শুক্রবার, ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানবপাচারের ঘটনায় ৫ আসামির জামিন স্থগিত

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৪, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় আরও পাঁচ আসামির হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে রোববার (২৩ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

এর আগে রাজধানীর পল্টন থানার মামলায় গত ৭ ফেব্রুয়ারি দুই আসামির জামিন স্থগিত এবং আরও দুই আসামির জামিন বাতিল করে আদেশ দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, গত বছরের ২৮ মে লিবিয়ার সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরের এ ঘটনায় আরও ১১ জন আহত হন।

বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদা শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল মানবপাচারকারী চক্র। এ নিয়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানবপাচারকারী নিহত হয়। এরই প্রতিশোধ হিসেবে সেই মানবপাচারকারীর লোকজন এ হত্যাকাণ্ড ঘটায়।

ঘটনার পর মানবপাচারকারীদের বিরুদ্ধে পল্টন থানাসহ দেশের বিভিন্ন থানায় ২৫টির বেশি মামলা হয়েছে। ওই ঘটনায় গত বছরের জুনে মাদারীপুরের রাজৈর থানার তিন ভাই নূর হোসেন শেখ, ইমাম হোসেন শেখ ও আকবর হোসেন শেখ এবং তাদের সহযোগী বুলু বেগম ও রাশিদা বেগমকে গ্রেফতার করে পুলিশ। একই বছরের ১৩ ডিসেম্বর হাইকোর্ট তাদের জামিন দেন।

ওই জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। পরে জামিন আদেশ স্থগিত করেন চেম্বারজজ আদালত। এর ধারাবাহিকতায় আজ আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ ভার্চুয়াল বেঞ্চে শুনানির জন্য ওঠে। শুনানি শেষে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে দেয়া চেম্বার আদালতের আদেশ বহাল রাখা হয়।
সূত্র-জা:নি

আর পড়তে পারেন