মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচনায় রোহিঙ্গাসহ নানা ইস্যু, প্রটোকলে ব্যস্ত কূটনীতিকরা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

‘ভিআইপি’ বা ‘গুরুত্বপূর্ণ ব্যক্তিদের’ প্রটোকল দেওয়া নিয়েই বেশি ব্যস্ত থাকছে বিদেশে বাংলাদেশের মিশনগুলো। কূটনৈতিক কর্মকাণ্ডের চেয়ে দূতাবাস ও হাইকমিশনগুলোয় নিয়োজিতদের বেশি সময় কেটে যাচ্ছে প্রটোকলের পেছনেই।

শুধু তাই নয়, প্রটোকলই প্রধান কাজে পরিণত হয়েছে কয়েকটি মিশনে। এ মিশনগুলোর এক বা একাধিক কর্মকর্তাকে দিনের পর দিন কাটাতে হচ্ছে এয়ারপোর্টে। আকাশপথে স্টপওভার বেশি থাকা এসব দেশে মাঝে মাঝে প্রটোকলের চাপে মিশনের স্বাভাবিক কর্মকাণ্ড চালানোই দুষ্কর হয়ে পড়ছে। ফলে প্রয়োজনীয় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন প্রবাসীরা। ক্ষুণ্ন হচ্ছে দেশের স্বার্থ। বাড়ছে না বাণিজ্য-বিনিয়োগ। ভাবমূর্তি বাড়ানোর মতো কাজে মনোযোগই দিতে পারছে না বেশির ভাগ মিশন। এমন পরিস্থিতিতেই আজ ঢাকায় প্রথমবারের মতো সম্মেলনে বসতে যাচ্ছেন ৫৮ দেশে দায়িত্ব পালনরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও আবাসিক প্রতিনিধিরা। কূটনৈতিক সূত্রগুলো জানায়, আকাশপথে যোগাযোগের ক্ষেত্রে স্টপওভার বেশি থাকায় সিঙ্গাপুর, দুবাই, আবুধাবি, কাতার, দোহা, ইস্তাম্বুলে থাকা বাংলাদেশের মিশনগুলোকে সবচেয়ে বেশি প্রটোকল নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে। প্রতিদিনই বাংলাদেশের কোনো না কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি এসব দেশে যাত্রাবিরতি করছেন। ট্রানজিটের সেই সময়টিতে প্রটোকল দিতে ছুটতে হচ্ছে মিশনের কর্মকর্তাদের। একই ধরনের ট্রানজিট প্রটোকলে অস্থির থাকতে হচ্ছে লন্ডন ও কুয়ালালামপুরে থাকা বাংলাদেশের হাইকমিশনগুলোকে। বছরজুড়ে হজ-ওমরাহ পালন চলতে থাকা প্রটোকল নিয়ে সদা ব্যস্ত সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসও। চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে ভিআইপিদের পছন্দের কেন্দ্রবিন্দুতে থাকা থাইল্যান্ড, দিল্লি ও সিঙ্গাপুরে থাকা বাংলাদেশের মিশনগুলোকে প্রতিদিনের বড় একটি সময়জুড়ে ব্যস্ত থাকতে হয় প্রটোকল নিয়ে।

কূটনীতিকদের অভিযোগ, রাজনৈতিক কারণে প্রটোকলের এই সীমা ছাড়িয়ে যায়। সব মন্ত্রীই বিদেশে ‘পূর্ণ’ মর্যাদা চান। তারা ট্রানজিট বিমানবন্দরগুলোয় স্বল্প সময় কাটালেও সেখানে নানান ব্যবস্থা নিশ্চিত করতে হয় দূতাবাসকে। এমনকি সরকারি দলের প্রভাবশালী এমপিরাও চান নানান সুবিধা। না পেলে সম্মানহানির অভিযোগ করা হয়। যে দূতাবাসের ক্ষেত্রে এমন অভিযোগ উঠবে, সেখানে কর্মরতদের ‘বিরোধী দলের সমর্থক’ বলার ঘটনাও রয়েছে। শুধু তাই নয়, প্রায়শই টেলিফোনে রাজনৈতিক চাপ সৃষ্টি করে মন্ত্রী-এমপিদের আত্মীয়স্বজনদের প্রটোকল দিতে বাধ্য করা হয় মিশন কর্মকর্তাদের। সম্প্রতি এমনই একটি দেশে বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব পালন করে আসা এক কূটনীতিক জানালেন, প্রটোকল দিতে গিয়ে টানা ছয় মাস তাকে বিমানবন্দরেই কাটাতে হয়েছে। বিমানবন্দর দূতাবাস থেকে বেশ খানিকটা দূরে হওয়ায় একজনকে শুধু এয়ারপোর্টেই ডিউটি দেওয়া হতো। মাঝে মাঝে এমনও হয়েছে, একজনকে প্রটোকল দিতে গিয়ে আরেক ভিআইপি হাজির হয়েছেন। আবার একাধিক প্রটোকলে ব্যস্ততার কারণে অনেক সময় দূতাবাসের ছোটখাটো কাজও স্বয়ং রাষ্ট্রদূতকেই করতে হয়েছে এমন কথাও জানালেন এই কূটনীতিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ মনে করেন, ‘প্রকৃতপক্ষে আমাদের প্রধান রাজনৈতিক দলগুলোর নেতারা প্রটোকলবিধি মানতে রাজি না হওয়ায় আজকের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তবে এ পরিস্থিতি এক দিনে হয়নি। হয়তো অতীতে একজন মন্ত্রী বা এমপি বিদেশে প্রটোকলের ক্ষেত্রে কিছু বাড়তি সুবিধা পেয়েছিলেন, এখন সেটাই নিয়মে পরিণত করা হয়েছে। এখন সবাই একই ধরনের সুযোগ-সুবিধা চাইছেন। এই মনোভাব না পাল্টালে পরিস্থিতির পরিবর্তন হবে না। ’

তিনি বলেন, এ প্রশ্ন করাই যায়, বিভিন্ন দেশে বাংলাদেশের কূটনীতিকরা কি কেবলই সরকারের জন্য কাজ করবেন? আবার এ প্রশ্নও করা যায়, তারা সরকারের জন্য কতটা করবেন? মন্ত্রীর সংখ্যা তো এখন অনেক। কখন কে বাইরে থাকেন, তার হিসাব রাখা কঠিন। সফর সরকারি না বেসরকারি, তাও জানার উপায় থাকে না। কিন্তু সবার লাগে প্রটোকল। মনোবৃত্তির পরিবর্তন ছাড়া পরিস্থিতির উত্তরণ কঠিন বলে মনে করেন আন্তর্জাতিক সম্পর্কের এই অধ্যাপক। অন্যদিকে দূতাবাসগুলোয় প্রবাসী বাংলাদেশিদের সেবা না পাওয়ার অভিযোগ বেশ পুরনো। এমনকি সেবা নিতে আসা প্রবাসীদের মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে প্রবেশের ক্ষেত্রে অর্থ দিয়ে টিকিট কাটতে বাধ্য হওয়ার অভিযোগও আছে। বার বার ধরনা দিয়েও প্রবাসীরা সাক্ষাৎ পান না দূতাবাস কর্তাদের। বড় শ্রমবাজারগুলোয় থাকা দূতাবাস কর্তাদের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করতে ধরতে হয় দালাল। অভিযোগ বাড়াবাড়ি পর্যায়ে চলে যাওয়ায় বর্তমান সরকারের এক মন্ত্রী বলেছিলেন, ‘কূটনীতিকরা প্রবাসীদের সঙ্গে হাতও মেলান না। কখনো বাধ্য হয়ে হাত মেলাতে হলেও তারা বার বার সাবান দিয়ে হাত ধোন। ’ অবশ্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গত বছর দূতাবাসে সেবা না পেলে প্রবাসীরা তার কাছে সরাসরি অভিযোগ করার ব্যবস্থা চালু করেছিলেন। সেই উদ্যোগের এখন ভাটা দেখছেন প্রবাসীরা।

এমন পরিস্থিতিতে ‘জনগণ ও শান্তির জন্য কূটনীতি’ প্রতিপাদ্য নিয়ে আজ ঢাকায় প্রথমবারের মতো সম্মেলনে বসছেন বিশ্বের ৫৮ দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা। তিন দিনের এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম দিনে তিনটি সেশনে ভিশন ২০২১, পররাষ্ট্রনীতি, বাণিজ্য, বিনিয়োগ নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলবেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপদেষ্টারা। দ্বিতীয় দিনে ব্লু ইকোনমি, অভিবাসন, রোহিঙ্গা, আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে চারটি আলাদা সেশনে অংশ নেবেন কূটনীতিকরা। শেষ দিনে প্রটোকল ও কনস্যুলার সেবা নিয়ে একটি ওয়ার্কিং সেশন থাকবে কূটনীতিকদের জন্য।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক মন্ত্রী ফারুক খান বলেছেন, প্রতিবেশী ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের কূটনীতিকদের নিয়ে প্রায়ই এ ধরনের সম্মেলন আয়োজন করা হয়। বাংলাদেশেও ২০১২-১৩ সাল থেকে এ ধরনের সম্মেলনের চিন্তা করা হয়েছে। এবার তার বাস্তবায়ন হচ্ছে। বিশ্বের বিভিন্ন স্থানে বাংলাদেশের কূটনৈতিক মিশনগুলোর ‘কিছু দুর্বলতা’ নিয়ে বেশ আগে থেকেই আলোচনা আছে। সেই বিষয়গুলোর সমাধানে এ সম্মেলন ভূমিকা রাখতে পারে। তিনি জানান, রোহিঙ্গা সমস্যার পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য, প্রবাসী শ্রমিকদের কল্যাণসহ সামগ্রিক বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে দূতাবাসগুলোর ভূমিকা পর্যালোচনা হবে এই সম্মেলনে।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী বলেন, বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করা রাষ্ট্রদূতরা অনেক কিছুই দেখেন শোনেন। কিন্তু দূরে বসে ইমেইলে তার সব জানাতে পারেন না। অনেক সময় আলোচনার অভাবে অনেক সুযোগও কাজে লাগানো যায় না। তাই কূটনীতিকদের নিয়ে যে সম্মেলন আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় তা অবশ্যই সাধুবাদযোগ্য। এর মাধ্যমে কূটনীতিকরা যেমন তাদের সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন তেমন রাষ্ট্রের স্বার্থ সংরক্ষণে অনেক বুদ্ধি-পরামর্শও আসবে রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের কাছ থেকে। তাই এ ধরনের সম্মেলন নিয়মিত চালিয়ে যেতে হবে। বাংলাদেশ প্রতিদিন

আর পড়তে পারেন