শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অতিবৃষ্টির ফলে বন্যার আশংকায় চৌদ্দগ্রাম, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৫, ২০১৭
news-image

 

মোঃ বেলাল হোসাইনঃ
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত বেশ কয়েক দিনের টানা বর্ষণের ফলে অন্যান্য জেলার ন্যায় কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার নিম্নাঞ্চল প্লাাবিত হয়েছে। এতে ঘর-বাড়ি, রাস্তা-ঘাট, মাছের প্রজেক্ট, বীজতলা এবং আবাদি ফসল ব্যাপক ক্ষতির সম্মুখিন। উপজেলার ডাকাতিয়া নদীর পানি, পাশ^বর্তী ভারত থেকে আসা উজানের পানি এবং মিয়াবাজারের কাঁকড়ী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে। ডাকাতিয়া নদী অধিকাংশ ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া নদী সংলগ্ন গ্রামগুলোতে থৈ থৈ পানি। বিভিন্ন গ্রামে মৎস্য চাষিদের মাছের প্রজেক্ট ভেসে যাওয়ায় চাষিরা পথে বসার উপক্রম। উপজেলার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে পানি উঠায় যান চলাচলও বিঘিœত। এর মধ্যে উপজেলা সদরের পাশ^বর্তী নবগ্রাম- মুন্সিরহাট সড়কে পানি উঠায় যান চলাচল প্রায় বন্ধ। উপজেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় পানি উঠায় পাঠদানও বন্ধ হওয়ার উপক্রম। সরেজমিনে উপজেলার কনকাপৈত ইউনিয়নের জঙ্গলপুর প্রাথমিক বিদ্যালয়, বুদ্দিন আয়েশা সিদ্দীকা (রা:) মাদ্রাসা, ফেলনা উচ্চ বিদ্যালয়ের সামনের অংশে থৈ থৈ পানি। হাটু সমান পানি মাড়িয়েই শিক্ষার্থীরা পার হচ্ছে শ্রেণীকক্ষে।


এদিকে চলমান ভাড়ি বর্ষনে চিওড়া ইউনিয়নের নদী পার্শ্ববর্তী চিলপাড়া, শাকতলা সাঙ্গীশ্বরসহ আরো অনেক গ্রাম বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। দেখা দিয়েছে পানিবাহীত নানারোগ। যাতায়াত ব্যবস্থা প্রায় অচল রাস্তাঘাট প্লাবিত বলে, এতে জনগণের ভোগান্তির শেষ নেই। ইউনিয়ন পরিষদের তথ্যমতে সর্বোপরি ক্ষতিগ্রস্থ পরিবারের সংখ্যা ১৫০০টি, ক্ষতিগ্রস্থ বীজ তলা-৪০ একর, মৎস পুকুর- ২০০টি, পাকা রাস্তা- ২০ কি. মি, আধা পাঁকা রাস্তা- ১৫ কি.মি.।
১১নং চিওড়া ইউনিয়ন পরিষদের চেয়্যারম্যান একরামুল হক একরাম জানান তিনি জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুদান সংগ্রহ করে ক্ষতিগ্রস্থদের সহযোগীতা ও রাস্তা-ঘাট মেরামত করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

চলমান টানা বর্ষনে উপজেলার কৃষি জমিনের ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে। উপজেলা কৃষি অফিসার শাহনাজ বেগম জানান, চলমান ভারি বর্ষনে উপজেলায় সর্বমোট আবাদী ২৪৫০ হেক্টর জমিনের মধ্যে মাত্র ১০ হেক্টর জমিনের ফসল কাটা হয়েছে। বাকীগুলোও কয়েক দিনের মধ্যে কাটার উপর্যুক্ত হয়ে যাবে। ২২, ২৩ ও ৪৬ জাতের ধানগুলো দ্রুত কাটার পরামর্শ দেওয়া হয় উপজেলা কৃষি অফিস থেকে। এছাড়া প্রায় ১৮৫ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত হয়েছে। তবে ২-১ দিনের মধ্যে পানি নেমে গেলে বীজতলার খুব একটা ক্ষতি হবে না বলে তিনি জানান। এছাড়াও ২৭ হেক্টর সবজি জমিনও পানিতে নিমজ্জিত বলে জানান তিনি।

আর পড়তে পারেন