বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজকের এই দিনে মুক্ত হয়েছিল চান্দিনা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১১, ২০২০
news-image

শরীফুল ইসলাম, চান্দিনা :
১২ ডিসেম্বর চান্দিনা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে চান্দিনা উপজেলা পাকিস্তানী হানাদারদের হাত থেকে মুক্ত হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন পাক বাহিনী চান্দিনা উপজেলার বিভিন্ন গ্রামে মুক্তিযোদ্ধাদের খুঁজে অভিযান চালাত। সন্ধান না পেলে গ্রামবাসীর বাড়িঘর পুড়িয়ে দেওয়া হত।

১২ ডিসেম্বর পাকবাহিনী চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের ফাঐ করতলা এলাকায় পৌঁছলে পূর্ব পরিকল্পনা অনুযায়ী মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের প্রতিরোধের সম্মুখিন হয়। এসময় মিত্রবাহিনীর সাথে পাকবাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। যুদ্ধে মুক্তিযোদ্ধা সৈয়দ আহমদ, ইউপিআর সদস্য কাজী আব্দুল লতিফসহ ৩ মুক্তিযোদ্ধা ও ৩ জন বীর জনতা শহীদ হন। গোলাগুলির এক পর্যায়ে পাক হানাদারদের গোলাবারুদ শেষ হয়ে যায়। ঘৃণা ও ক্রোধে মুক্তিযোদ্ধা এবং উত্তেজিত জনতার আক্রমণের ফলে নিহত হয় বহু পাকসেনা। একই দিন চান্দিনা উপজেলার হারং উদালিয়ারপাড় ও এতবারপুর এলাকায় পাকসেনাদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ হয়। ওই দিন প্রায় এগার’শ মতান্তরে দেড় হাজার পাকিস্তানী সৈন্য মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পন করে।

এদিকে দিবসটি উদ্যাপনে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী আবদুল মালেক জানান, সকালে চান্দিনা উপজেলা পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে মুক্তিযোদ্ধা ও সর্বস্তরের মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য বিজয় র‌্যালি অনুষ্ঠিত হবে। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আর পড়তে পারেন