বৃহস্পতিবার, ১৪ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতায় মিস ইন্টারন্যাশনাল কুমিল্লার মেয়ে নিকা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বিশ্বজুড়ে বাংলাদেশিদের জয়জয়কার চলছেই। এখন হরহামেশাই শোনা যায় বিশ্বের নানা প্রান্তে বাংলাদেশিদের সাফল্যের খবর। কী খেলাধুলা আর কী বৈজ্ঞানিক গবেষণা অথবা সুন্দরী প্রতিযোগিতা থেকে আন্তর্জাতিক রাজনীতি সবখানেই এখন বাংলাদেশিরা নিজেদের অবস্থান সুদৃঢ় করতে পেরেছে। এমনই আরও একটি সাফল্য এসে ধরা দিয়েছে কুমিল্লার মেয়ে সাবিকুননাহার নিকার হাত ধরে।

সম্প্রতি রাশিয়ায় মিস রাশিয়া সুন্দরী প্রতিযোগিতায় মিস ইন্টারন্যাশনাল ক্রাউন জয় করেছেন বাংলাদেশি নিকা। পুরো নাম সাবিকুননাহার নিকা। ২১ বছর বয়সী নিকা কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার শংকুচাইল গ্রামের সন্তান। তিনি ২০১৬ সালে ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাস করেন এবং ২০১৮ সালে উওরা মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন।

পরবর্তীতে রাশিয়া রোস্তভ স্টেইট মেডিকেল ইউনিভার্সিটিতে অনলাইনে ভর্তির আবেদন করেন। ছোটবেলা থেকেই নানা ক্ষেত্রে নিজের মেধাবী স্বাক্ষর রেখেছেন। রাশিয়া রোস্তভ স্টেইট মেডিকেল ইউনিভার্সিটিতে ২০১৮ সালে ভর্তি হন। বর্তমানে তিনি ওই বিশ্ববিদ্যালয়ের মেডিকেল চতুর্থ বর্ষের শিক্ষার্থী। পাশাপাশি নিজের মেধা এবং মননকে পুঁজি করে তিনি এখন দাপিয়ে বেড়াচ্ছেন রাশিয়ার মডেলিং জগৎ। তিনি মনে করেন সততা, পরিশ্রম আর মেধা যখন একবিন্দুতে মিলে যায় তখনই অর্জিত হয় প্রকৃত সাফল্য। সাবিকুননাহার নিকা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ব্যক্তিগতভাবে একজন ভালো ডাক্তার হওয়াও আমার জীবনের লক্ষ্য। সেক্ষত্রে গাইনোকোলজিস্ট অথবা কার্ডিওলজিস্ট হিসেবে নিজেকে দেখতে চাই। এখন যেহেতু আন্তর্জাতিকভাবে মডেলিংয়ে কাজ করার সুয়োগ পাচ্ছি তাই চেষ্টা থাকবে সর্বদা ভালো কাজের মাধ্যমে নিজের দেশকে রিপ্রেজেন্ট করার।

সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে মুকুট জয়ের পর মুহুর্ত কেমন ছিল জানতে চাইলে তিনি বলেন, সত্যিই অন্যরকম অনুভূতি। ভালো লাগছিল। কিন্তু আমার নিজের দেশকে মিস করছিলাম। মিস করছিলাম বাবা-মা নিজের কমিউনিটিকে। আশপাশে কোনো বাংলাদেশি ছিল না।

সাবিকুননাহার নিকা মুকুট পরার সময় ব্যাকগ্রাউন্ডে বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়েছিল। প্রথমে তিনি ২০২০/২০২১ রোস্তভ বিউটি এবং রোস্তভ ফটোশুটে অংশ গ্রহণ করে প্রথম হন পরবর্তীতে মিস্ রাশিয়ায় অংশগ্রহণ করে মিস ইন্টারন্যাশনাল হন। রাশিয়ার ইতিহাসে এই প্রথম কোনো বিদেশি এশিয়া মহাদেশের বাংলাদেশি হিসেবে মিস ইন্টারন্যাশনাল মুকুট জয় করল। বাবা মায়ের একমাত্র সন্তান নিকা। তার বাবা মো. আবুল কালাম আজাদ বাংলাদেশ সেনাবাহিনীতে ননকমিশন অফিসার বর্তমানে কুয়েত পুনর্গঠন মিশনে কর্মরত। তার মা মিসেস শাহনেওয়াজ চৌধুরী গৃহিণী। ফটো মডেল রাশিয়া ইন্টারন্যাশনাল ২০২১ সাবিকুননাহার নিকার কাছে সৌন্দর্যের সংজ্ঞা খুব পরিষ্কার। তিনি মনে করেন মানবিকতা এবং আত্মবিশ্বাসই সৌন্দর্য। সেইসঙ্গে মানুষের সঙ্গে ভালো ব্যবহার। নিকা বর্তমানে কাজ করছেন বিভিন্ন ফ্যাশন প্রতিষ্ঠানের সঙ্গে। আগামী মাসে মস্কোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এস্টেট ফ্যাশন উইক উইন্টার সিজন। সেখানেও অংশগ্রহণ করতে যাচ্ছেন সাবিকুননাহার নিকা।

এ ছাড়াও রাশিয়ার বিখ্যাত মডেলিং এজেন্সি ‘ইমেজএলিট’ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার শংকুচাইল গ্রামের এই কৃতী সন্তান। নিকা বলেন, রাশিয়ার মডেলিং জগৎ অনেক সমৃদ্ধ। এখানে সবাই অনেক বেশি প্রফেশনাল। এখানে আবেগের জায়গা খুব কম। ধরেন কারও হাইট কম তাহলে সে কোনো অবস্থাতেই কাজ পাবে না। আসলে আমি বলতে চাচ্ছি যে এখানে স্বজনপ্রীতির কোনো ব্যাপার নেই। সবাই খুব বেশি প্রোফেশনাল এখানে।

রাশিয়ার জাতীয় দৈনিক রুস্তভস ইভেনিংয়ে সাবিকুননাহার নিকাকে নিয়ে একটি বড় ফিচার প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে নিকা ভালো একজন ডাক্তার হয়ে দেশের মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চান। সেইসঙ্গে মডেলিংয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নাম তুলে ধরতে চান অনন্য উচ্চতায়। স্বপ্ন দেখেন এক দিন পৃথিবীর প্রতিটি মানুষের সুচিকিৎসা নিশ্চিত হবে। আর আমরা সকলেই জানি মানুষ তার স্বপ্নের চেয়েও বড়।

আর পড়তে পারেন