শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমরা কলা খাচ্ছি ? নাকি সাথে খাচ্ছি বিষ!

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৫, ২০২০
news-image

 

সেলিম চৌধুরী হীরা, লাকসাম :

আমরা কলা খাচ্ছি না; সাথে খাচ্ছি বিষ ৷ কলা নয় যেন বিষের দলা। কলার কান্দি কাটা থেকে আরম্ভ করে বাজারজাত করা পর্যন্ত স্তরে স্তরে দেয়া হয় তরল বিষ।

দেখতে সুন্দর এবং হলুদ রঙের কলাগুলোই বাজার থেকে কিনে খাচ্ছেন সবাই। কান্দি কাটার আগ পর্যন্ত ভাইরাস তাড়ানোর নাম করে স্প্রের মাধ্যমে ছড়ানো হচ্ছে নানা কীটনাশক। এরপর কলাগুলো উপজেলার বিভিন্ন হাঠবাজারে প্রবেশের আগে পাইকাররা আরেক দফায় স্প্রের মাধ্যমে নানা ধরনের কীটনাশক মিশ্রণ করেন। এছাড়া বিভিন্ন মেডিসিন মিশ্রিত পানিতে কলার পানা ডুবিয়ে পরে জাগ দিয়েও পাকান হচ্ছে কলা৷ মানব দেহে আয়রনের ঘাটতি পূরণ করে এই ফলটি।

সারা দেশের ন্যার, লাকসাম উপজেলার বিভিন্ন হাটবাজারে দেখাগেছে, পাইকারি ও খুচরা কলা ব্যবাসায়ীরা যেসব কলা বিক্রি করে তার প্রায় বেশির ভাগ বিষাক্ত কেমিক্যাল দিয়ে পাকানো। উপজেলার মুদাপরগুন্জ, বিজরা, চিতোষী, নরপাটি, ইছাপুরা বাজারে এবং পৌরশহরে দৌলতগন্জ ও জংশন বাজারে পাইকারি ও খুচরা কলা ব্যবসায়ীরা বিভিন্ন মেডিসিন মিশ্রিত পানিতে কলার পানা ডুবিয়ে পরে জাগ দিয়েও পাকান হচ্ছে কলা। কলাগুলো সুন্দর আর স্পটমুক্ত করতেও ব্যবহার করা হয় নানা ধরনের রাসায়নিক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কলা ব্যবসায়ী জানান, কলায় এসব পদার্থ মেশালে কলা দ্রুত পাকে এবং কলা দেখতে খুব সুন্দর দেখায়, তাই কাস্টমাররা এসব কলা কিনে নিয়ে যায়। এতে আমাদেরও লাভ হয় বেশি। কৃত্রিমভাবে পাকানো কলা দ্রুত পচেঁনা। এমনিতে সবাইতো মিশায়, তাই আমিও মেশাই।

কেমিক্যাল মেশানোর প্রক্রিয়ার বিষয়ে এক ব্যবসায়ী জানান, কলা আমরা অনেক দূর থেকে নিয়ে আসি। আসতে আসতে তিনদিন লেগে যায়। আনার পর একটি বদ্ধ ঘরে রেখে রাসায়নিক ছিটানো হয়। ছিটানোর ফলে এই কলা তাড়াতাড়ি পেকে যায়। আমাদের বিক্রি করতেও সুবিধা হয়। এই জন্য কলা পাকাতে রাসায়নিক দ্রব্য ব্যবহার করেন।

সচেতন ব্যক্তিরা বলেন, এ ক্ষতি থেকে বাঁচতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। খাদ্যপণ্যে ভেজাল ও রাসায়নিকের ব্যবহার প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণ জরুরি। একই সঙ্গে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিক ব্যবহারকারীদের ধরতে কঠোর আইন প্রণয়ন ও তা প্রয়োগের ওপর জোর দিতে হবে।

অপরদিকে ব্যবসায়ীদের অতি মুনাফার লোভ ও আইনের প্রয়োগ না থাকায় দেশে খাদ্যপণ্যে ভেজালের প্রবণতা বাড়ছে।একটি জাতীয় দৈনিকের প্রতিবেদন থেকে জানা গেছে, শুধু ভেজাল খাদ্যের কারণে প্রতি বছর তিন লক্ষাধিক মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা লাখ লাখ। আর কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন বছরে প্রায় আড়াই লাখ মানুষ। এছাড়া ভেজাল খাদ্যের কারণে গর্ভবতীর শারীরিক জটিলতা দেখা দেয়ার পাশাপাশি গর্ভজাত অন্তত ১৫ লাখ শিশু বিকলাঙ্গ হয়ে জন্ম নিচ্ছে।

যারা পণ্যে ভেজাল করে, তাদের কঠিন শাস্তির মুখোমুখি করতে হবে। মনে রাখতে হবে, কুপিয়ে বা গুলি করে মানুষ হত্যার চেয়ে ভেজাল দিয়ে তিলে তিলে মানুষ হত্যা কোনো অংশে কম অপরাধ নয়। ভেজালের কারণে কঠিন শাস্তি হলেই টনক নড়বে ভেজালকারীদের।

লাকসামে কর্মরত ডাক্তার মাছুম বলেন, বিষাক্ত এসব দাহ্য পদার্থ মিশানো কলা খাওয়া স্বাস্থ্যে জন্য ক্ষতিকর৷ কেমিক্যাল মিশ্রিত কোন খাদ্য গ্রহণ করলে তার প্রভাব পড়ে লিভার ও কিডনীর উপর।
ওইসব খাদ্য গ্রহণের পরে তা দাহ্যে পরিণত হয়ে নিঃসারণ ঘটে লিভার এবং কিডনির মাধ্যমে। ফলে কেমিক্যাল মেশানো খাদ্য শরীরের এই দুটি অংশের উপর প্রভাব ফেললেও বেশিরভাগ ক্ষেত্রে কিডনিকেই বেশি ক্ষতিগ্রস্থ করে।

আর পড়তে পারেন