শনিবার, ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ময়মনসিংহে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্রে যুক্ত হলো হুয়াওয়ে স্মার্ট পিভি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

ময়মনসিংহে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্রে হুয়াওয়ের স্মার্ট ফটোভোলটাইক (পিভি) সংযুক্ত করা হয়েছে। এর মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে সৌরবিদ্যুৎ কেন্দ্রটি। নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে ৭৩ মেগাওয়াট ক্ষমতার এই সোলার পাওয়ার প্ল্যান্ট।

সৌর প্যানেল, সোলার ইনভার্টার, মাউন্টিং, ক্যাবলিং এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রাংশ সম্বলিত এই ফটোভোলটাইক সিস্টেম সব কিছুর মধ্যে সামঞ্জস্য বজায় রেখে ওয়ার্কিং সিস্টেম নিশ্চিত করে।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে প্রতিবছর ২৫শ’ ঘণ্টার বেশি সূর্যালোক থাকে। এটি বিবেচনায় রেখে ময়মনসিংহের গৌরীপুরে ব্রক্ষ্মপুত্র নদীর তীরে এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হয়েছে। ১৭৩কে সোলার প্যানেল এবং ৩৩২ ইনভার্টারের মাধ্যমে এ প্রকল্প জাতীয় গ্রিডে বিশেষ অবদান রাখবে।

এ নিয়ে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ইয়াং গুয়োবিং বলেন, ‘বাংলাদেশ দ্রুতগতিতে ডিজিটালাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশের বাজার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৭৩ মেগাওয়াটের এ প্রকল্পে আমাদের অংশীদারদের সাথে কাজ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ভবিষ্যতেও আমাদের উদ্ভাবন ও দক্ষতার মাধ্যমে আমরা বাংলাদেশের জ্বালানিখাতের ডিজিটালাইজেশন ও রূপান্তরে অবদান রাখতে চাই।

আর পড়তে পারেন