সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সৌদি আরবে পবিত্র মাহে রমজানের জন্য কারফিউ’র সময় পরিবর্তন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৩, ২০২০
news-image

সালাহ উদ্দিন সোহেল,সৌদি আরবঃ
গত ২রা মার্চ থেকে সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রমনের পর থেকে সৌদি সরকার বেশ কিছু বড় বড় পদক্ষেপ নেয়।করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে পুরো সৌদি আরবে জারি করা হয় কারফিউ।আসন্ন পবিত্র মাহে রমজান মাস উপলখ্যে সারা সৌদি আরবের কারফিউর সময় পরিবর্তন করেছে প্রশাসন।

সৌদির এক বিবৃতিতে জানানো হয়, রমজান মাসে সৌদি আরবে সরকারী অফিস আদালতে দিনে পাচঁ ঘন্টা (সকাল ১০টা হতে বিকাল ৩টা ) কাজের সময় নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট সেক্টরে কাজের সময় নির্ধারণ করা হয়েছে দিনে ছয় ঘন্টা। এই ছয় ঘন্টা কোম্পানি সমূহ তাদের সুবিধামত কার্য পরিচালনা করবে। এদিকে যে সমস্ত অঞ্চলে ২৪ ঘন্টার কারফিউ বলবৎ ছিলনা সেখানে সকাল নয়টা হতে বিকেল ৫ টা পর্যন্ত চলাচল করা যাবে।

আবার যে সমস্ত শহর ও অঞ্চলে ২৪ ঘন্টা কারফিউ চলমান ছিল সেখানে জরুরী চিকিৎসা সেবা, জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে সকাল নয়টা হতে বিকেল পাচটার মধ্যে বের হওয়া যাবে। পূর্বে ঐ সমস্ত অঞ্চলে সকাল ৬ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রয়োজনীয় খাদ্য ও ঔষধ সংরক্ষন করা যেতো।
ইতিপূর্বে বড় বড় শহরের মধ্যে যে সকল নির্দিষ্ট এলাকাগুলো সম্পূর্নরুপে কোয়ারেন্টাইন করা হয়েছিল (আল আজল আস সিহহী আত তাম) সেখানে আগের মতোই ২৪ ঘন্টা কোনক্রমেই ঘর থেকে বের হওয়া যাবেনা। শুধু জরুরী নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য নিজের এলাকার ভেতরে অবস্থিত তামউইনাতে/ বাক্কালাতে এবং জরুরী চিকিৎসার জন্য বের হওয়া যাবে।

আর পড়তে পারেন