শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমি কিন্তু আবার ফিরে আসছি আমার সাথে ফাইজলামি করলে খবর আছে 

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৪, ২০২১
news-image

 

মোঃ জামাল উদিন দুলাল:
আমি কিন্তুু আবার ফিরে আসছি আমার সাথে ফাইজলামি করলে খবর আছে,এমন কথা বলেন কুমিল্লা জেলার দেবিদ্বার পৌর এলাকার বুদ্ধি ও বাকপ্রতিবন্দী জসিম উদ্দিন (৪৮)।

বাক প্রতিবন্ধী জসিম উদ্দিন ১১ মার্চ বিকেল পাঁচটায় তার নিজ বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেননি।

তবে আজ রোববার তার সন্ধান পাওয়া গেছে। তিনি হবিগঞ্জ ছিল। জসিম উদ্দিনের বাড়ি কুমিল্লার দেবিদ্বার পৌর এলাকার হামলা বাড়ী গ্রামে।  সে ওই গ্রামের প্রয়াত জব্বার আলীর ছেলে।

সে বেশীরভাগ সময় দেবিদ্বার নিউমার্কেট এলাকায় ঘুরে ফিরে কাটাত।  তাকে নিয়ে ছেলেরা তামাশা করত। তাকে চেতিয়ে ছেলেরা আনন্দ উপভোগ করত।  সে নিউমার্কেট এলাকায় আসলে বলতে হতনা, তার চিৎকারেই মানুষ বুঝে নিত সে দুষ্ট ছেলেদের কবলে পড়েছে।  মাঝে মাঝে কেউ ছেলেদের শাসন করলেও তা ছিল সাময়িক।
পরিচিত কাউকে পেলে দাত বের করে হাসি দিয়ে ২ টাকা দাবী করত (২ টাকা মানে ১০ টাকা)। না দিয়ে যাওয়ার উপায় নেই, হাসতে হাসতেই ঘায়েল করে নিত।  সবাই বুঝে শোনেই তাকে টাকা দিত।  আমার সাথে দেখা হওয়া মানে তার পাওনা টাকা দিতেই হবে। এটা তার একরকম দাবীতে পরিনত।  আমার মতো অনেকেই দেখেছেন। তার কাছে মনে হত, দখা মাত্র তাকে ১০টাকা দিতে বাধ্য থাকবে। যে দিন সে নিখোঁজ হয়েছিল, অর্থাৎ তার আগের দিন আমাকে নিউমার্কেট জড়িয়ে ধরে টাকা দিতেই হবে। একেবারে নাছারবান্দা। বললাম আমার হাত খালি নেই, ইশারা দিয়ে বললাম প্রেসক্লাবে আসতে।  সে আমাকে ছেড়ে বলল, ঠিক আছে, পরদিন যখন শোনলাম সে নিখোঁজ, মনটা খারাপ হয়ে গেল। তার সেদিনের চাওয়ার ১০টাকা দেয়া হলনা। আজ যখন শোনলাম তাকে হবিগঞ্জ পাওয়া গেছে, তখন এ সংবাদটিতে খুব আন্দিত হলাম। অনেক দিন তার চিৎকার-কান্নার আওয়াজ শুনিনা, ছেলেরাও দুষ্টমি করেনা। হাসি দিয়ে হাত বাড়িয়ে বলেনা টাকা দিতে। আমরা যেন এসব প্রতিবন্ধীদের সাথে মশকরা না করি, তাদের ভালোবাসা, স্নেহ দিতে যেন কার্পোন্যতা না কনর। কিছু দিতে পারি বা না পারি,একটু হাসি দিয়ে যেন কথা বলি সকলের প্রতি এ দাবী। তাকে কিছুক্ষনের মধ্যে থানায় হাজির করে বাড়িতে নিয়ে যাবে। সোমবার সকাল থেকে তাকে আগের মতোই সবাই দেখতে পাবেন।

আর পড়তে পারেন