মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আবর্জনায় ভরাট হচ্ছে দাউদকান্দির কালাডুমুর নদ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজারের সুবল আফতাব উচ্চবিদ্যালয় সংলগ্ন কালাডুমুর নদের উৎসমুখে বাজারের আবর্জনা ফেলে ভরাট করা হচ্ছে।

নদটির উৎসমুখটি ভরাট হয়ে গেলে বৃষ্টির পানি আটকে জলাবদ্ধতার সৃষ্টি হবে। এতে উপজেলার কয়েকটি ইউনিয়নের মাঠের বিভিন্ন ফসল পচে নষ্ট হয়ে যাবে। নদে আর নদসংলগ্ন খালে স্বাভাবিক চলাচল বন্ধ হয়ে যাবে। পলি মাটির অভাবে মাঠের জমি উর্বরতা শক্তি কমে যাবে। ক্ষতিগ্রস্ত হবে স্থানীয় মৎস্যচাষিরা।

জানা গেছে, প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০ ও পরিবেশ সংরক্ষণ আইন (২০১০ সালে সংশোধিত) অনুযায়ী পুকুর বা অন্য কোনো ধরনের জলাশয় ভরাট করা বেআইনি।

গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী হাসান ভূঁইয়া, মেরাজ আহমেদ, মো. সিয়াম, হৃদয় খান ও মাছুম মিয়া বলে, নদের উৎসমুখে বাজারের ময়লা-আবর্জনা ফেলায় পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে তাদের নাক চেপে বিদ্যালয়ে যাওয়া-আসা করতে হয়।

গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির সদস্য আবুল কাশেম বলেন, নির্দিষ্ট জায়গা না থাকায় দীর্ঘদিন ধরে একশ্রেণির লোক রাতের আঁধারে গৌরীপুর বাজারের সব ময়লা-আবর্জনা কালাডুমুর নদের উৎসমুখ এবং সংলগ্ন খালে ফেলছেন। ময়লা-আবর্জনার পচা দুর্গন্ধে গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়সহ আশপাশের বিদ্যালয়গুলোর শিক্ষক-শিক্ষার্থী এবং এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়ছে।

উচ্চবিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. সেলিম বলেন, ‘বৃহত্তর গৌরীপুর বাজারের ময়লা-আবর্জনা বিদ্যালয়সংলগ্ন কালাডুমুর নদীর উৎসমুখে ফেলায় দূষিত বায়ুতে শিক্ষার্থীরা নিয়মিত আক্রান্ত হচ্ছে। নদী দিবসে এর প্রতিকার চাই।’

উৎসমুখে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ করার লক্ষ্যে গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ের এসএসসি ১৯৯৬ ব্যাচের শিক্ষার্থীরা ২০১৭ সালের সেপ্টেম্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন। পরে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল-আমিন ভেকুর সাহায্যে ময়লা-আবর্জনা নদের উৎসমুখ থেকে পরিষ্কার করেন। এরপর থেকে বাজারের ময়লা-আবর্জনা আবার ফেলা হচ্ছে।

গৌরীপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক নোমান সরকার বলেন, গৌরীপুর বাজারের ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা না থাকায় লোকজন রাতের আঁধারে কালাডুমুর নদে ময়লা-আবর্জনা ফেলে উৎসমুখটি ভরাট করে ফেলছেন। বাজারের ময়লা-আবর্জনা ফেলার জন্য গৌরীপুর পশ্চিম বাজারে নতুন করে একটি নির্দিষ্ট স্থান নির্বাচন করা এবং ময়লা-আবর্জনা ফেলে ভরাট করা দ্রুত খননের জন্য উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ইউএনওকে অবহিত করেছেন।

গৌরীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাজি আবুল হাশেম সরকার বলেন, ‘এলাকার কয়েকটি মাঠের ফসল রক্ষার্থে কালাডুমুর নদ থেকে মাইথারকান্দি হয়ে ইছাপুর পর্যন্ত খালটি খননের জন্য বরাদ্দ চেয়ে ২০১৭ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রধান কার্যালয়ে আবেদন করেছি।’

এদিকে উপজেলার আদমপুর গ্রামের কাছে কালাডুমুর নদ পুনঃখননের দাবিতে সকালে মানববন্ধন করা হয়েছে। কৃষি পরিবেশ আন্দোলন (কৃপা) নামের একটি সংগঠনের উদ্যোগে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা  কামরুল ইসলাম খান বলেন, নদের উৎসমুখে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ করতে এলাকার জনপ্রতিনিধি, সচেতন মহল, গণমাধ্যমকর্মী ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলোচনার মাধ্যমে কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে।

সূত্রঃ প্র. আ।

আর পড়তে পারেন