শনিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সমস্যায় জর্জরিত মনোহরগঞ্জ উপজেলার দেবপুর প্রাইমারি স্কুল

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০১৭
news-image

 

সেলিম সজীবঃ

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয় মনোহরগঞ্জ উপজেলার দেবপুর প্রাইমারি স্কুল । এ বিদ্যাপীঠের গৌরবের পথ চলা অব্যাহত রাখলেও জীর্ণতা তার পিছু ছাড়েনি। গত কয়েক বছর ধরে পিএসসি পরীক্ষায় বিদ্যালয়টি উপজেলা ভালো ফলাফল করে আসছে। প্রতিষ্ঠার সময় একটি ভবন নির্মিত হয়। কিন্তু বিদ্যালয়ের পুরাতন ভবনটি সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায়ই এ ভবন বড় নাজুক অবস্থাতে আছে। এই বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে কোনো দপ্তরি রাখা হয় নি। তাই বিদ্যালয় প্রধান শিক্ষক ছাত্রছাত্রীদের দিয়ে কাজ করাচ্ছে বিদ্যালয় বাগানের কাজ এবং শিক্ষকদের খাবারের প্লেট ধোয়ার কাজ এবং শৌচাগার ধোয়ার কাজ।

অভিভাবক মোহছোনা বেগম জানান, বিদ্যালয়টি দেবপুর গ্রামে হলেও এর পরিবেশ নোংরা ও অস্বাস্থ্যকর। ছাত্রদের দিয়ে করানো হচ্ছে বিভিন্ন কাজ।

প্রধান শিক্ষক ফাহিমা বেগম বলেন, এ বিদ্যালয়ে বিভিন্ন সমস্যা রয়েছে। আধুনিক সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে এ প্রতিষ্ঠান। আইসিটি প্রদানের সব সুযোগ থাকলেও মাল্টিমিডিয়া ক্লাসরুমের অভাবে তা চালু করা সম্ভব হচ্ছে না।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আহসান উল্লাহ জানান, গত আট-দশ বছর ধরে এই বিদ্যালয় কোন দপ্তরি না রাখার কারনে ছাত্রদের দিয়ে কাজ করানো হচ্ছে। এতে প্রধান শিক্ষিকা তো এই কাজ গুলা করতে পারবে না।

আর পড়তে পারেন