সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সেরা ছবি ‘বৃহন্নলা’, গায়ক জেমস

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০১৬

বিনােদন ডেস্ক; চূড়ান্ত হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪ এর খসড়া। শেষ পর্যায়ের যাচাই বাছাই শেষে শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে বলে জানা গেছে একাধিক জুরি বোর্ডের সদস্যদের কাছ থেকে। এরমধ্যে চূড়ান্ত খসড়া তথ্যমন্ত্রনালয়ে জমা পড়েছে বলে জানিয়েছে মন্ত্রনালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

sm8_57348
২০১৪ সালের জন্য মনোনীত বছরের সেরা ছবির পুরস্কার পাচ্ছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। ‘মেঘমল্লার’ ছবির জন্য সেরা পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন জাহিদুর রহমান অঞ্জন। নঈম ইমতিয়াজ নেয়ামুলের পরিচালনায় ‘এক কাপ চা’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফেরদৌস। এবার সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন যৌথভাবে। এরমধ্যে মৌসুমী পাচ্ছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায় ‘তারকাঁটা’ এবং মিম পাচ্ছেন খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’ ছবির জন্য।
এবারই প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলতে যাচ্ছেন ব্যান্ড তারকা জেমস। শফিক তুহিনের কথা-সুরে ‘দেশা দ্য লিডার’ ছবির ‘আসছে লিডার’ গানটির জন্য তিনি এ বছর সেরা গায়ক হিসেবে মনোনীত হয়েছেন। এদিকে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির ‘নিশি পক্ষী’ গানের জন্য সেরা গায়িকার পুরস্কার পাচ্ছেন মমতাজ এমপি। একই ছবির জন্য সেরা সংগীত পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন ড. সাইম রানা।

‘দেশা দ্য লিডার’ ছবিতর জন্য এ বছর সেরা খল নায়কের জন্য মনোনীত হয়েছেন তারিক আনাম খান। অন্যদিকে তারকা খল অভিনেতা মিশা সওদাগর সেরা কৌতুক অভিনেতার পুরস্কার পাচ্ছেন সানিয়াত হোসেনের ‘অল্পঅল্প প্রেমের গল্প’ ছবিটির জন্য। সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ‘তারকাঁটা’ ছবির জন্য ডা. এজাজ এবং ‘জোনাকীর আলো’ ছবির জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন চিত্রলেখা গুহ।
এছাড়াও আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন যৌথভাবে সৈয়দ হাসান ইমাম ও রাণী সরকার। মোট ২৫টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদাণ করা হয়। ২০১৪ সালের বাকি বিভাগের মধ্যে রয়েছে গীতিকার, শিশুশিল্পী, কাহিনীকার, সংলাপ রচয়িতা, সুরকার, চিত্রনাট্যকার, নৃত্য পরিচালক, শিল্প নির্দেশক, সম্পাদক, চিত্রগ্রাহক, শব্দগ্রাহক, সাজসজ্জা ও রুপসজ্জাকর।
প্রসঙ্গত, ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এই খসড়া তালিকায় শেষ মুহূর্তেও দু’একটি যায়গায় রদবদল আসতে পারে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট সূত্র।

আর পড়তে পারেন