সৌর ক্যালেন্ডার প্রচলন হয়েছিল বলে মত রয়েছে। ধারনা করা হয়, খ্রীষ্টপূর্ব ৪২৩৬ খ্রীষ্টাব্দ থেকে ক্যালেন্ডার প্রথা শুরু হয়। তৎপরবর্তিতে গ্রীক সভ্যতায় এ বর্ষপঞ্জিকায় পরিমার্জন, পরিবর্ধন ও সংশোধন করা হয়। রোমানরা গ্রীকদের প্রবর্তিত ক্যালেন্ডার ব্যবহার শুরু করেন। রোমের প্রথম সম্রাট রোমুলাসই খ্রীষ্টপূর্ব ৭৩৮ সালে চাঁদের হিসেব অনুযায়ী রোমান ক্যালেন্ডার প্রচলন করেন। সে ক্যালেন্ডার অনুয়ায়ী নববর্ষ ছিল পহেলা মার্চ, আর ক্যালেন্ডারে বছর হিসেব করা হত ১০ মাসে। পরবর্তীতে সম্রাট নুমা পন্টিলাস ১০ মাসের সাথে জানুয়ারি ও র্ফেরুয়ারি মাস দু’টি যোগ করেন। তবে রোমানদের ক্যালেন্ডারে কোন তারিখ ছিল না। চাঁদ উঠার পর ধীরে ধীরে বড় হওয়ার ছবি দিয়ে মাসের বিভিন্ন দিনকে চিহিƒত করা হতো। যেমন চাঁদ উঠার সময়কে বলা হতো ক্যালেন্ডস, পুরো চাঁদকে ইডেস, মাঝামাঝি অবস্থানকে বলা হত নুনেস। পরবর্তীতে রোম সম্রাট জুলিয়াস সিজার এ প্রক্রিয়ার পরিবর্তন ঘটান। তিনি ক্যালেন্ডস, ইডেস, নুনেস স্থানগুলোতে সংখ্যা বসিয়ে দেন। যেহেতু চাঁদের হিসেবে মাস হয় ২৯ দিনে, ফলে চাঁদের হিসেবে ৩৫৫ দিনে ১ বছর হয়। কিন্তুু চাঁদের হিসেবে মাস ও বছর গণনার ক্ষেত্রে চাষী বা ব্যবসায়ীগন নানা সমস্যার সম্মুখীন হন। এসব সমস্যা সমাধান কল্পে সম্রাট সিজার মিশরের আলেকজান্দ্রিয়া থেকে গ্রীক জ্যের্তিবিদ মোসাজিনিসকে নিয়ে এসে ক্যালেন্ডার সংষ্কারের উদ্যোগ নেন। মোসাজিনিস এ সমস্যা সমাধান কল্পে চাঁদের পরিবর্তে সূর্য দেখে বর্ষ গণনার পরামর্শ দেন। মোসাজিনিস দেখতে পান যে, পৃথিবী সূর্যের চারিদিকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৬ ঘন্টা। তার পরামর্শ মতে সম্রাট সিজার খ্রীষ্টপূর্ব ৭০৮ সালে চাঁদের পরিবর্তে সূর্যের হিসেবে বছরকে ৩৬৫ দিন ধরে ক্যালেন্ডার প্রবর্তন করেন এবং প্রতি চার বছর পর প্রতি বছরের অতিরিক্ত ৬ ঘন্টা যোগ করে ২৪ ঘন্টা অর্থাৎ একদিন বাড়িয়ে ৩৬৬ দিনে ১ বছর বা লিপইয়ার এর প্রচলন করেন।

দেবতা জানুস- যার নামে জানুয়ারি মাসের নামকরণ করা হয়েছে:


যেহেতু প্রাচীন রোমানদের হাতেই মূলত ক্যালেন্ডারের প্রচলন ঘটে, তাই ইংরেজি বার মাসের বেশীর ভাগই নামকরণ করা হয় রোমান দেবতা, সম্রাট বা ল্যাটিন শব্দ সংখ্যার অনুসরণে, যেমনঃ
জানুয়ারি- রোমান দেবতা জানুস এর নামানুসারে, জানুস অর্থ দু‘টি মুখ।
ফেব্রুয়ারি- ল্যাটিন শব্দ ফেব্রুয়া (অর্থ পবিত্র) থেকে উৎপত্তি।
মার্চ- রোমান দেবতা মার্স এর নামানুসারে; মার্স হলো রোমানদের যুদ্ধ দেবতা। এজন্য রোমানরা মার্চ মাসকে বর্ষ শুরুর মাস হিসেবে উদযাপন করত।
এপ্রিল- ল্যাটিন এপ্রিলিস থেকে এপ্রিল মাসের নামকরণ, যার অর্থ খোলা।
মে- বসন্তের দেবী মায়াস এর নামানুসারে।
জুন- বিবাহ ও নারীদের কল্যাণের দেবী জুনোর নামানুসারে জুন মাসের নামকরণ করা হয়।
জুলাই- খ্রীষ্টপূর্ব ৭০৮ সালে রোমান ক্যালেন্ডারের সংস্কারক রোম সম্রাট জুলিয়াস সিজারের নামানুসারে এ মাসের নামকরণ করা হয়।
আগস্ট- জুলিয়াস সিজারের পুত্র এবং পরবর্তীতে রোম সম্রাট আগস্টাস সিজারের নামানুসারে।
সেপ্টেম্বর- ল্যাটিন সংখ্যা VII (Septem) থেকে সেপ্টেম্বরের উৎপত্তি।
অক্টোবর- ল্যাটিন সংখ্যা অষ্টম (VIII) বা Octo এর অনুরণে অক্টোবর মাসের নামকরণ।
নভেম্বর- ল্যাটিন IX (নবম) বা Novem থেকে নভেম্বর মাসের নামকরণ করা হয়।
ডিসেম্বর- ল্যাটিন সংখ্যা X (দশম) বা Decem থেকেই ডিসেম্বর মাসের নাম দেয়া হয়।
৩.

১৫৮২ খ্রীস্টাব্দে রোমের পোপ ত্রয়োদশ গ্রেগরী ( প্রকৃত নাম উগো বনকমপাইনি, ইটালীর বেলোনিয়ার বংশদ্ভূত) জুলিয়াস বর্ষপঞ্জী সংস্কারে হাত দেন। রোম সম্রাট জুলিয়াস সিজার যে বর্ষপঞ্জী প্রবর্তন করেন তাতে প্রতি বছর ছিল ৩৬৫ দিন ৬ ঘন্টা, কিন্তুু এর আসল দৈর্ঘ্য ছিল ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৯ মিনিট। ফলে এ সামান্য পার্থক্যের কারণে ১৩০০ বছর পর মহাবিষুব তারিখ ১০ মার্চ থেকে পিছিয়ে পৌঁছায় ২১ মার্চে। এ বিষয়টি সংশোধনে গবেষণার কাজে সহযোগিতা করেন রোম চিকিৎসক ও পঞ্জিবিশারদ আলোয়সিউস লিলিয়াস এবং জার্মান জ্যোর্তিবিজ্ঞানী ক্রিষ্টোফার ক্লাডিয়াস। গ্রেগরি তাদের সুপারিশক্রমে ১৫৮২ সালের ২৪ ফের্রুয়ারি জুলিয়ান বর্ষপঞ্জির সংশোধন জারি করেন এবং ১৫৮২ সালের অক্টোবর মাসের ৫ অক্টোবর শুμবার না হয়ে ১০ দিন এগিয়ে ১৫ অক্টোবর শুক্রবার রূপে প্রবর্তন করেন। তার নামেই এ বর্ষপঞ্জি পরিচিতি পায় গ্রেগরিয়ান বর্ষপঞ্জি হিসেবে। বিভিন্ন মতভেদ, অসন্তোষ দেখা দেয়ায় সংশোধিত গ্রেগরিয়ান বর্ষপঞ্জি প্রথা সার্বজনীন ভাবে বিভিন্ন দেশের চালু হতে প্রায় ১০০-২০০ বছর পার হয়ে যায়। তদুপরি এখন পর্যন্ত গ্রেগরি প্রবর্তিত ক্যালেন্ডার মোটামুটি নিখুত হিসেবে গন্য করা হয়। ফলে বিশ্বব্যাপী এর গ্রহণ যোগ্যতা বাড়তে থাকে। বর্তমানে আমরা যে ক্যালেন্ডার অনুসরণে ইংরেজী নববর্ষ পালন করি, তা গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসরণেই করে থাকি।

সূত্রঃ বিভিন্ন পুস্তিকা, পত্রপত্রিকা, প্রবন্ধ ও ইন্টারনেট

আর পড়তে পারেন