বুধবার, ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

রূপচর্চায় ক্ষতিকর উপাদান সমূহ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০২০
news-image

 

 

স্টাফ রিপোর্টারঃ

আমরা ত্বকের জন্য ক্ষতিকর এমন অনেককিছু রূপচর্চায় ব্যবহার করে থাকি। এসব ব্যাপারে আমাদের আরো সাবধান হতে হবে। আসুন জেনে নেই এমন কিছু উপাদান যা আমাদের রূপচর্চার জন্য ক্ষতি ডেকে আনে।

স্বচ্ছ চিনি ও দানাদার কফি

চিনি এবং কফির কনা দিয়ে ত্বক স্ক্রাব করলে ত্বকের মরাচামড়া যেমন দূর হয় তেমনি ব্লাক ও হোয়াইট হেইডস চলে যায়। কিন্তু অনেকক্ষন ধরে স্ক্রাবিং করলে ত্বকে একধরনের সুক্ষ্ন ক্ষতের সৃষ্টি করে। যা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করে এবং ত্বকের ক্ষতি করে সংবেদনশীন করে তোলে। বিশেষ করে যাদের ত্বক অতিরিক্ত পাতলা। তাদের ত্বকে একধরনের প্রদাহ তৈরি হয়।
নারকেল তেল

চুলের যত্নে নারিকেল তেল অত্যন্ত প্রযোজনীয় উপকরন। নারকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি ছাড়াও অত্যধিক কমেডোজেনিক। তাই মুখের ত্বক চর্চায নারিকেল তেল বাদ দেওয়াই ভালো। কারন তেল আপনার লোমকুপের ছিদ্র আটকে ব্রণ বাড়িয়ে দিতে পারে।

লেবু

লেবু পানি বা লেবু চা যতটা না উপকার করে কিন্তু ত্বকে সারাসরি লেবুর রস ততটাই আপনার ক্ষতি করে। লেবুর রসের পিএইচ স্তর অত্যন্ত অম্লীয়। অন্যদিকে আমাদের ত্বকের প্রাকৃতিক পিএইচ হলো ৪.৭ থেকে ৫.৮ এর মধ্যে । তাই সরাসরি লেবুর রস ব্যবহার ত্বকের ভারসাম্যকে পুরোপুরি নষ্ট করে দেয়।

বেকিং সোডা

লেবুর রসের মতো বেকিং সোডারও পিএইচ লেবেল আটের মতো। পিএইচ স্তর অত্যন্ত ক্ষারীয় হওয়ায ত্বকে সরাসরি ব্যবহারে ত্বকের মারত্নক ক্ষতি হতে পারে। বিশেষ করে ত্বকের সংক্রমণ ও ব্রণের মুখ খুলে দেয়। এবং ত্বক ডিহাইড্রেটেড করে যার ফলে বয়স্ক দেখায়। ত্বকের সতেজতা নষ্ট হয়ে যায়।

দারুচিনি

ত্বক চর্চায় দারুচিনির গুড়ো আপনার ক্ষতি করতে পারে। বিশেষ করে দারুচিনি সংবেদনশীল ত্বকে জ্বালা, ফুসকুড়ি এবং পোড়ার কারণ হতে পারে। বিশেষ করে ত্বকের আদ্রতা কমে গিয়ে শুস্ক করে তুলতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার

পানির সাথে মিশিয়ে এটি পান করা অত্যন্ত স্বাস্থ্যকর। যা ভিতর থেকে ত্বক সুন্দর করে। কিন্তু আপেল সিডার ভিনেগারের পিএইচ প্রায় ২ থেকে ৩। তাই বাহ্যিক ব্যবহার করলে ত্বক অ্যাসিডিক হযে পরে। টোনার হিসেবে ব্যবহার করলে ত্বকের পিএইচটি স্বাভাবিক অবস্থায় আনার কথা থাকলেও অ্যাপল সিডার ভিনেগার ব্যবহারে কমে যেতে পারে। এর ফলে ত্বকে প্রদাহ বেড়েও যেতে পারে।

আর পড়তে পারেন