শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমার প্রেমময় ভাবনার আতুড়ঘর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৯
news-image

 

মুহিবুবুল হক ছোটনঃ

In Loving memory of Rai Bahadur Anando Chandra Roy who founded Comilla Victoria College in 1899 -এ জটিল বাক্যটি খোদাই করে লেখা আছে “রায় বাহাদুর আনন্দচন্দ্র রায়ের আবক্ষ মূর্তির একটু নিচে। এই ভদ্রলোকই ১৮৯৯ সালে তথা আজ থেকে ১২০ বছর পূর্বে এ কলেজ প্রতিষ্ঠা করেন। এ মহতী কাজে তাঁর নিত্য সহচর ছিলেন তার-ই ভাই সতীশ চন্দ্র রায়। ১৮৮৬ সালে “রায় এন্ট্রান্স ইশকুল” নামে আনন্দ চন্দ্র রায় একটি স্কুল প্রতিষ্ঠা করেন। ১৮৮৮ সালে মহারানী ভিক্টোরিয়ার জুবিলি জয়ন্তীর স্মারকচিহ্ন স্বরূপ এটিকে ভিক্টোরিয়া স্কুলে রূপান্তরিত করা হয়। কালের ধারায় এই বিদ্যাপীঠ-ই ভিক্টোরিয়া কলেজ নাম ধারন করে।একই বছর এই কলেজটি কলকাতা

বিশ্ববিদ্যালয়ের এফিলিয়েটেড কলেজ হিসেবে নথিভুক্ত হয়। কলেজটি অবশ্য ব্যারিস্টার এ রসুল, জনাব হোচ্চাম হায়দার চৌধুরী ও নওয়াব ফয়জুনন্নেসা প্রমুখদের আর্থিক আনুকূল্যও পেয়েছিল। ১৯২৫ সাল থেকেই এখানে স্নাতক পর্যায়ে শিক্ষাদান কার্যক্রম শুরু হয়। তখন ইংরেজি,অর্থনীতি, গনিত, রাজনীতি বিজ্ঞান,সংস্কৃত ও আরবি বিষয়ে অনার্স শুরু হয়। বর্তমানে দুই ক্যাম্পাস মিলে উচ্চমাধ্যমিক সহ ২৪ টি বিষয়ে অনার্স ও ২০ টি বিষয়ে মাস্টার্স পড়ানো হচ্ছে। এখানে প্রায় ত্রিশ হাজার শিক্ষার্থীর জন্য ১৬৫ জনের মত শিক্ষক নিয়োজিত। এটি অবিভক্ত কুমিল্লা জেলার সবচেয়ে প্রাচীন কলেজ, যার প্রথম অধ্যক্ষ বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু। গ্রামীণ উন্নয়নের রূপকার ও কুমিল্লা বার্ডের প্রতিষ্ঠাতা  ডঃ আখতার হামীদ খানের মত অনেক বিদগ্ধজন অধ্যক্ষের চেয়ার অলংকৃত করেছেন। কুমিল্লা শিল্পসত্তার প্রথম আঁতুড়ঘর এ কলেজটি। অনেক বিখ্যাত ব্যক্তির আগমন ঘটেছিল এখানে। এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। শহরের রানীদিঘীর পশ্চিম পাড়ে অবস্থিত উচ্চমাধ্যমিক শাখায় বসেই নজরুল রচনা করেন “মাধবী লতা দোলে” সহ বিভিন্ন গান। লিখেছিলেন প্রেয়সী নার্গিসের কাছে বহু প্রেমময় চিঠি। ১৯২১ থেকে ১৯২৪ এ সময়টায় নজরুল কলেজ প্রাঙ্গণকে বিমোহিত করে রেখেছিলেন তাঁর বাঁশির মূর্ছনায়, আর প্রেমের অবেগী সিগ্ধতায়। এ প্রাঙ্গণে বিশ্বকবির আগমনের সময়টা ১৯২৬ সালের ২১ ফেব্রুয়ারি নিউ হোস্টেলে। এ বিষয়ক প্রামাণক কুমিল্লা রেলস্টেশনে লিপিবদ্ধ আছে।

উল্লেখ্য যে ১৯৪৭ থেকে ৭১ পর্যন্ত এ কলেজের ১৮ জন শিক্ষার্থী শহীদ হন। তার মধ্যে শহীদ জয়নাল আবেদীন, শহীদ এ.কে.এম মোজাম্মেল ও শহীদ আবু তাহের বিশেষভাবে উল্লেখযোগ্য। ভাষাসংগ্রামী শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, শিক্ষাবিদ অজিতকুমার গুহ, সংগীত কিংবদন্তী এস. ডি বর্মন, নাট্যাভিনেতা লাকী আনাম, রামেন্দ্র মজুমদার, কণ্ঠশিল্পী আসিফ আকবর, অভিনেত্রী বিদ্যা সিনহা মীম, সাংবাদিক এ.বি.এম মুসা, প্রথম মহিলা অধ্যাপক লায়লা নূর, টিভি ব্যক্তিত্ব হানিফ সংকেত, সাহিত্যিক অদ্বৈত মল্লবর্মন,জাতীয় পতাকার ডিজাইনার শীব নারায়ণ দাশ, ব্যবসায়ী আবদুল আওয়াল মিন্টু, ইউসুফ আব্দুলাহ হারুন, শিক্ষাবিদ খান সারওয়ার মুর্শিদ, রাজনীতিবিদ ও শান্তিচুক্তি অন্যতম নেতা জোন্তিন্দ্রীয় বোধপ্রিয় লারমা (সান্তু লারমা) আহ.ম. মুস্তফা কামাল (বর্তমান অর্থ মন্ত্রী),মুজিবুল হক (প্রাক্তন রেল মন্ত্রী), ন্যাপ এর প্রতিষ্ঠাতা অধ্যাপক মোজাফফর আহাম্মেদ, প্রাক্তন ৪ জন মন্ত্রীপরিষদ সচিব, সেনা ও নৌ প্রধানসহ অনেক খ্যাতিমান আছেন বিদ্যায়তনের কৃতী শিক্ষার্থীদের তালিকায়।

বহু প্রথিতযশা অধ্যাপক, চিকিৎসক, প্রকৌশলী, বিশ্বখ্যাত বিজ্ঞানীর জ্ঞানের পিদিম জ্বেলেছেন এ ভিক্টোরিয়া কলেজ। মহান মুক্তিযুদ্ধে ৮নং সেক্টর কমান্ডার আবু উসমান চৌধুরী, অর্থনীতিবিদ ও ইমেরেটাস অধ্যাপক আইবিএ মোজাফফর আহমেদ, বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘকালীন ভিসি অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী, সংগীত পরিচালক কমল দাশ গুপ্ত ( ফিরোজা বেগমের স্বামী, হামীন আহমেদ ও শাফিন আহমেদের বাবা), বাংলাদেশের ২২ তম তথা বর্তমান প্রধান বিচারপতি মাহমুদ হোসেন, নাসার বিজ্ঞানী আব্দুস সাত্তার, সাংবাদিক ও প্রাক্তন রাষ্ট্রদূত গাজিউল হাসান খান সহ হাজার গুনীর আলোর ঘর এ কলেজ।

২০০০-২০০১ সেশনে এ কলেজে ভর্তি হয়ে আমি নিজেকে নতুন ভাবে আবিস্কার করি।স্কুল পাশ করে কলেজ ভর্তির উন্মাদনা পুরো পেয়ে বসলো আমাকে।বিষয় ভিত্তিক শিক্ষাগুরুদের তথ্যভিত্তিক ও অংশগ্রহণমূলক ক্লাস আমার মনের ভিতরে শিক্ষক হওয়ার দুর্বার বাসনা সৃজিত হয়। বিশেষ করে অধ্যাপক কবীর চৌধুরী, অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক কামাল আতাউর রহমানের বাংলা ক্লাস যে কী প্রাচুর্য! কী সাহিত্যরসে ভরা! তা হাতের বয়ানে আমি অপারগ। তাদের প্রত্যেকের লেকচারের শাব্দিক প্রয়োগ মোর্জাটের সিম্ফোনির মত মনে হত। অধ্যাপক কবির যখন হৈমন্তী পড়াতেন তখন অপুর নির্লিপ্ত ভূমিকায় নিজেকে বসিয়ে খুবই নিঃস্ব ও কপদর্কশূন্য মনে হতো আর পাশের সারিগুলোতে বসে থাকা আগত হৈমন্তীদের জন্য ব্লু শার্টের বা-পাশে চিকন টান অনুভব হতো। এ যে কল্পনার ভালোবাসা বা ভালোবাসার কল্পনা, আমি আমার শিক্ষাগুরুদের কাছ থেকে পেয়েছি অত্যন্ত সচেতন ভাবে।

এ গুন মুগ্ধতায় কবি হতে দেখেছি ছায়ানটের প্রশিক্ষক বন্ধু তুহিনকে, দেখেছি লিটনকে যে জার্মানিতে বসে বিশ্ব চষে বেড়াচ্ছে শুধু ভালোবাসার টানে। আরো দেখেছি বন্ধু সবুজকে অবুঝ হয়ে প্রচলিত প্রথাকে ভেঙ্গে ভালোবাসার নতুন সংজ্ঞায়নে। এ দৌড়ে মোটেও পিছিয়ে ছিলো না কানাডা প্রবাসী বন্ধু আসিফ, জার্মানে হিতু হওয়া সজীবসহ জানা অজানা অসম প্রেমের শত যুগল। দোলন চাঁপায় হৃদয় নিবেদনে আমিও ভুলিনি। এভাবেই জ্ঞানের দৃষ্টিতে দেখতে থাকি আবছা প্রেমের অন্তহীন হাতছানি। আমার প্রেমময় ভাবনার আতুড়ঘর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। আমার চিন্তাজগতে সেরা মাইলফলক কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পূর্বে এটি ছিলো পূর্ববাংলার বৃহৎ উচ্চশিক্ষার বিদ্যাপীঠ।

জাতীয় পর্যায়ে ৫টি সংগঠনসহ ১৩ টি ছোট বড় সংগঠন নিয়ে এ কলেজের সাহিত্য সংস্কৃতির পরিমন্ডল ব্যপৃত। ভিক্টোরিয়া কলেজ বিতর্ক পরিষদ ও ভিক্টোরিয়া কলেজ থিয়েটার প্রতি বছর দেশের অন্যান্য সেরা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতা করে নিজেকে প্রমান করছে ঈর্শ্বনীয়ভাবে। রেড ক্রিসেন্ট ও রক্তদান সংগঠন “বাঁধন” সামাজিক দায়বদ্ধতা থেকে সেবা দিয়ে আসছে নিরলসভাবে। এ কলেজের উচ্চমাধ্যমিক শাখার শিক্ষার্থীরা দেশ ও বিদেশের পরিমন্ডলে নিজের ও দেশের মর্যাদার স্বাক্ষর রেখেছেন সবচেয়ে বেশি। রানীর দিঘির পশ্চিম পাড় হতে স্বপ্ন দেখা শুরু হয়ে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি অবধি যার ছাত্রদের জ্ঞানযাত্রা সে প্রতিষ্ঠান তো ভালোবাসার আঁতুড়ঘর হবেই।

বেঁচে থাকুক সিভিসি
শুভ জন্মদিন।
যেদিন তুমি এ জনপদে আলোকশিখা হয়ে আসলে।

(লেখক, সিভিসি, উচ্চ মাধ্যমিক ২০০২ ব্যাচের ছাত্র)
সহকারী অধ্যাপক ( অর্থনীতি )
ভান্ডারিয়া সরকারি কলেজ, পিরোজপুর।
[email protected]

আর পড়তে পারেন