সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

শাহরাস্তিতে “ভূমিহীন ও গৃহহীন” পরিবারের মাঝে গৃহ প্রদান বিষয়ে প্রেস কনফারেন্স

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৭, ২০২১
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন/রুহুল আমিন:

চাদঁপুরের শাহরাস্তিতে  ‍মুজিব বর্ষ উপলক্ষে ২০২০-২০২১ অর্থবছরে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীন ২য় পর্যায়ে ‘ক’ তালিকাভুক্ত “ভূমিহীন ও গৃহহীন” পুনর্বাসিত পরিবারের মাঝে গৃহ প্রদান বিষয়ে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার   (১৭ই জুন)  শাহরাস্তি উপজেলা পরিষদ মিলনায়তনে এই প্রেস কনফারেন্স এর আয়োজন করা হয়।

শাহরাস্তি উপজেলা নির্বাহী অফিসার শিরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিটিভ ম্যাজিস্ট্রেট উম্মে হাবীবা মীরা, উপজেলা ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান, উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, ইউনিয়ন চেয়ারম্যান বৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের সভাপতি শিরিন আক্তার বলেন, ‘মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণার দ্বিতীয় ধাপ বাস্তবায়ন হতে যাচ্ছে ২০ জুন রবিবার। দ্বিতীয় ধাপে প্রায় ১ লাখ পরিবারকে ঘর উপহার হিসেবে দেওয়া হবে। এতে শাহরাস্তিতে ৩০ টি “ভূমিহীন ও গৃহহীন” পুনর্বাসিত পরিবারের মাঝে গৃহ প্রদান করা হবে।

যে ঘরগুলো দেওয়া হচ্ছে, সেগুলোর প্রত্যেকটিতে রয়েছে দুটি শোবার ঘর, একটি রান্নাঘর, একটি টয়লেট এবং একটি লম্বা বারান্দা। এ ঘরের নকশা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই পছন্দ করেছেন। প্রত্যেককে তার জমি ও ঘরের দলিল নিবন্ধন এবং নামজারিও করে দেওয়া হচ্ছে। ১ লাখ ৭১ হাজার টাকা ও ঘরের সঙ্গে জমির মূল্য হিসাব করলে একেক পরিবার প্রায় ১০ লাখ টাকার সম্পদ পাচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশের ভূমিহীন-গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২ পরিবারের তালিকা করে তাদের ঘর করে দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী, যা পর্যায়ক্রমে দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পগুলোতে মোট ব্যয় হয়েছে ১ হাজার ১৬৮ কোটি ৭১ লাখ টাকা। শুধু ঘরই নয়, প্রতিটি ঘরে বিদ্যুৎ ও সুপেয় পানিরও ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি এ পরিবারগুলোর কর্মসংস্থানেও উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানানো হয়।

আর পড়তে পারেন