সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

হরমোনের ভারসাম্য রক্ষায় জানতে হবে যেসব জিনিস

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০২১
news-image

স্বাস্থ্য ডেস্কঃ

সুখী জীবনের চাবিকাঠির নাম হরমোন। কী রকম বিজ্ঞাপনী লাইনের মতো শোনাচ্ছে না? কিন্তু বাস্তব এটাই। শরীরের সুস্থতা ও মনের সুখ নির্ভর করে আছে হরমোনের উপরই। তাই শরীর ভাল রাখতে শরীরে হরমোনের সমতা থাকা জরুরি। আচমকাই অনেকটা ওজন বৃদ্ধি কিংবা ওজন ঝরে যাওয়া কিন্তু হরমোনের তারতম্যের লক্ষণ হতে পারে। চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, অ্যাকনে ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই তা উপেক্ষা করে ভুল করে থাকেন অনেকে। শরীরে হরমোনের সমতার এই পরিবর্তনের কারণগুলি কিন্তু লুকিয়ে থাকে আমাদের জীবনযাত্রার মধ্যেই।

অন্তঃক্ষরা গ্রন্থি থেকে যে রাসায়নিক বার হয়, তা রক্তের মাধ্যমে দেহের অঙ্গ-প্রত্যঙ্গে নানা বার্তা পৌঁছে দেয়। তার ফলেই খিদে পায়, ঘুম হয়, ত্বক নিটোল থাকে, মেজাজ ফুরফুরে লাগে, প্রজননক্ষমতা ঠিক থাকে। কিন্তু জীবনের নানা সন্ধিক্ষণে বা বড় অসুখে এই সব ক্ষরণ কম বা বেশি মাত্রায় রক্তে মেশে। অথবা নির্দিষ্ট অঙ্গে ঠিকঠাক পৌঁছয় না। ফলে কোন কাজটা কখন করতে হবে, শরীরের কলকব্জায় সেই নির্দেশ পৌঁছয় না। তখনই রোগে ধরে। বলা হয় হরমোন লেভেল ঠিক নেই। যে সব কারণে এ সমস্যা সৃষ্টি হয়ঃ
*অতিরিক্ত মানুষিক চাপের কারণে হরমোনের তারতম্য ঘটে।
* অতিরিক্ত রাগ, গরম বা ঠান্ডার কারণেও হরমোনাল তারতম্য ঘটে।
* অপরিমিত ঘুম এবং রাত জাগার কারণে ও হওরমোনাল তারতম্য ঘটে।
* প্রচুর জাঙ্কফুড, প্রসেসড ফুড খাওয়ার অভ্যাস থাকলে, এখনই তা কমান। এ ছাড়া অতিরিক্ত মিষ্টিজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এতে প্রচুর পরিমাণে ইনসুলিন উৎপন্ন হয়, যার ফলে চুল পড়া ও অ্যাকনের সমস্যা দেখা দেয়।
* অতিরিক্ত মদ্য পানের ফলে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যায়।
*হরমোনের সমতা রাখার জন্য শরীরকে সক্রিয় রাখাও দরকার। তাই নিয়মিত যোগাসন, কার্ডিয়ো বা যে কোনও ধরনের ব্যায়াম করা উচিত।

আনিকা নাজনীন

আর পড়তে পারেন