মঙ্গলবার, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সামান্য বৃষ্টিতে লাকসাম পৌরসভায় জলাবদ্ধতা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৮, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ

১৯৮২ সালে লাকসাম পৌরসভা গঠন করা হয়। কিন্তু সামান্য বৃষ্টিতে পৌর বাসিন্দাদের দুর্ভোগের সীমা-পরিসীমা থাকে না। সামান্য বৃষ্টিতে পৌর এলাকার অনেক মহল্লার মানুষ পানিবন্দি হয়ে পড়েন। অনেক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এলাকাবাসী মেয়র-কাউন্সিলরদের কাছে অভিযোগ জানিয়েও কোনো ফলাফল পাচ্ছেন না।

খোঁজ নিয়ে জানা যায়, পৌর এলাকার প্রায় ১০ কিলোমিটার পাকা নর্দমা নির্মাণ করা হয়েছে। কাঁচা নর্দমা রয়েছে প্রায় ২০ কিলোমিটার। এর অধিকাংশই প্রধান কয়েকটি সড়কের পাশে। সারা বছর জুড়েই তা ময়লা আবর্জনায় ভরে থাকে। ফলে সামান্য বৃষ্টি হলেই পানিবন্দি হয়ে পড়েন কয়েকটি এলাকার মানুষ। ভারি বৃষ্টি হলে দোকান ও বাসাবাড়িতে পানি ঢুকে পড়ে। পৌরসভার এলাকায় নর্দমা তৈরি করা হলেও ময়লা আবর্জনা জমে থাকায় পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে একদিন বৃষ্টি হলে জমে থাকা পানি নিষ্কাশন হতে সময় লাগে একদিন। ফলে বর্ষা মৌসুমে দু-এক দিন পর পর বৃষ্টি হওয়ায় সারা মৌসুমেই পানিবন্দি থাকতে হয় পৌরবাসীকে।

পৌর নাগরিক জিয়াউর রহমান জানান, পৌরসভার প্রতিটি নর্দমা ময়লা আবর্জনায় ভরে গেছে। ফলে বৃষ্টির পানি নিষ্কাশন হচ্ছে না। আর তাই বর্ষা মৌসুমে আমাদের পানিবন্দি হয়ে থাকতে হয়।
ব্যবসায়ী নোমান আহমেদ জানান, অনেকের দোকানে পানি ঢুকে পড়ায় মালামাল নষ্ট হয়ে গেছে। তার সঙ্গে বাসায় পানি ঢুকে পড়ায় দুর্ভোগের শেষ নেই।

লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের বলেন , নর্দমাগুলো নিয়মিত পরিষ্কার করা হয়। কিন্তু নাগরিকরাই আবার সেখানে ময়লা ফেলেন। ফলে এ অবস্থার সৃষ্টি হচ্ছে।

আর পড়তে পারেন