শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের ঘোষণায় নেই সাকিবের নাম

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৫, ২০২০
news-image

স্পোর্টস ডেস্কঃ

গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ রূপকথার মতো কেটেছে বাংলাদেশের অলরাউন্ডার খ্যাত সাকিব আল হাসানের। বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ন্যূনতম ৫০০ রান ও ১০ উইকেট পেয়েছিলেন সাকিব। তবু আইসিসির গত বছরের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা হলো না সাকিবের।

আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। ভোটের মাধ্যমে বর্ষসেরা এ দল বাছাই করা হয়েছে। ভোট দিয়েছেন সংবাদমাধ্যম ও সম্প্রচারক সংস্থার সঙ্গে জড়িতরা। মোট ৪৩জন ভোট দিয়েছেন আইসিসির এ ভোটিং একাডেমি থেকে। বাংলাদেশ থেকে ভোট দিয়েছেন ফরিদ আহমেদ, মোহাম্মদ ইসাম (ক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি) ও আতহার আলী খান (জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার)। গত বছর ক্রিকেটারদের পারফরম্যান্স বিবেচনা করে ভোট দিয়েছেন তাঁরা, বলা হয়েছে আইসিসির বিজ্ঞপ্তিতে।

গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান করেছেন সাকিব। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে করেছিলেন ৬০৬ রান। ব্যাটিং গড় ছিল ৮৬.৫৭। বিশ্বকাপের শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের মধ্যে সাকিবের ব্যাটিং গড়-ই ছিল সবচেয়ে বেশি। এ ছাড়াও রান তোলা শীর্ষ তিন ব্যাটসম্যানের মধ্যে স্ট্রাইকরেটেও (৯৬.০৩) শীর্ষে সাকিব।

বিশ্বকাপে বোলিংয়ে ৮ ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন আইসিসির তিন সংস্করণে বিশ্বসেরা অলরাউন্ডার হওয়া এ ক্রিকেটার। গত বছর ওয়ানডেতে সব মিলিয়ে ১১ ম্যাচ খেলে মোট ৭৪৬ রান করেছেন সাকিব। ২ সেঞ্চুরির সঙ্গে ফিফটি ছিল ৭টি। ব্যাটিং গড় ৯৩.২৫। গত বছর ওয়ানডেতে রান তোলায় শীর্ষ কুড়ি ব্যাটসম্যানের মধ্যে ব্যাটিং গড়ে সাকিবই শীর্ষে।

আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে ক্রিকেটীয় কার্যক্রমের বাইরে আছেন সাকিব। গত বছরের অক্টোবরে জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির র‌্যাঙ্কিং থেকেও তুলে নেওয়া হয় সাকিবের নাম।

ওয়ানডেতে এ বছর ২৮ ম্যাচে সর্বোচ্চ ১৪৯০ রান করা রোহিত শর্মাকে গত বছরের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচন করেছে আইসিসি। বর্ষসেরা দলে তাঁর সঙ্গে ওপেনার ক্যারিবিয়ান ব্যাটসম্যান শাই হোপ। গত বছরে এ বর্ষসেরা দলের নেতৃত্বভার পাওয়া বিরাট কোহলি তিনে। চারে পাকিস্তানের বাবর আজম, পাঁচে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ছয় ও সাতে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। বোলিংয়ে আছেন মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব।

আইসিসির গত বছরের বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (ভারত), শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত) ও কুলদীপ যাদব (ভারত)।

আর পড়তে পারেন