সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শিশুর বিকাশে যেসব জিনিস ভূমিকা রাখে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২১
news-image

স্বাস্থ্য ডেস্কঃ

শিশুর সবচেয়ে আপন হচ্ছে মা।জন্মের পর নিজের ভাব প্রকাশ করার কোন মাধ্যম থাকেনা কান্না ছাড়া।তখন সবচেয়ে বেশি মায়ের সংস্পর্ষে সুরক্ষিত অনুভব করে শিশু। শিশুর বিকাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মা।শিশুর বিকাশের কিছু গুরুত্বপূর্ণ ভূমিকাঃ
*আন্ডারস্টছান্ডিং মাদারস জে’নেটিকস’ নামের এই সমীক্ষায় দেখা গেছে, মায়ের সঙ্গ, ছোঁয়া, আবেগ শি’শুর আইকিউ উন্নত করে। একজন শি’শুর বুদ্ধিমত্তা নির্ভর করে তার মায়ের জিনের ওপর। সেখানে বাবার জিনের কোনো ভূমিকা নেই বললেই চলে মা হচ্ছেন একজন পূর্ণাঙ্গ নারী, যিনি গর্ভধারণ, সন্তানের জ’ন্ম তথা সন্তানকে বড় করে তোলেন। তিনিই অভিভাবকের ভূমিকা পা’লনে সক্ষম ও মা হিসেবে সর্বত্র পরিচিত।

‘আন্ডারস্টছান্ডিং মাদারস জে’নেটিকস’ নামের এই সমীক্ষায় দেখা গেছে, মায়ের সঙ্গ, ছোঁয়া, আবেগ শি’শুর আইকিউ উন্নত করে। একজন শি’শুর বুদ্ধিমত্তা নির্ভর করে তার মায়ের জিনের ওপর। সেখানে বাবার জিনের কোনো ভূমিকা নেই বললেই চলে।

*শিশুকে নানা ধ’রণের বিচিত্র সব অ’ভিজ্ঞতার মু’খোমুখি করুন। বু’দ্ধিমান শি’শুদের উদ্বু’দ্ধ রাখতে, আগ্রহী রাখতে তাদেরকে অ’ভিনব সব অ’ভিজ্ঞতার মু’খোমুখি ক’রতে হয়।

*খেলাধুলা শি’শুদের আ’ত্মবিশ্বা’স বাড়ায়। সাহস বাড়ায়। মনোবিজ্ঞানীরা বলেন, দিনের পর দিন একইরকম গতানুগতিক জীবন আলস্য, স্থবিরতা ডেকে আনে। নতুন নতুন চ্যালেঞ্জ প্রতিকুলতার সাথে শি’শুর খাপ খাওয়ানোর ক্ষ’মতা বাড়ায়।

* শিশুদের প্রশ্নের উত্তর ধৈর্য সহকারে দিন।তাতে করে তাদের জানার আগ্রহ বাড়ে।শিশু যত জানতে চাইবে তার বিকাশ তত বেশি সুন্দর হবে।

*বিভিন্ন শিক্ষা মূলক কার্যক্রম এর মাধ্যমে শিশুর প্রতিভা বিকাশ করতে হবে।নাচ, গান আবৃত্তি, ছবি আকা এবং বিভিন্ন রকমের খেলা ধুলার মাধ্যমে।

* যে কোন কাজে হার জিত থাকবেই তা মানিয়ে নিতে এবং হারকে উৎসাহতে পরিণত করতে সাহায্য করুন।

আনিকা নাজনীন

আর পড়তে পারেন