বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অতিথি পাখির তীর্থভূমি রামরায় দীঘি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৯, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার হোসেনগাঁও ইউনিয়ন পরিষদসংলগ্ন রামরায় দীঘি। রং-বেরংয়ের অতিথি পাখির কিচিরমিচির কলতানে মুখরিত হয়ে উঠেছে রামরায় দীঘি। প্রতি বছরের মতো এ বছরও হাজার হাজার অতিথি পাখির আগমন ঘটেছে ঐতিহাসিক এ দীঘিতে। দৃষ্টিনন্দন পরিবেশের সৃষ্টি হয়েছে দীঘি এলাকায়। স্থানীয়দের কাছে পাখিগুলো অতিথির মতোই আদরের।

প্রচণ্ড শীত থেকে বাঁচতে সুদূর সাইবেরিয়া থেকে হাজারো পাখি এসে আশ্রয় নিয়েছে রামরায় দীঘিতে। বিশাল এ দীঘিজুড়ে অতিথি পাখির বিচরণ আর কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে রামরায় দীঘির পরিবেশ। একসঙ্গে এত পাখি দেখলে যে কারো মন জুড়িয়ে যায়। পাখির রাজ্যে পরিণত হয়েছে রামরায় দীঘি। এসব পাখি দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন শত শত নারী-পুরুষ। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থী ও মহিলাদের সংখ্যাই বেশি।

দর্শনার্থীরা মোবাইলফোনে পাখির ছবি আর সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ছেন। সারা দিন দীঘির পানিতে সাঁতার কাটলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই দীঘির পাড়ে থাকা লিচু গাছে আশ্রয় নেয় অতিথি পাখি। ভোর হলে আবার খাবারের সন্ধানে দীঘির পানিতে নেমে পড়ে ঝাঁক বেঁধে। এ যেন অতিথি পাখির মিলনমেলা। প্রতিদিন দূর-দূরান্ত থেকে রামরায় দীঘিতে ছুটে আসছেন পাখিপ্রেমীরা।

দিনাজপুর থেকে অতিথি পাখি দেখতে আসা সাইফুল ইসলাম ও তার সহধর্মিণী জানান, শুনেছিলাম এই দীঘিতে নাকি অনেক পাখি আসে। কিন্তু এর আগে তা দেখিনি। তাই নিজ চোখে দেখতে আসা। এত পাখি একসঙ্গে আগে দেখিনি। একবার দেখলেই মন জুড়িয়ে যায়। স্থানীয় বাসিন্দা ঠাকুরগাঁও বার কাউন্সিলের সাধারণ সম্পাদক এডভোকেট শেখ ফরিদ বলেন, সারা দিন অনেক মানুষ আসেন অতিথি পাখি দেখার জন্য। তাদের কলকাকলিতে মুখরিত হয়ে আছে দীঘি এলাকা।

এলাকাবাসী সজাগ থাকেন কেউ যেন এদের শিকার করতে না পারে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান সইদুল হক বলেন, পাখির আগমনে ওই এলাকার সৌন্দর্য যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি প্রকৃতির ভারসাম্যও রক্ষা হচ্ছে। পাখিগুলো যাতে কেউ শিকার করতে না পারে সে জন্য আমরা এলাকাবাসী সবাই আন্তরিকভাবে চেষ্টা করছি। ঠাকুরগাঁও জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম জানান, পাখিগুলো আমাদের ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রামরায় দীঘির সৌন্দর্য বৃদ্ধি করে। প্রতি শীতকালেই পাখিগুলো আসে।

এদের শিকার করা দণ্ডনীয় অপরাধ। তাই সবাইকে অতিথি পাখি শিকার না করার আহবান জানান তিনি। তিনি বলেন, কেউ যেন অতিথি পাখি শিকার করতে না পারে সেদিকে লক্ষ্য রাখার জন্য রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। রামরায় দীঘি বরেন্দ্র ভ‚মিতে প্রাচীন জলাশয়গুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম দীঘি।
৯শ মিটার দৈর্ঘ্য এবং ৫৫০ মিটার আয়তনের এ প্রাচীন দীঘির গভীরতা ৮৯ মিটার। ৫২ দশমিক ২০ একর জমিজুড়ে এই রামরায় দীঘি। পুকুরের জলভাগের আয়তন ৩৩ দশমিক ৮৬ একর এবং পাড় ১৮ দশমিক ৩৪ একর।

দিনাজপুর গ্যাজেটেরিয়া এবং ড. সেনের দিনাজপুরের ইতিহাস বই থেকে জানা যায়, ১৮০০ শতাব্দীর শেষ দিকে এ অঞ্চল ছিল মালদুয়ার পরগনার অন্তর্গত। সে সময় এ এলাকার জমিদারি ছিল নাথপন্থি দুই চিরকুমারী সহোদর রানীর হাতে। বড় রানী ও ছোট রানী বলে পরিচিত এ দুই রানী ছিল অত্যন্ত প্রজাবৎসল।

প্রজাদের পানীয় জলের কষ্ট নিবারণের জন্য তারা ৩৬০ পুকুর খনন করেন। রামরায় দীঘি তাদের অন্যতম। দীঘির চারপাশের পাড়ের উচ্চতা প্রায় ২২ ফুট। এ দীঘিতে ১ হাজার ২৬০টি লিচু গাছ এবং পাড়গুলোর শীর্ষে ও পেছনে প্রায় ১০ হাজার বনজ ওষুধি বৃক্ষরোপণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমি আফরিদা বলেন, পাখি শিকারিরা যেন অতিথি পাখি শিকার করতে না পারে সে জন্য জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

আর পড়তে পারেন