বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আওয়ামী লীগ ও বিএনপি উভয়েরই ব্যয়ের চেয়ে আয় বেশি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলেরই ব্যয়ের চেয়ে আয় বেশি হয়েছে। নির্বাচন কমিশনে জমা দেয়া হিসাবে এ তথ্য উঠে এসেছে।

রাজনৈতিক দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার শেষ দিন সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কাছে আওয়ামী লীগের পক্ষে প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এবং বিএনপির পক্ষে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ হিসাব জমা দেন।

ইসিতে জমা দেয়া হিসাব অনুযায়ী, ২০১৬ সালের পঞ্জিকা বছরে আওয়ামী লীগের ব্যয়ের চেয়ে আয় এক কোটি ৮২ লাখ বেশি ছিল। ওই বছরে দলটির আয় হয়েছে ৪ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৯৭ টাকা।

পক্ষান্তরে ব্যয় হয়েছে ৩ কোটি ১ লাখ ৮৪ হাজার ৭৯৯ টাকা। ব্যাংকে জমা রয়েছে ২৫ কোটি ৫৮ লাখ ১১ হাজার ৪৪১ টাকা।

সোমবার সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধ দল এ হিসাব জমা দেন।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দিপু মনি ও উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া তার সঙ্গে ছিলেন।

এদিকে বিএনপির জমা দেয়া হিসাবে দেখা গেছে, গত তিন বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি হলেও এ বছর দলটির আয় বেশি হয়েছে।

২০১৬ সালে দলের আয় হয়েছে ৪ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৭৩০ টাকা আর ব্যয় হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৭৫২ টাকা। আয় বেশি হয়েছে ১৪ লাখ ৪ হাজার ৭৭৮টাকা।

জানা গেছে, ২০১৫ সালে বিএনপির ১৪ লাখ ২৬ হাজার ২৮৪ টাকা ঘাটতিতে ছিল। কেননা, দলটির আয় ছিল ১ কোটি ৭৩ লাখ ৩ হাজার ৩৬৫ টাকা। আর ব্যয় ছিল ১ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৬৪৯ টাকা।

২০১৪ সালের দলটি বিভিন্ন খাতে দুই কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা আয় দেখিয়েছিল। আর ব্যয় দেখিয়েছিল তিন কোটি ৫৩ লাখ তিন হাজার টাকা। এতে আয়ের চেয়ে ৬৫ লাখ ৫৪ হাজার ৪২৬ টাকা বেশি ব্যয় হয়েছিল দলটির।

সূত্র : যুগান্তর

আর পড়তে পারেন