শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অ্যাটলেটিকোকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন বার্সা!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০১৮
news-image

 

স্পোর্টস ডেস্ক: স্প্যানিশ লা লিগা এবার হাঁটছে ভিন্ন গতিতে। লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ শিরোপা লড়াই থেকে ছিটকে গেছে বহু আগেই। ইতিমধ্যেই শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে রিয়ালের পয়েন্টের ব্যবধান দাঁড়িয়েছে ১২। দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকোর সঙ্গে ব্যবধান ৭ পয়েন্টের। যদিও বার্সা-অ্যাটলেটিকোর চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে রিয়াল।

লা লিগায় মূলতঃ লড়াই এখন বার্সেলোনা আর অ্যাটলেটিকো মাদ্রিদের। দু’দলের পয়েন্টের ব্যবধান ৫ হলেও, শেষ পর্যন্ত এটা যে কতটুকু থাকে সেটাই সন্দেহের বিষয়। কারণ, অ্যাটলেটিকো যে গতিতে এগোচ্ছে আর বার্সা যে গতিতে পেছাচ্ছে, তাতে শেষ মুহূর্ত পর্যন্ত জমজমাট লড়াই টিকে থাকবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।
যদিও এই লড়াইয়ের রেশ খানিকটা কমে যেতে পারে আজই। কিংবা বাড়তেও পারে। লা লিগায় শিরোপা নির্ধারণী ম্যাচেই বলতে গেলে আজ পরস্পর মুখোমুখি হচ্ছে বার্সেলোনা এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। বাংলাদেশ সময় আজ রাত সোয়া ৯টায় ন্যু ক্যাম্পে দিয়েগো সিমিওনে এবং আন্তোনিও গ্রিজম্যানদের স্বাগত জানাবে মেসির বার্সেলোনা।

চলতি মৌসুমে লা লিগায় একটা সময় মনে হচ্ছিল ধরাছোঁয়ার বাইরে চলে গেছে বার্সেলোনা। লা লিগা এবার লিওনেল মেসিদেরই; কিন্তু অপরাজিত থাকলেও নতুন বছরে পরপর কয়েকটি ম্যাচে পয়েন্ট নষ্ট করায় বার্সেলোনার সঙ্গে ব্যবধান অনেকটাই কমেছে পেছনে থাকা দলগুলোর। যেখানে রিয়ালের সঙ্গে ১৯-২০ পয়েন্টের ব্যবধান ছিল বার্সার, সেখানে সেটা দাঁড়িয়েছে ১২-তে।
লা লিগায় আজ রাতে বার্সেলোনা বনাম অ্যাটলেটিকো মাদ্রিদের ম্যাচের আগে যা মানছেন অ্যাটলেটিকো ম্যানেজার দিয়েগো সিমিওনে। বলছেন, ‘এক সময় লিগ শিরোপা মনে হচ্ছিল স্বপ্ন; কিন্তু এখন তা ধরা ছোঁয়ার মধ্যে চলে এসেছে।’

২৬ ম্যাচে লা লিগা শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৬৬। সেখানে সমান সংখ্যক ম্যাচের পরে অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৬১। বোরবার যদি বার্সেলোনা হেরে যায়, দু’দলের পয়েন্টের ব্যবধান দাঁড়াবে মাত্র ২। আর যদি লিওনেল মেসির দল ঘরের মাঠে জিতে যায়, তাহলে আট পয়েন্টের ব্যবধানে আবারও এগিয়ে যাবে বার্সেলোনা। অথ্যাৎ, দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকোর সঙ্গে তাদের ব্যবধান দাঁড়াবে ৮।

বিশেষজ্ঞদের ধারণা, এই ম্যাচই হয়তো ঠিক করে দেবে লা লিগার শিরোপা এবার যাচ্ছে কাদের ঘরে। বার্সা জিতলে তাদের শিরোপা জয় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। যদিও বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে তা মানতে নারাজ। তিনি বলছেন, ‘এটা মোটেও লা লিগার ফাইনাল নয়। যে জিতবে সে দল হয়তো গুরুত্বপূর্ণ সময়ে তিন পয়েন্ট তুলে নেবে; কিন্তু লা লিগার চ্যাম্পিয়ন ঠিক হবে না এই ম্যাচে।’

অ্যাটলেটিকো মাদ্রিদ ম্যানেজার সিমিওনেও বলছেন, ‘এখনও বারো ম্যাচ বাকি। বার্সেলোনাকে হারালেই লা লিগা আসবে না। যারা এই ম্যাচ জিতবে, তাদের কিছুটা সুবিধা হবে, এই পর্যন্তই।’

জমজমাট এই ম্যাচে তারকা-দ্বৈরথও একটা বড় আকর্ষণ। লিওনেল মেসি বনাম আন্তোনিও গ্রিজম্যান। দিয়েগো কস্তা বনাম লুইস সুয়ারেজ। সমান আকর্ষণীয়, লা লিগায় এই দুই দলের মুখোমুখি হওয়ার পরিসংখ্যানও। অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে শেষ ১৫ সাক্ষাতে হারেনি বার্সেলোনা। একই সঙ্গে অ্যাটলেটিকো ম্যানেজার দিয়েগো সিমিওনেরও এখনও জয় আসেনি বার্সেলোনার বিরুদ্ধে। লা লিগায় গোল করার জন্য সেভিয়ার (২৯ গোল) পরেই লিও মেসির দ্বিতীয় পছন্দ অ্যাটলেটিকো ডি মাদ্রিদ (২৭ গোল)।

আগের ম্যাচে লাস পালমাসের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলতে ক্যানারি দ্বীপে যেতে হয়েছিল মেসিদের। ওই ম্যাচ ড্র করে শুক্রবার ভোর চারটার সময় বার্সেলোনা ফিরেই বেলা সাড়ে বারোটার সময় দলবল নিয়ে অনুশীলনে নেমে পড়েন বার্সা ম্যানেজার। চোটের জন্য এই ম্যাচে বার্সা রক্ষণে নেই নেলসন সেমেদো। তবে ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন বার্সেলোনার লেফ্ট ব্যাক জর্দি আলবা।

একই সঙ্গে সতর্ক থাকতে বলা হয়েছে, লুইস সুয়ারেজকেও। কারণ আরেকটা হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে বসে থাকতে হবে তাকে। ফলে আক্রমণে মেসি-সুয়ারেজের সঙ্গে বার্সা রক্ষণে সার্জি রবের্তো, স্যামুয়েল উমতিতি, জেরার পিকে ও জর্দি আলবা থাকছেন। লা লিগার এই মহাযুদ্ধের আগে ভালভার্দের চিন্তা বেড়েছে তার মাঝমাঠ সাজানো নিয়ে। সেখানে বুস্কেটস, রাকিতিচ, ডেম্বেলে, ইনিয়েস্তা ও ফিলিপে কুটিনহোর মধ্যে কাকে খেলাবেন তা নিয়ে মধুর সমস্যায় পড়ে গেলেন বার্সা ম্যানেজার।

আর পড়তে পারেন