রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

হাইমচরে পাঞ্জেরী-চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগীতার প্রান্তিক পর্ব অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৪, ২০১৮
news-image

 

বিএম ইসমাইল ঃ
যুক্তিতে বেঁধেছি ঘর বিতর্কের ১০ বছর এ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে পাঞ্জেরী-চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগীতা হাইমচরে প্রান্তিক পর্ব অনুষ্ঠিত হয়েছে।

বিতর্ক প্রতিযোগীতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৮টি বিতর্ক দল অংশগ্রহন করে। অংশগ্রহণকারিদের প্রাণবন্তকর যুক্তিতর্কে উৎসব মুখর পরিবেশে উপজেলা পর্যায়ে প্রান্তিক পর্ব সমাপ্তি হয়েছে।

বিতর্ক প্রতিযোগীতায় উদ্বোধন ও সমাপনী পর্বে বক্তারা বলেন, বিতর্ক প্রতিযোগীতার মাধ্যমে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভা প্রকাশের মাধ্যমে নিজেকে জাগিয়ে তোলার মাধ্যমে এলাকা ও দেশের উন্নয়নে সহায়ক হওয়া সম্ভব। বিতর্ক অংশগ্রহনের মাধ্যমে একজন মানুষ তার নিজেকে গুছিয়ে চলা/ তৈরি করা সম্ভব।
হাইমচরের অংশগ্রহনকারি বিতার্কিকরা সম্ভাবনাময়ী। এদেরকে পৃষ্ঠপোষকতা ও পরিচর্যা করতে পারলে এরাই একসময় হাইমচরকে আধুনিকীকরনে প্রতিনিধিত্ব করবে। এক সময়ের সমৃদ্ধ হাইমচর নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হলেও এখন হাইমচর আর অবহেলিত নয়। হাইমচরে সড়ক, নৌ, যোগাযোগ এর ব্যাপক উন্নতি সাধন হয়েছে। পান, সুপারি, ধান, মরিচ, সয়াবিন ও পাটসহ কৃষি সমৃদ্ধ হাইমচরের ঐতিহ্য মেঘনা নদী ও মেঘনার ইলিশ। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলি শের ঘর হিসেবে হাইমচরকে স্বীকৃতি দিয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন ও নৌ পর্যটন এলাকা ঘোষণা দিয়েছেন। অর্থনৈতিক অঞ্চল নির্মাণে সড়ক, ব্রিজ, কালভার্ট, বিদ্যুৎ সংযোগ এর জন্য কাজ শুরু হয়েছে। অর্থনৈতিক অঞ্চল স্থাপন হলে হাইমচর আধুনিক সিঙ্গাপুরকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বক্তারা পাঞ্জেরী চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগীতা প্রতি বছর অব্যাহত রাখার জন্য আহ্বান জানিয়েছি।

২৫ এপ্রিল মঙ্গলবার সকাল ৮টায় হাইমচর উপজেলা পরিষদ সম্মুখ থেকে পাঞ্জেরী চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগীতা উদ্বোধন উপলক্ষে র‌্যালী উপজেলা সদর প্রদক্ষিন শেষে উপজেলায় এসে শেষ হয়। অডিটরিয়ামে উদ্বোধন পর্বে চাঁদপুর ক›ঠ বার্তা সম্পাদক এ এইচ এম আহসান উল্লাহ’র সভাপতিত্বে ও চাঁদপুর কন্ঠ প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর কন্ঠ হাইমচর ব্যুরো ইনচার্জ মোঃ মাজহারুল ইসলাম শফিক। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাইমচর প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ খুরশিদ আলম। আরও বক্তব্য রাখেন, হাসান আলি সরকারি উচ্চ বিদ্যালয় অবসর প্রাপ্ত শিক্ষক আঃ মালেক, হাইমচর ডিবেট ক্লাব সভাপতি আঃ রহমান।

বিতর্ক প্রতিযোগীতায় বেলা ১২টায় সমাপনী পর্বে মাজহারুল ইসলাম শফিকের সভাপতিত্বে ও কাজী শাহাদাতের সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাইমচর প্রেসক্লাব সাধারন সম্পাদক মোঃ খুরশিদ আলম, চাঁদপুর কন্ঠ বার্তা সম্পাদক এ এইচ এম আহসান উল্লাহ, আঃ মালেকপ্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নীলকমল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন, শিক্ষক মোঃ ইয়াছিন হোসেন, রাকিবুল হাসান, মোঃ সাইফুল ইসলাম, আদর্শ শিশু নিকেত জুনিয়র হাইস্কুলের শিক্ষিকা কাকলী রানী দাস, হাসিনা বেগমসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

বিতর্ক প্রতিযোগীতায় হাইমচর উপজেলার ৫টি বিদ্যালয়ের ৮টি বির্তক দল অংশ নেয়। এতে প্রাথমিক পর্যায়ে ১ম হয়েছে আদর্শ শিশু নিকেতন জুনিয়র হাইস্কুল ক’ দল, এতে শ্রেষ্ঠ বক্তা একেএম মবিন। মাধ্যমিক পর্যায়ে ১ম হয়েছে আদর্শ শিশু নিকেতন জুনিয়র হাইস্কুল খ’ দল। দূর্গাপুর উচ্চ বিধ্যালয় খ’দল, এতে শ্রেষ্ঠ বক্তা হয়েছে মাঞ্জারুল হাসান। কেভিএন উচ্চ বিদ্যালয়, এতে শ্রেষ্ঠ বক্তা হয়েছেন মুক্তা আক্তার। এছাড়া প্রতিযোগীদের মধ্যে শ্রেষ্ঠ বক্তা মনোনীত হয়েছে দূর্গাপুর উচ্চ বিদ্যালয়ের ক’দলের ইসমাত জেরিন।

আর পড়তে পারেন