বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আবারও ফিফার বর্ষসেরা রোনালদো

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৪, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

টানা দ্বিতীয়বার পুরস্কারটি জিতলেন রোনালদোএক বছরের মধ্যে একই পুরস্কার দুইবার জিতলেন ক্রিস্তিয়ানো রোনালদো! সত্যি তাই। ২০১৭ সালের জানুয়ারিতে ফিফার ‘দ্য বেস্ট’ অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে তোলা রিয়াল মাদ্রিদ তারকা আট মাসের ব্যবধানে আবারও জিতলেন পুরস্কারটি। টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড় হয়ে আরেকবার পেছনে ফেললেন লিওনেল মেসিকে।

লন্ডন প্যালাডিয়ামের জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণার আগেই অবশ্য একরকম নিশ্চিত হয়েছিল পুরস্কারটি জিততে যাচ্ছেন রোনালদো। কেন? রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জেতায় প্রতিদ্বন্দ্বী মেসি থেকে যে এগিয়ে ছিলেন পর্তুগিজ অধিনায়ক। সাবেক ফুটবলারদের বিচারেও ফেভারিট ছিলেন তিনি। শেষ পর্যন্ত রোনালদোর হাতেই এক বছরের মধ্যে দ্বিতীয়বার উঠল বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিটি।

২০১৬ সালে ব্যালন ডি’অর ও ফিফা আলাদা হয়ে যাওয়ার পর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা চালু করে নতুন ‍ পুরস্কার- ‘দ্য বেস্ট’। প্রথমবারই পুরস্কারটি জিতে নেন রোনালদো। পুরস্কারটির দ্বিতীয় সংস্করণেও জয়ের হাসি থাকলো রোনালদোর ঠোঁটে। মেসিকে হারিয়ে শ্রেষ্ঠত্বের পথে আরেক ধাপ ফেললেন ফিফার পুরস্কারটি জিতে।

ফিফা বর্ষসেরার আগের সংস্করণ ও ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ফুটবলের সর্ব্বোচ্চ সংস্থাটির দেওয়া পুরস্কার ধরলে এ নিয়ে পঞ্চমবার রোনালদো জিতলেন খ্যাতিটি। মেসিও সবমিলিয়ে ফিফার দেওয়া পুরস্কারটি জিতেছেন পাঁচবার। তার মানে ফিফা বর্ষসেরার পুরস্কারে আর্জেন্টাইন তারকাকে ধরে ফেললেন রোনালদো।

এককভাবে যখন ‘ফিফা বর্ষসেরা খেলোয়াড়’ নামে পুরস্কারটি ছিল, তখন ২০০৮ সালে প্রথমবার জিতেছিলেন রোনালদো। এরপর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ফিফার দেওয়ার পুরস্কারটি তিনি জেতেন ২০১৩ ও ২০১৪ সালে। আর নতুনভাবে ‘দ্য বেস্ট’ নামে পুরস্কার চালু করার পর টানা দুইবার শ্রেষ্ঠত্বের আসনে বসলেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার।

১৯৯১ সাল থেকে ফিফা চালু করে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি। প্রথমবার জিতেছিলেন জার্মানির লোথার ম্যাথাউস। পুরস্কারটির আগের সংস্করণে সবচেয়ে বেশিবার জিতেছেন জিনেদিন জিদান ও ব্রাজিলিয়ান রোনালদো। সাবেক দুই রিয়াল কিংবদন্তিই বর্ষসেরা হয়েছেন তিনবার করে।

আর পড়তে পারেন