রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

হোমনা সরকারি ডিগ্রি কলেজে উপবৃত্তির ফরম পূরণে টাকা আদায়ের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৮, ২০২১
news-image

 

হোমনা প্রতিনিধি:

কুমিল্লার হোমনা সরকারি ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির উপবৃত্তির ফরম পূরণে ১০০ টাকা করে আদায়ের অভিযোগ উঠেছে।

শিক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা গেছে, এ বছর উপবৃত্তির জন্য কলেজের একাদশ শ্রেণীর ১৩২ জন দরিদ্র শিক্ষার্থীর নাম তালিকাভুক্ত করে কলেজ কর্তৃপক্ষ।

এসব শিক্ষার্থীর নাম অনলাইনে নিবন্ধন করতে প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে ১০০ টাকা করে আদায় করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী জানায়, উপবৃত্তির টাকা পেতে অনলাইনে ফরম পূরণ করতে ১০০ টাকা করে নিচ্ছে অফিস সহকারি মো. ইদ্রিস মিয়া।

আমাদের নাম সিলেকশন হলেও ১০০ টাকা না দিলে উপবৃত্তির টাকা পাওয়া যাবে না বলে জানান তিনি।

এদিকে কয়েক জন অভিভাবক বলেন, দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাইতে চাঁদা দিতে হলে আমরা দরিদ্র মানুষ কোথায় যাব।

অফিস সহকারী মো. ইদ্রিস মিয়া জানায়, এ বছর উপবৃত্তির টাকা পাইতে কমিটির মাধ্যমে ১৩২ জন শিক্ষার্থীকে সিলেকশন করা হয়েছে। প্রতিটি ছাত্রের অনলাইনে ফরম পূরণ করতে খরচ বাবদ ১০০ টাকা করে নেয়া হচ্ছে। বিষয়টি প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল স্যার জানেন।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ মো. কামাল হোসেনের মুঠোফোনে হোমনার সাংবাদিকদের বলেন, উপবৃত্তির ফরম পুরণের জন্য কোন টাকা নেয়ার বিধান নেই। গত বছরে আমাকে না জানিয়ে ৫০ টাকা করে নিয়েছে। এ বছর কেহ ১০০ টাকা নিয়ে থাকলে সমস্ত টাকা ফেরত দেয়া হবে।

হোমনা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন বলেন, উপবৃত্তির ফরম পূরণ করতে কারও নিকট থেকে কোনো টাকা নেয়ার কথা নয়। অধ্যক্ষের সঙ্গে এ বিষয়ে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে বলেন, কমিটি গঠন ও উপবৃত্তির বাছাইয়, ফরমপুরণ করতে টাকা নেয়া ইত্যাদি বিষয় আমাকে জানানো হয়নি। বিষয়টির সত্যতা যাচাই করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

আর পড়তে পারেন