শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজকের শিশুরা আগামীদিনে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশকে নেতৃত্ব দিবে …….ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি বলেন, একটি শিশুও যাতে শিক্ষা থেকে বঞ্চিত না হয় এ লক্ষ্যে বিদ্যালয়বিহীন গ্রামে ১৫শ’ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মান কার্যক্রম প্রায় শেষ পর্যায় রয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়েছে। ৫ টি ক্ষুদ্র জনগোষ্ঠীর নিজস্ব মাতৃভাষায় শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়েছে।
শুক্রবার বিকেলে মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নের ৮৪নং আমুয়াকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বিশাল ‘মা সমাবেশ’ অনুষ্ঠিত হয়। ওই সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আজকের শিশুরা আগামীদিনে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশকে নেতৃত্ব দিবে। তাই তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে হবে। সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার পিছনে মায়েদের ভূমিকা গুরুত্বপূর্ণ। শিক্ষিত সন্তানরাই পারে এ সমাজ ও জাতিকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড় করাতে। তাই মায়েদের শিক্ষার প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বর্তমান সরকার সারা দেশে মা সমাবেশের আয়োজনের ব্যবস্থা করেছে। তারই অংশ হিসেবে আজকের এ মা সমাবেশ।
মন্ত্রী বলেন, শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এ উপলব্ধি থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫ টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এক লাখ ৫৭ হাজার ৭২৪ জন শিক্ষককে সরকারীকরণের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় নবজাগরনের সূচনা করেন। এরপর কোন সরকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে গুরুত্ব দেয়নি। দীর্ঘদিন পর ২০১৩ সালে ৯ জানুয়ারি জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এসব বিদ্যালয়ে কর্মরত এক লাখ ৩ হাজার ৮৪৫ জন শিক্ষককের চাকুরী সরকারীকরণ করেন।
মায়েদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমার মোবাইল নম্বর আপনারা যোগাড় করে নেবেন, ছেলে মেয়েরা অবাধ্য হলে এবং বখাটে ছেলেরা যদি মেয়েদের উত্যাক্ত করে তাহলে আমাকে ফোন করে জানাবেন। এদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আমার দুই উপজেলা মতলব উত্তর ও মতলব দক্ষিণ হবে মাদক মুক্ত সমাজ। মাদকের বিরুদ্ধে সকলে সোচ্ছার হউন, আমি পুলিশ প্রাসনকে বলে রেখেছি মাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য। যে ব্যক্তি মাদক সেবন ও বিক্রেতাকারীকে সহায়তা করবে তাদেরকে আমি ছাড়ব না। মাদকের সাথে কোন আপোষ নেই। বঙ্গবন্ধুর সোনার বাংলা ও মহান স্বাধীনতার সার্বভৌমত্ব রক্ষা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করার লক্ষ্যে এগিয়ে আসতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।
তিনি মায়েদের উদ্দেশ্যে বলেন, মায়েদেরকে সকলের সম্মান করা উচিৎ। প্রত্যেক মায়েদের একটি স্বপ্ন থাকে, ছেলে মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে মানুষ করো। আর সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার জন্য বিনামূল্যে বই, উপ-বৃত্তিসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। তিনি আরো বলেন, বহুমূখী শিক্ষা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী অনেক পরিকল্পনা গ্রহন করেছেন।
ত্রাণ মন্ত্রী বলেন, মা হল একটি প্রতিষ্ঠান। মাকে দিয়েই সম্ভব একটি শিশুর ভবিষ্যৎ নিশ্চিন্ত করা। ছেলে মেয়েদেরকে আদর যতœ স্বাস্থ্য ভাল রাখা, খাওয়া-দাওয়া লেখাপড়া করার জন্য বাবার চেয়ে মায়েদের ভূমিকা অনেক বেশী। তিনি আইন শৃঙ্খলার পরিবেশ সন্তোষজনক রাখার জন্য সকলের সহযোগীতা কামনা করেন।
মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এ লক্ষ্যে প্রতিটি শিশুকে জীবনের প্রথম থেকেই প্রযুক্তির সাথে পরিচিত করে দেওয়ার জন্য সকল প্রাথমিক বিদ্যালয়ে একটি ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম সহযোগে মাল্টিমিডিয়া ক্লাশরুম স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। মন্ত্রনালয় ও দপ্তরসমূহে অতিদ্রুত তথ্য আদান প্রদানের জন্য মাঠ পর্যায়ের অফিস ও রিসোর্স সেন্টারগুলোতে ইন্টারনেট সহ কম্পিউটার প্রদান করা হয়েছে। ব্যাপক মাত্রায় আইসিটি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হছে। দেশে ৫৫টি পিটিআইতে কমিয়ে এনেছে। ফলে শিক্ষক প্রতিটি শিক্ষার্থীকে সঠিকভাবে শিক্ষাদানে মনযোগ দিতে পারছে এবং শিক্ষার মান উন্নয়ন হচ্ছে। সরকার শিক্ষকদের আর্থিক ও সামাজিক মর্যদা বৃদ্ধির লক্ষ্যে প্রধান শিক্ষকদের পদমর্যদা ২য় শ্রেনিতে এবং সহকারী শিক্ষকদের বেতন কাঠামো উন্নতি করেছে। শিক্ষার্থীদের লেখাপড়া নির্বিঘেœ শুরু করার জন্য বছরের প্রথম দিনে বিনামূল্যে সকল শিশুর মাঝে উন্নতমানের কাগজে চার রঙে মুদ্রিত পাঠ্যপুস্তক করছে যা বিগত কোন সরকারের সময় সম্ভব হয়নি।
গজরা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো. হানিফ দর্জির সভাপতিত্বে ও ওটারচর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ঢালী কামরুজ্জামান হারুনের সঞ্চালনায় মা সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়া, গজরা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. ছানাউল্লাহ মোল্লা, সাধারণ সম্পাদক অহেদুজ্জামান সরকার ওয়াদুদ, ইউনিয়ন কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ডা. দেওয়ান মজিবুর রহমান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মতলব উত্তর থানার ওসি আনোয়ারুল হক কামাল, মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি সামছুল হক চৌধুরী বাবুল, চাঁদপুর জেলা পরিষদ সদস্য মিনহাজ উদ্দিন খান, উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভূঁইয়া, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. বেলাল হোসেন মজুমদার, সহকারী শিক্ষা অফিসার মোজাম্মেল হক, উপজেলা যুবলীগেন সভাপতি দেওয়ান জহির, সাধারণ সম্পাদক কাজী শরীফ, ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তামজিদ সরকার রিয়াদ, স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহ্বায়ক মো. সুমন দর্জি প্রমুখ।

আর পড়তে পারেন