বুধবার, ১৩ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

স্কুল পর্যায়ে ছাত্রলীগের কমিটি দেওয়ার আগে জাতীয় নীতির প্রয়োজন আছে : ড. কামাল

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

স্কুল পর্যায়ে কোনো সংগঠনে নিজেদের উদ্যোগে কমিটি দেওয়া উচিত নয়। এছাড়া স্কুল পর্যায়ে ছাত্রলীগের কমিটি দেওয়ার আগে জাতীয় নীতির প্রয়োজন আছে বলে মনে করেন বিশিষ্ট রাজনীতিবিদ ও সংবিধান বিশেষজ্ঞ ড.কামাল হোসেন।

তিনি বলেন, জাতীয় নীতি ছাড়া ছাত্রলীগ এই ধরনের কমিটি দিতে পারে না। জাতীয় নীতি হওয়ার আগে সকল দল এবং জনমত যাচাই করা উচিত। এছাড়া গভীরভাবে চিন্তা করে জাতীয় নীতি করা উচিত। কেননা আমাদের মাঝে যে ধরনের উগ্র রাজনীতি চলছে স্কুল পর্যায়ে এই ধরনের কমিটি হওয়া উচিত হবে না বলে মন্তব্য করেন এই রাজনীতিবিদ।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, স্কুল পর্যায়ে ছাত্রলীগের কমিটির থাকলে সেখানে জঙ্গিবাদ ও অপশক্তি মাথা চাড়া দিতে পারবে না। জামায়াত-শিবির স্কুল পর্যায় থেকে ছাত্রদের মগজ ধোলাই করে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের যদি মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ ও দেশের ইতিহাস সর্ম্পকে জানাতে পারি তাহলে তারা অনেক ভাল করবে। তিনি আরও বলেন, বর্তমানে প্রত্যেক অভিভাবক চায় তার সন্তান দেশ ও রাজনীতির প্রতি সচেতন হোক। সকল অভিভাবকদের উচিত তাদের সন্তানকে স্কুল পর্যায়ে রাজনীতি বোঝার সুযোগ করে দেয়া।

অন্যদিকে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাজিব আহসান বলেন, স্কুল পর্যায়ে আমাদের নানান কমিটি আছে। এখানে ছাত্রলীগের কমিটির নামে যদি নৈরাজ্য সৃষ্টি করে বা ছাত্রদের জোর পূর্বক কমিটিতে আনার চেষ্টা করে তাহলে একটি বিশৃংঙ্খল পরিবেশ তৈরি হবে। তারা যদি কমিটি গুলোকে একটি আদর্শ কর্মকান্ডের মধ্যে রাখে সেটা অন্য ব্যাপার। তারা যদি ছাত্রদের নিয়মিত মিছিল-মিটিং করাতে বাধ্য করে তাহলে ছাত্র, ছাত্র রাজনীতি এবং দেশের রাজনীতির জন্য হুমকি হবে। তা অবশ্যই কারো কাম্য নয়। সম্পাদনা : উম্মুল ওয়ারা সুইটি

আর পড়তে পারেন