রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য সম্মতভাবে চলে নিজের আয়ু বৃদ্ধিতে ভূমিকা পালন করতে হবে -ইউএনও শারমিন আক্তার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৫, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
‘পরিচ্ছন্ন হাত-সুন্দর ভবিষ্যৎ’ ও ‘পয়ঃ বরজ সুষ্ঠ ব্যবস্থাপনা, উন্নত স্যানিটেশনের সম্ভাবনা’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় স্যানিটেশন মাস উদযাপন করেছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর। বুধবার সকালে এই উপলক্ষ্যে র‌্যালী, আলোচনা সভা ও হাত ধোয়ার আয়োজন করা হয়।
উপ-সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী ইমরান হোসেন চৌধুরীর সভাপতিত্বে বটছায়ায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার।
এ সময় আনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সহিদুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, পরিসংখ্যান কর্মকর্তা সায়েদুল আলম, জনস্বাস্ত্য প্রকৌশর দপ্তরের কর্মকর্তা দেলোয়ার হোসেন, ব্র্যাক ওয়াশ কর্মসূচির সংগঠক আশরাফুল আলম, হুমায়ুন কবীর, সাজেদুল হক, আশিষ কুমার বাইন, জাকির হোসেন।
ইউএনও শারমিন আক্তার শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে সঠিক নিয়মে হাত ধোয়াসহ স্বাস্থ্যসম্মত ভাবে চলতে উদ্বুদ্ধ করতে শিক্ষক ও অভিবভাকদের প্রতি আহŸান জানিয়েছেন।
ইউএনও শারমিন আক্তার বলেছেন, উন্নত স্যানিটেশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা গেলে আগামি প্রজন্মের মারাত্মক সব সংক্রামক রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। সে জন্য পরিবারের প্রতিটি সদস্য যাতে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার করে ও টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে হাত পরিস্কার করে সেই দিকে সবাইকে লক্ষ্য রাকতে হবে। স্বাস্থ্য সম্মতভাবে চলে নিজের আয়ু বৃদ্ধিতে ভুমিকা পালন করতে হবে।
তিনি বলেন, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস সুস্থ, স্বাভাবিক ও সুন্দর জীবনের জন্য অপরিহার্য। শুধু খাবার আগে ও টয়লেট ব্যবহারের পর সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস সহজেই পানিবাহিত নানা ধরনের সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারে। প্রাত্যহিক জীবনে এর গুরুত্ব বুঝে তা মেনে চলা উচিত।

আর পড়তে পারেন