বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আদর্শ সাংবাদিকতার প্রতীক হোক ‘দৈনিক আজকের কুমিল্লা’

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৩, ২০১৭
news-image

॥সাদেকুর রহমান॥

সংবাদপত্র প্রকাশের ক্ষেত্রে দেশের অন্যতম প্রাচীন, ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ কুমিল্লা জেলার রয়েছে গৌরব উজ্জ্বল ইতিহাস। আঠারো শতকে অর্থাৎ ১৮৬০ সালে ‘ত্রিপুরা জ্ঞান প্রকাশনী’ নামে কুমিল্লা থেকে প্রথম একটি মাসিক পত্রিকা প্রকাশিত হয়। এরপর ১৮৮৩ সালে সাপ্তাহিক ‘ত্রিপুরা হিতৈষী’, ১৮৭৬ সালে পাক্ষিক ‘ত্রিপুরা’,১৮৯৩ সালে মাসিক ‘ঊষা’, ১৮৯৪ সালে মাসিক ‘হীরা’, এবং ঐ একই সালে সাপ্তাহিক ‘ত্রিপুরা বিকাশ’ প্রকাশিত হয়। অর্থাৎ আঠারো শতকের শেষকালেই বৃহত্তর কুমিল্লা জেলা থেকে মাসিক, পাক্ষিক ও সাপ্তাহিক মিলিয়ে মোট ছয়টি পত্রিকা প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে বর্তমানে এই বিংশ শতাব্দীতে এসে কুমিল্লা জেলা সংবাদপত্র ও সাংবাদিকতার ক্ষেত্রে যে কতটুকু অবদান রেখেছে সেটা বলার অপেক্ষা রাখে না। তবে ঐ সব পত্রিকার সবগুলোই যে খুব বেশি দিন স্থায়ি ছিল এমন নয়। তবে সাপ্তাহিক ‘ত্রিপুরা হিতৈষী’ ১৮৮৩ সালে মতান্তরে ১৮৯৬ সালে গুরুদয়াল সিংহের সম্পাদনায় প্রথম প্রকাশের পরে পুত্র কমনীয় কুমার সিংহ ও পুত্রের মৃত্যুর পর পুত্রবধু উর্মিলা সিংহ ১৯৪৮ সাল পর্যন্ত এটি চালিয়ে যান। সম্ভবত উর্মিলা সিংহই কুমিল্লা জেলার তথা সারা বাংলাদেশের প্রথম মহিলা সম্পাদক। কুমিল্লার ‘আমোদ’ পত্রিকাটি মফস্বল সাংবাদিকতায় আলোকবর্তিকা হিসেবে গণ্য। বর্তমানে জেলা শহর ছাড়াও বিভিন্ন উপজেলা থেকে পত্রিকা বের হচ্ছে। কুমিল্লার গণমাধ্যম পরিবারের নতুন অতিথি ‘দৈনিক আজকের কুমিল্লা’র জন্য রইলো অভিনন্দন, অনেক অনেক শুভ কামনা।
কুমিল্লার সাংবাদিকতা অঙ্গণে প্রতিশ্রুতিশীল, মেধাবী, মানবিক ও সজ্জন ব্যক্তিত্ব ইমতিয়াজ আহমেদ জিতু, আমার অন্যতম প্রিয় মানুষ জিতু ভাইয়ের নেতৃত্বে নবীন এ পত্রিকাটি যেন হয় আদর্শ সাংবাদিকবতার প্রতীক। সৎ সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা, মানবিক সাংবাদিকতা, অনুসন্ধানী সাংবাদিকতা, সাহসী সাংবাদিকতা, নির্ভীক সাংবাদিকতা- এগুলো হোক ‘দৈনিক আজকের কুমিল্লা’র পথ ও পাথেয়। অন্যদিকে, অসৎ সাংবাদিকতা, আরোপিত সাংবাদিকতা, দাসত্বের সাংবাদিকতা, দলবাজি সাংবাদিকতা, নীতিহীন সাংবাদিকতা, অপসাংবাদিকতা, হলুদ সাংবাদিকতা, সস্তা জনপ্রিয় সাংবাদিকতা- এসব শব্দগুলো যেন কোনভাবেই ‘দৈনিক আজকের কুমিল্লা’র সঙ্গী না হতে পারে সে ব্যাপারে কাগজটির দায়িত্বশীল পর্যায় থেকে মাঠ পর্যায়ের সকল কর্মীকে আপোষহীন হতে হবে। সদা থাকতে হবে নির্মোহ অবস্থানে। অটল থাকতে হবে সত্য প্রকাশের ব্রতে।
ফুসফুস ক্যান্সারে ভোগার পর গেলো বছর (২০১৬) ২৫ অক্টোবর আলোচিত গণমাধ্যম উইকিলিকসের অন্যতম পরিচালক ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের প্রতিষ্ঠাতা গ্যাভিন ম্যাকফাডিয়েন-এর জীবনাবসান হয়। গ্যাভিন ছিলেন একাধারে অনুসন্ধানী সাংবাদিক ও চলচ্চিত্রকার। মূলধারার সংবাদমাধ্যমে উপেক্ষিত থাকা এ মানুষটি বাস্তব জীবনে কেমন ছিলেন? অনুসন্ধানী সাংবাদিকতায় কিইবা ভূমিকা ছিল তার? গ্যাভিন মারা যাওয়ার পর তার স্ত্রী এবং জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতিরক্ষা ফান্ডের সদস্য সুসান বেনের পক্ষ থেকে সিআইজের প্রকাশিত এক বিবৃতিতে গ্যাভিনকে শ্রদ্ধা ও সম্মান জানিয়ে বলা হয়, ‘তিনি ছিলেন সাংবাদিকদের জন্য আদর্শ। সাংবাদিকতার পথে অনেক প্রতিবন্ধকতা দূর করতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি আজীবন নিরলস পরিশ্রম করেছেন।’ বেন আরও লেখেন, ‘সাংবাদিকের জীবন যেমন হওয়ার কথা তেমনই ছিল তার জীবন ও কর্ম। তিনি আজীবন বঞ্চিতের পক্ষে ও সুবিধাভোগীদের বিপরীতে কাজ করে গেছেন।’ ‘দৈনিক আজকের কুমিল্লা’ এর সাংবাদিকরাও বঞ্চিতদের হয়ে ক্ষমতাশালীদের বিরুদ্ধে লড়াই করতে কুন্ঠাবোধ করবেন না, এমনটা প্রত্যাশা করা খুব বেশি হবে কিনা জানিনা।
আদর্শ ও অনুসন্ধানী সাংবাদিকতার শিক্ষা নিতে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত আমেরিকান ইউনিভার্সিটি স্কুল অব কমিউনিকেশন কিংবা অনুসন্ধানী সংবাদ সংস্থা ইনভেস্টিগেটিভ রিপোর্টিং ওয়ার্কশপ-এর সংবাদকর্মী হিসেবে নবিশী খাটতে হবে, এমনটা মনে করি না। প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) সহ সরকারি আরও কয়েকটি গণমাধ্যম বিষয়ক প্রতিষ্ঠান এবং বেসরকারি এ ধরনের আরও কয়েকটি প্রতিষ্ঠান অনুসন্ধানী সাংবাদিকতাকে উচ্চকিত করতে কাজ করে চলেছে।একজন সংবাদকর্মীর তৃতীয় নয়ন, তৃতীয় কর্ণ না থাকলে তিনি কখনো অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে পারবেন না। আর এটা একদিন, দুইদিনে সৃজন করার ব্যাপার নয়, বিবেকবোধ ও অকুন্ঠচিত্তের অধিকারী হলে তা আপনাতেই সৃজিত হবে মন ও মননে। আদর্শ ও অনুসন্ধানী প্রতিবেদন রচনায় একজন সাংবাদিককে অবশ্যই কষ্টসহিষ্ণু, ধৈর্যশীল, বন্ধুবাৎসল, সময়সচেতন ও পরিমিতিবোধ সম্পন্ন হতে হবে, প্রায় কুড়ি বছরের সাংবাদিকতা জীবনে আমার এটাই মনে হয়েছে এবং এটাই আমি প্রতিনিয়ত রপ্ত করি।
গোমতীসহ জেলার নদীগুলো কীভাবে দখল হয়ে যাচ্ছে, সে রিপোর্ট তৈরি করা পরিশ্রমসাধ্য বিষয় তবে অসম্ভব নয়। মাতৃভান্ডার আর পেড়া ভান্ডারের আদি ও আসল কুমিল্লার রসমালাইয়ের নাম-ডাককে কাজে লাগিয়ে একশ্রেণির মিষ্টান্ন বণিক অপব্যবসা করে যাচ্ছে। এ নিয়েও অনুসন্ধানী প্রতিবেদন রচনার যথেষ্ট সুযোগ রয়েছে। কুমিল্লায় হাক্কানী পীর-মাশায়েখ যেমন আছেন, তেমনি ভন্ডপীর-ধর্ম ব্যবসায়ীদের উৎপাতও কম নয়। কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ’র সেই কালজয়ী উপন্যাস ‘লালসালু’র একটি লাইন বেশ মনে পড়ে যায়, এখানে ‘ধর্মের আগাছা বেশি’। এসব বকধার্মিক ও ধর্মের অপব্যাখ্যাকারী মুরিদ ব্যবসায়ীদের অপতৎপরতার ব্যাপারে ইতিমধ্যেই ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কাজ শুরু করেছে। দৈনিক আজকের কুমিল্লা এসব নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করলে প্রশাসনের তৎপরতায় আরও গতি আসবে সন্দেহ নেই। মাদক বর্তমান সময়ে একটা বড় ধরনের সমস্যা। নীতি নির্ধারক শ্রেণি থেকে সাধারন সচেতন নাগরিক পর্যন্ত ইয়াবা, ফেন্সিডিল, মদ, গাঁজা, আফিম সহ সকল প্রকার মাদকের অবৈধ পাচার ও ব্যবহারের ভয়াবহতায় উদ্বিগ্ন। কুমিল্লা যেহেতু সীমান্ত জেলা, সেহেতু মাদক পাচারের রুট হিসেবে ব্যবহারের ইতিহাস পুরনো। পাচারের নেটওয়ার্ক ভেঙ্গে দিতে প্রশাসন নিয়মিত কাজ করছে বটে, আজকের কুমিল্লা মাদকমুক্ত জেলা গড়তে বুদ্ধিবৃত্তিক মিশনারী কাজ শুরু করতে পারে।
এক কালের ত্রিপুরাই আজকের কুমিল্লা জেলা। সঙ্গতকারণেই পুরাকীর্তির দিক থেকেও এ জেলা অনেক সমৃদ্ধ, কিন্তু সেসব প্রতœসম্পদ কর্তৃপক্ষের নেক নজর পাচ্ছে বলে খুব একটা মনে হয় না। জেলার পর্যটন শিল্পকে চাঙ্গা করতে রসমালাই, খাদি কাপড়রের পাশাপশি ময়নামতি যুদ্ধ সমাধি, রাণী ময়নামতির প্রাসাদ, লালমাই প্রতœস্থল, স্থানীয় পুরাকীর্তি জাদুঘর ইত্যাদির সমস্যা কিংবা সংস্কার ও আধুনিকায়ন নিয়ে গঠনমূলক প্রতিবেদন পত্রিকাটির ইমেজ যেমন নতুন মাত্রায় নিয়ে যাবে, তেমনি এ জেলার পুরাকীর্তিও সংশ্লিষ্ট দায়িত্বশীলদের নজরে আসতে বাধ্য। আমি শুধু কয়েকটা বিষয়ের উল্লেখ করলেও পেশাদারিত্বের দৃষ্টিতে তালিকা করলেও এমন কয়েক ডজন গুরুত্বপূর্ণ সংবাদ বিষয় নির্বাচন করা যাবে অনায়াসে। আরেকটি প্রত্যাশা করতে চাই, সাংবাদিকতার বিষয়ে প্রেস কাউন্সিলের একটি নীতিমালা আছে। কিন্তু জাতীয় ও আঞ্চলিক মিডিয়া প্রতিষ্ঠানগুলোর কারো নিজস্ব কোনো নীতিমালা প্রকাশ্যে নেই। দৈনিক আজকের কুমিল্লা এমন একটি কাজ করে ‘পথিক’ হয়ে বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসে নিজের নামটি অনিবার্য উপাদান হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে।
লেখক : ঢাকা প্রতিনিধি, দ্য ভাস্কর (ভারত)।

আর পড়তে পারেন