শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অসুস্থ শিক্ষক মধুসূদনের পাশে কুমিল্লা জিলা স্কুলের ২০০০ ব্যাচের শিক্ষার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৯, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
সাদা ধুতি আর পাঞ্জাবি পরিহিত একজন পন্ডিত স্যার নাকে রুমাল দিয়ে প্রতিদিন স্কুলে আসতেন। তিনি রুমাল সবর্দা ব্যবহার করতেন। কারণ রাস্তার ধুলাবালি যাতে নাকের ভিতর দিয়ে ফুসফুসে প্রবেশ করতে না পারে। এমন সর্তকতা অবলম্বন করতেন যাতে করে কোন প্রকার রোগজীবাণুর সৃষ্টি না হয়। এমন সচেতনভাবেই জীবনযাপন করতেন কুমিল্লা জিলা স্কুলের শিক্ষক পন্ডিত শ্রী মধুসূদন। কিন্তু তিনি কি জানতেন জীবনের শেষ অধ্যায়ে এসে নিজের রক্তের কাছ থেকে এমন অবহেলা পেয়ে দুর্বিসহ জীবনযাপন করতে হবে ? জীবন কখনো কখনো এমন নিষ্ঠুর ইতিহাস লিখে দেয়। সেই নিষ্ঠুরতার কাল সাক্ষী সবার প্রিয় এই পন্ডিত স্যার।
যৌবন বয়সে যিনি এত পরিষ্কার জীবনযাপন করতেন, তিনি কিনা নিজের বাড়ির নিচতলার জরাজীর্ণ একটি কক্ষে ঘুণে ধরা একটি খাটে শুয়ে আছেন, যেখানে পোকামাকড় বসত গড়েছে। ডায়াবেটিস, প্রোটিন সমস্যা, শরীরের বিভিন্ন অংশের হাড় ক্ষয়ের ফলে চলাফেরার করার সামর্থ্য হারিয়েছেন জনপ্রিয় এই পন্ডিত শিক্ষক। হায় নিষ্ঠুর নিয়তি। ছেলে সন্তানরা বড় হয়েছেন। কিন্তু অসুস্থ পিতার খবর নেওয়ার সময় তাদের নেই। নিচতলা থেকে দুতলার একটি ভাল কক্ষে নেওয়ার পক্ষে তারা নেই। মেয়ের জামাতা একজন কেয়ারটেকার নিয়োগ দিয়েছেন। জীবনের পড়ন্ত বেলায় নিজ সন্তানদের ছায়াও খুঁজে পাচ্ছেন না এই বাংলা সাহিত্যের অভিজ্ঞ এই মানুষ গড়ার কারিগর। অন্ধকার কক্ষে নিভৃতে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুণছেন এই শ্রদ্ধেয় শিক্ষক। তাঁর এই র্দুদিনে জিলা স্কুলের ৮৭ ও ৯৫ ব্যাচের শিক্ষার্থীরা চিকিৎসাবাবদ আর্থিক সহায়তা করেছেন। তবে তা পর্যাপ্ত নয়।


৩ সেপ্টেম্বর জিলাস্কুলের ২০০০ ব্যাচের রি ইউনিয়ন শেষে শিক্ষক সম্মাননা ক্রেস্ট বাড়িতে পৌছে দিতে গিয়ে এই শিক্ষকের করুন অচলাবস্থা দেখতে পায় ২০০০ ব্যাচের শিক্ষার্থী জুয়েল কাজী, পিয়াস মজিদ, শাওন, জুয়েলরা। এ নিয়ে ফেসবুকে জুয়েল কাজীর মর্মস্পশী লেখাটা সবার নজরে পড়ে। ওই শিক্ষকের চিকিৎসার দেখভাল করার জন্য এগিয়ে আসে ২০০০ ব্যাচের শিক্ষার্থী চিকিৎসক আসাদুজ্জামান আকন্দ জনি। এদিকে জুয়েল কাজী, শাওন, জুয়েল, রিয়াজ, সাকিব চৌধুরী, শিশির, রাইসুল ইসলাম নাবিল ও ছোটনরা নিয়মিত অসুস্থ শিক্ষকের বাসায় গিয়ে দেখাশুনা ও খবর রাখছেন। ৮ সেপ্টেম্বর সকালে জনির পাঠানোর এ্যাম্বুলেন্স দিয়ে মুক্তি হাসপাতালে চিকিৎসক পঞ্চাননের কাছে নেওয়া হয় অসুস্থ এই শিক্ষককে। পরে চিকিৎসক তাকে পরীক্ষা-নিরীক্ষা করে নতুন ঔষুধ সরবরাহ করে। চিকিৎসা বাবদ সবকিছু সরবরাহ করে চিকিৎসক জনি। এ বিষয়ে রাতে ২০০০ ব্যাচের শিক্ষার্থীরা সভা করেন।
সব মিলিয়ে অসুস্থ পন্ডিতের পাশে আলো হয়ে আর্বিভূত হয়েছেন ২০০০ ব্যাচের শিক্ষার্থীরা। চিকিৎসা-সেবা প্রদান করে সবাই সাধ্যমত চেষ্টা করছেন অসুস্থ শিক্ষককে সুস্থ করে তুলতে।

 

আর পড়তে পারেন