বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

৭৪ কিলোমিটার বেগে কালবৈশাখী বয়ে গেল কুমিল্লায়

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৭, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লাসহ দেশের বিভিন্নস্থানের ওপর দিয়ে শনিবার রাতে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, কুমিল্লায় ৭৪ কিলোমিটার বেগে আঘাত হানে কালবৈশাখী। প্রতি ঘণ্টায় বাতাসের গতিবেগ ৬০ কিলোমিটারের উপরে থাকলে, সেটি কালবৈশাখী হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদফতর।

শনিবার (৬ এপ্রিল) রাত ১০টার পর ঝড় শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বৃষ্টি শুরু হয়। তবে ঝড় শুরুর পর থেকে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

চলতি মৌসুমে এর আগে গত ৩১ মার্চ কুমিল্লায় একই গতিবেগে কালবৈশাখী বয়ে যায় বলে জানান আবহাওয়াবিদ। কুমিল্লায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছিল। তবে শনিবার রাতের ঝড়ে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। শনিবার রাত ১০টার পর ঝড় শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বৃষ্টি শুরু হয়।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বিকেল ৩টা থেকে পরবর্তী ১৫ ঘণ্টার মধ্যে রংপুর, দিনাজপুর, রাজশাহী,পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা আরও অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়া বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ মাসের নদ-নদীর অবস্থায় বলা হয়েছে, ভারী বৃষ্টিপাতজনিত কারণে এপ্রিলের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। দেশের অন্যান্য নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। এদিকে চলতি মাসে তীব্র তাপপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আর পড়তে পারেন