শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজও কুমিল্লায় সারাদিন বৃষ্টি ঝরবে !

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৮, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লাসহ সারা দেশের বিভিন্ন স্থানে পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টি হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে রাজধানীসহ সারা দেশে আজ বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সারাদিনই বৃষ্টি ঝরবে।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, সারা দেশে আজ বৃষ্টিপাত থাকবে। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে। তবে সন্ধ্যার পর থেকে এটি ক্রমশই কেটে যাবে। তবে শুক্রবার থেকে স্বাভাবিক হতে শুরু করবে আবহাওয়া পরিস্থিতি।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সকাল থেকেই ঢাকা শহরে বৃষ্টি হচ্ছে। হয়তো এই বৃষ্টিটা কোথাও একটু বেশি হয়েছে, কোথাও গুড়িগুড়ি হচ্ছে। দিনটি মোটামুটি বিরূপ আবহাওয়ার মধ্য দিয়েই যাবে। পশ্চিমা লঘুচাপের প্রভাবেই মূলত দেশের আবহাওয়ার বর্তমান অবস্থা। সকাল বেলার বৃষ্টি কমে গেলেও সারাদিনই আকাশ মেঘলা ও অন্ধকার থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসাথে বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে।

এক সতর্কবার্তায় বলা হয়েছে, বজ্রমেঘের ঘনঘটা বেড়ে যাওয়ার কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে ঢাকা ও দেশের দক্ষিণাঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর সতর্ক সংকেত এবং অন্য নদীবন্দরগুলোকে এক নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া কক্সবাজার ও দেশের সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা ও ট্রলার চলাচল করে তাদেরকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আর পড়তে পারেন