বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আটক ৮ জন যেভাবে জেএমবিতে জড়িত হলেন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৭
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ

কুমিল্লা ও নারায়নগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে জিহাদী বই ও বিস্ফোরকসহ জেএমবির (সরোয়ার-তামিম গ্র“পের) ৮ জন সক্রিয় সদস্যকে আটক করেছে কুমিল্লা ও নারায়নগঞ্জ র‌্যাব-১১ সদস্যরা। তারা র‌্যাবের অভিযানে আটক হওয়ার পর বের হয়ে আসে জেএমবিতে তাদের যোগদানের বৃত্তান্ত।

র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল নারায়নগঞ্জ এর সিদ্ধিরগঞ্জ উপজেলার সাইনবোর্ড এবং কুমিল্লার গৌরিপুর এলাকা হতে জেএমবি সদস্য শরিয়তপুর জেলার জাজিরা উপজেলার মোঃ জামাল ওরফে রাসেল জিহাদী (৩৫), ঢাকার কদমতলী থানার খন্দকার আবু নাঈম ওরফে নাঈম জিহাদী (৪৯), ডেমরা থানার মোঃ নুরুল আবছার (২৭), মাদারীপুর জেলার শিবচর থানার মোঃ মহসিন (৫২), বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার মোঃ জাবির হাওলাদার (২২), কুমিল্লার দাউদকান্দি উপজেলার মোঃ আক্তারুজ্জামান @ মারুফ (৩২), মুরাদনগর উপজেলার হাফেজ মাওলানা ওমর ফারুক (৩২) ও তিতাস উপজেলার মোঃ কাশেম মুন্সিকে (৩১) আটক করে।

আটক হওয়া মোঃ জামাল উদ্দিন ওরফে রাসেল জিহাদী পেশায় একজন ব্যবসায়ী। সে এসএসসি পাস করার পর ২০০১ সালে বক্সীবাজার নিডাসা থেকে ক¤িপউটার হার্ডওয়ারের উপর ২ বছর ব্যাপী ডিপ্লোমা স¤পন্ন করে। সে মূল দলটির প্রধান সমন¡য়কারীর দায়িত্ব পালন করে ও এমএলএম কো¤পানীটি পরিচালনা করে থাকে। সে ছাত্রাবস্থা হতে শিবিরের সঙ্গে জড়িত। ২০১৫ সালের শেষের দিকে কথিত বড় ভাই/হুজুরের মাধ্যমে জেএমবির সারোয়ার-তামিম গ্র“পে অন্তর্ভূক্ত হয়। পরে ২০১৬ সালের মাঝামাঝিতে বিস্ফোরক তৈরীর উপর চট্টগ্রামে প্রশিক্ষণ গ্রহন করে। তার মাধ্যমে সোহেল, আবু নাঈম, নুরুল আবছার ও জাবির হাওলাদার জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। সে তাদের দলের জনৈক সোহেলকে হাতে কলমে বিস্ফোরক তৈরী ও ব্যবহারের উপর প্রশিক্ষণ দিয়েছে বলে জানায়।

খন্দকার আবু নাঈম ওরফে খন্দকার আবু সাঈদ ওরফে খন্দকার আবু সাইয়ুম ওরফে নাঈম জিহাদী জেএমবি সারোয়ার-তামিম গ্র“পের একজন সক্রিয় সদস্য। সে একজন গ্রাজুয়েট এবং জমি ক্রয়-বিক্রয় ব্যবসা বা দালালীর সঙ্গে জড়িত। ২০১৬ সালের মাঝামাঝিতে সে মোঃ জামাল উদ্দিন এর মাধ্যমে জঙ্গিবাদের আর্দশে উদ্বুদ্ধ হয়।
মোঃ জাবির হাওলাদার ওরফে জাবির পটুয়াখালী স্কুল থেকে ৫ম শ্রেনী পর্যন্ত লেখাপড়া করার পর আলিয়া মাদ্রাসায় এক বছর পড়াশোনা করে পরবর্তীতে ক¤িপউটার দোকানে ক¤িপউটার পরিচালনা ও গ্রাফিক্স এর কাজের শিক্ষা নিয়েছে। পিতা-মাতার বিচ্ছেদের কারনে মানসিক হতাশা থেকে সে নিজে থেকেই জঙ্গিবাদ ভাবাদর্শে উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে জনৈক সোহেলের সাথে তার পরিচয়ের সূত্রে ২০১৬ সালের মাঝামাঝিতে এ দলের অন্তর্ভূক্ত হয়।
­ল¡ী অ¡খধ¡ষ ওরফে অ¡খধ¡ষ ®য়¡­ঢ়ব ওরফে অ¡খধ¡ষ¦‹¡ল¡ব ওরফে ল¡ষ¦ম জেএমবির একজন সক্রিয় সদস্য। সে ২০০৪ সালে রাঙ্গা প্রাইমারী স্কুল থেকে ৫ম শ্রেণি পাশ করে। অতঃপর ২০০৫ সালে দশপাড়া হযরত দবির উদ্দিন দাখিল মাদ্রাসায় দাখিল পর্যন্ত পড়েছে কিন্ত পাস করে নাই। এছাড়া বিভিন্ন মোবাইল সার্ভিসিং দোকানে কাজ করে মোবাইল পরিচালনায় দক্ষতার পাশাপাশি ক¤িপউটার পরিচালনায় দক্ষতা অর্জন করে। তার একটি মোবাইল সার্ভিসিং এর দোকান আছে। তার দোকানটি সংগঠনের বিবিধ কাজে ব্যবহৃত হয়।
ওমর ফারুক ওরফে ফারুক ঢাকার উত্তরার বায়তুল সালাম মাদ্রাসা থেকে ২০০৬ সালে হেফজ পর্যন্ত এবং দেবিদ্বার রামপুর মাদ্রাসা থেকে ২০০৬/২০০৭ সালে দাওরায়ে হাদিস সম্পন্ন করেছে। সে বর্তমানে একটি মাদ্রাসার শিক্ষক। সে সোহেলের মাধ্যমে ২০১৬ সালে জিহাদে উদ্বুুদ্ধ হয়। সে সব ধরনের সদস্যদেরকে উদ্বুদ্ধ করতে ধর্মীয় বিষয়ে বিভিন্ন ব্যাখ্যা নিয়ে আলোচনা করত বলে প্রাথমিকভাবে জানা যায়।
মোঃ আবুল কাশেম মুন্সী ওরফে কাশেম ২০০২ সালে গৌরিপুর সুবল আকতার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৪ সালে মুন্সী ফজলুর রহমান সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করার পর দাউদকান্দি হাসানপুর কলেজে বিএসসিতে ভর্তি হন। ২০০৭ সাল পর্যন্ত সে পড়াশোনা করে এবং ৩য় বর্ষে অকৃতকার্য হয়। ২০১৫ সালের মাঝামাঝি সে উগ্রবাদিতায় আকৃষ্ট হয় এবং ২০১৬ সালের শুরুর দিকে মারুফ ও সোহেলের মাধ্যমে জেএমবির সারোয়ার-তামিম গ্র“পে যোগদান করে। সে ২০১৬ সালের মাঝামাঝিতে সিলেটে অস্ত্র প্রশিক্ষণ সম্পন্ন করেছে বলে জানা গেছে।

মোঃ মোহসেন উদ্দিন জেএমবির একজন সক্রিয় সদস্য। সে শিবচর মির্জারচর সিনিয়র মাদ্্রাসা থেকে ১৯৮৩ সালে দাখিল এবং একই মাদ্রাসা থেকে ১৯৮৫ সালে আলিম, মাদারীপুর আহাম্মদিয়া আলিয়া মাদ্রাসা হতে ১৯৮৭ সালে ফাযিল এবং একই মাদ্রাসা থেকে ১৯৮৯ সালে কামেল পাস করে। সে প্রগতি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ রায়েরবাগ এর নাইট গার্ড এবং সাইন বোর্ডে অবস্থিত নবনির্মিত পারিজাত মার্কেটে সদ্য প্রতিষ্ঠিত ঔষধের দোকানের মালিক। মোঃ জামাল ওরফে রাসেল জিহাদীর মাধ্যমে সে জেএমবির আদর্শে উদ্বুদ্ধ হয়। রাসেল জিহাদীর পরিকল্পনায় তার দোকানটি “নতুন দিগন্ত” নামে অনলাইন ভিত্তিক এমএলএম কোম্পানীর কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছিল। সেখানে নানা ছদ্মবেশে সংগঠনের বিভিন্ন পর্যায়ের সদস্যদের আসা যাওয়া ছিল, যেখানে বিভিন্ন গোপন বৈঠক অনুষ্ঠত হত এবং পার্সেল বিনিময় হত।

নুরুল আবছার ওরফে পলাশ বর্তমানে জেএমবির একজন সক্রিয় সদস্য। সে ডগাইর দারুল সুন্নাত ফাজিল মাদ্রাসা থেকে ২০০৫ সালে দাখিল, একই মাদ্রাসা থেকে ২০০৭ সালে আলিম, বাংলাদেশ ইসলামিক ইউনিভার্সিটি থেকে ইসলামিক ষ্টাডিজে ¯œাতক এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে মাষ্টার্স পাস করেন। বর্তমানে সে বাংলাদেশ হোমিও মেডিক্যাল কলেজ ডিএইচএমএস এর ১ম বর্ষের ছাত্র। সে শিবির কর্মী ছিল এবং ‘নতুন দিগন্ত’ এমএলএম এর সাথে সংযুক্ত আছেন। ডেসটিনিতে কাজ করার সুবাদে এই ব্যবসায় তার জ্ঞান কো¤পানীর জন্য কাজে লাগে। মোঃ জামাল উদ্দিন ওরফে রাসেল জিহাদীর মাধ্যমে সে জেএমবির আদর্শে উদ্বুদ্ধ হয়। সে মূলত উগ্রবাদী কোন কোন পোষ্ট ভাইরাল করতে হবে এবং কোন কোন গ্রাহকদের নিকট কি ধরনের পোষ্ট প্রেরণ করতে হবে তার ব্যাপারে পরামর্শ দিত।

প্রাথমিক জিঞ্জাসাবাদে তারা স্বীকার করে যে, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর (সরোয়ার-তামিম গ্র“পের) সক্রিয় সদস্য যারা বিগত প্রায় দেড় বছর যাবত একত্রিত রয়েছে। গ্র“পটির মূল সমন¡য়কারী জামাল@ রাসেল জিহাদী। স¤প্রতি তারা সদস্য পদ বৃদ্ধির জন্য প্রায় ২ মাস পূর্বে ‘নতুন দিগন্ত’ নামে একটি অনলাইন ই-কমার্স জাতীয় এমএলএম কো¤পানী চালু করে। ইতিপূর্বেও তারা কয়েকটি অনলাইন ভিত্তিক এমএলএম কো¤পানী চালু করেছিল ।

আর পড়তে পারেন