বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ বসন্ত, কাল ভালোবাসার দিন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৩, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন :
আজ পহেলা ফাল্গুন। বসন্তের প্রথম দিন। শীতের খোলস পাল্টে প্রকৃতি তার রূপ বদলাতে শুরু করেছে। গাছের পাতা ঝরতে শুরু করেছে আরও কয়েকদিন আগে থেকেই। গ্রামাঞ্চলে শোনা যাচ্ছিল কোকিলের ডাক। আজ বুধবার, ১৪২৫ বঙ্গাব্দের শেষ ঋতু বসন্ত।

গাছে গাছে সবুজ পাতা আর নানা রঙ্গের ফুল। শিমুল বন আর কৃষ্ণচূড়ারা সেজেছে সূর্যের সাথে তাল মিলিয়ে রক্তিম রঙে। কোকিলরা গান ধরেছে ভ্রমরের গুনগুনানির তালে তালে। চারদিকে শোনা যায় ঝড়া পাতার নিক্কন ধ্বনি। বসন্ত বারৈ খুঁজে পায় নিজের নামের স্বার্থকতা।

এ দিনটি বিশেষ করে তরুণীরা বাসন্তি রঙের শাড়ি আর মাথায় হলুদ ফুল দিয়ে নিজেরদের নুতন করে সাজিয়ে তোলে। অন্যদিকে তরুণরা সাজে হলুদ রঙের পাঞ্জাবিতে। গ্রাম-বাংলায় বিশেষ আয়োজনে চলে পিঠা উৎসব। আর শহরে এটি পায় বিশেষ আনুষ্ঠানিকতা।

আর ফাল্গুনের দ্বিতীয় দিন অর্থাৎ বৃহষ্পতিবার ১৪ ফেব্রুয়ারি, ভালোবাসার দিন।
বিশ্ব ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। ঋতুরাজ বসন্তের দ্বিতীয় দিনে ভালোবাসা দিবসেও বাঙালি মনের ভালোবাসাও হয় পবিত্র। ফুলে রাঙা আর বাসন্তী মোহে মুগ্ধ।প্রকৃতির পালাবদলে আজ এসেছে বসন্ত, সেই ফাগুনের মাতাল হাওয়ায় কাল উদ্দাম ভেসে যাবে প্রেম পিয়াসী তরুণ-তরুণী, ভালোবাসার রঙে রঙিন হবে হৃদয়। মনের যতো বাসনা, যতো অব্যক্ত কথা ডালাপালা মেলে ছড়িয়ে পড়বে বসন্তের মধুর হাওয়ায়। কপোত-কপোতী পরস্পরকে
নিবেদন করবে মনের যতো কথা, জানাবে ভালোবাসা। এ দিবসে ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারে সবাই। চলবে উপহার বিনিময়।

আর পড়তে পারেন