বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আমরাই প্রথম এস কে সিনহাকে বানিয়েছি প্রধান বিচারপতি সম্মান রাখতে পারেননি : প্রধানমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মাইনোরিটি থেকে আমরাই প্রথম তাঁকে বানিয়েছি প্রধান বিচারপতি। তিনি সেটির সম্মান রাখতে পারেননি। এটি নিয়ে আমার কিছু বলার নেই। কিন্তু তাঁর আপিল ডিভিশনের কয়েকজন সহকর্মী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বলেছেন, তিনি এজলাসে বসলে তাঁরা বসবেন না। সেটি নিয়েই সমস্যা তৈরি। এখানে আমাদের কোনো হস্তক্ষেপ নেই।’

আজ বুধবার বিকেলে সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

এস কে সিনহার বিষয়ে আইনি কোনো পদক্ষেপ নেওয়া হবে কিনা সাংবাদিক মোজাম্মেল বাবুর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ল উইল টেক ইটস ওন কোর্স (আইন তার নিজস্ব গতিতে চলবে)। এর বেশি কিছু বলতে চাই না। বেশি বললে বলেন বেশি কথা বলি। আর কম কথা বললে বলেন কম কথা বলি। এ পর্যন্তই থাক।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমরা কারো মুখাপেক্ষী হয়ে রাজনীতি করি না। এস কে সিনহা কেন বিএনপি ও ভারতের প্রধানমন্ত্রীকে বলেছে আমাকে যেন সমর্থন না দেয়, আমি জানি না। আমি কারো সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে চাই না। আমার সমর্থন জনগণ। সেটি নিয়ে থাকতে চাই। কারো সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে চাইলে ২০০১ সালে গ্যাস ভারতের কাছে বিক্রি করে ক্ষমতায় আসতে পারতাম। আমাকে সেই প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু আমি বলেছি আমার দেশের জনগণের জন্য যদি ৫০ বছরের গ্যাস থাকে তাহলে বিক্রির চিন্তা করব। তাই বলব, আমার যদি কারো সমর্থন নিয়ে ক্ষমতায় থাকতে হয়, সেই ক্ষমতা আমার দরকার নেই। আর কারো আশীর্বাদ নিয়ে ক্ষমতায় আসার চিন্তা আমার কখনো ছিল না, নেই।’

এ সময় আওয়ামী লীগকে পরাজিত করতে বিএনপি শয়তানের সঙ্গেও ঐক্য করবে বলে প্রধানমন্ত্রী মন্তব্য করেন। তিনি বলেন, ‘বিরোধী দল থাকবেই, একটি দেশে। কিন্তু যারা শয়তানের সান্নিধ্য চায়, শয়তানের সাথে থাকতে চায়, তাদের মানসিকতা কি সেটি জনগণ বুঝে গেছে। তবে মনে হয় দেশের মানুষ চায় না শয়তানের সাথে থাকতে, শয়তানের অধীনে চলতে। সেটি দেশের মানুষ চিন্তা করবে তারা শয়তানের সাথে থাকবে কিনা। থাক এটি নিয়ে আমি কোনো কমেন্ট করতে চাই না। ’

জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগদান এবং সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্র সফর শেষে আজ বিকেল ৪টার দিকে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে গত ২১ সেপ্টেম্বর দেশ ছাড়েন প্রধানমন্ত্রী। সপ্তাহব্যাপী সেখানে অবস্থান করে ১ অক্টোবর দেশে ফেরেন তিনি। যুক্তরাষ্ট্রে সফরকালে প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশনে প্রতিবারের মতো এবারও বাংলায় ভাষণ দেন। তাঁর ভাষণে চলমান রোহিঙ্গা সংকটে জাতিসংঘ ও মিয়ানমারের মধ্যকার চুক্তির বাস্তবায়নে পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেন। পাশাপাশি নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গেও সাক্ষাৎ করেন।

এ ছাড়া জাতিসংঘ অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থা ও এজেন্সির প্রধানদের সঙ্গেও বৈঠক করেছেন। এসব আলোচনায় অন্যতম বিষয় ছিল রোহিঙ্গা সংকট।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে মিয়ানমারের প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় প্রদানের স্বীকৃতিস্বরূপ ইন্টারপ্রেস সার্ভিসেস নিউজ এজেন্সির ‘ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ ও রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে দূরদর্শী নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ গ্লোবাল হোপ কোয়ালিশনের বোর্ড অব ডিরেক্টরসের ২০১৮ সালের ‘আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ অ্যাওয়ার্ড গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আজকের সংবাদ সম্মেলনের শুরুতে সেই সব বিষয় তুলে ধরেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। বিকেল সাড়ে ৫টায় সংবাদ সম্মেলন শেষ হয়।

আর পড়তে পারেন