সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

ম্যাচ শুরুর আধা ঘণ্টা পরই মুসলিম ফুটবলারদের ইফতারের সময় দিল ইংলিশ লিগ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৮, ২০২১
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

কদিন আগেই দলের কোচ ব্রেন্ডন রজার্স তাঁকে নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছিলেন। রোজা রেখেও যেভাবে খেলে যাচ্ছেন লেস্টার সিটির ফরাসি ডিফেন্ডার ওয়েসলি ফোফানা, তাতে রজার্সের মুগ্ধতা জাগারই কথা।

আর পরশু এল ফোফানার মুগ্ধ হওয়ার ক্ষণ। লিগে নিজেদের মাঠে পরশু ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে খেলেছে লেস্টার সিটি। একদিকে ফোফানা তো আছেনই, অন্যদিকে প্যালেসেও এক রোজাদার ফুটবলার ছিলেন—সেনেগালিজ ডিফেন্ডার চিকু কাউয়াতে! দুজনই রোজা রেখে মাঠে নেমেছিলেন। কিন্তু ম্যাচ শুরু হওয়ার আধা ঘণ্টা পর তাঁদের ইফতারের সময় হয়ে যায়। সে সময় দুজনকে ইফতারের সুযোগ করে দিয়েছে লেস্টার ও প্যালেস।

দুজনকে পানীয় ও এনার্জি জেল (শরীরে শক্তি জোগানো খাবার) খেয়ে রোজা ভাঙার জন্য ম্যাচের ৩৩ মিনিটের সময় হঠাৎ বিরতি দেওয়া হয়। লেস্টারের ২-১ গোলে জয়ের ম্যাচ শেষে প্যালেসকে সে জন্য ধন্যবাদ জানিয়েছেন ফোফানা। গোলডটকম জানাচ্ছে, ধারণা করা হচ্ছে এবারই প্রথম ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ম্যাচে ইফতারের জন্য বিরতি দেওয়া হলো।

পবিত্র রমজান মাসে অনেক ফুটবলারই রোজা রেখে খেলা চালিয়ে যান। লিভারপুলের মোহামেদ সালাহ, সাদিও মানেদের রোজা রেখে খেলার খবর এর আগে বেশ শিরোনামে এসেছিল।

সতীর্থ-প্রতিপক্ষের কাছ থেকে এমন সহানুভূতি পেয়ে মুগ্ধ হয়েছেন ফোফানাও। ম্যাচের পর লেস্টারের ২০ বছর বয়সী ফরাসি ডিফেন্ডার টুইটারে লিখেছেন, ‘আজ ম্যাচ চলার সময়েই আমাকে রোজা ভাঙার সুযোগ করে দেওয়ার জন্য প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ, ক্রিস্টাল প্যালেস, ভিসেন্তে গুয়াইতা আর সব ফক্সেসকে (ফক্সেস লেস্টার সিটির ডাকনাম) ধন্যবাদ দিতে চাই। ফুটবল এ কারণেই সুন্দর।’

এর আগে ওয়েস্ট ব্রমের বিপক্ষে লেস্টারের ম্যাচে ফোফানার রোজা রাখার ব্যাপারটি প্রথম আলোচনায় আসে। সেদিনও এমন সন্ধ্যার আগে শুরু হওয়া ম্যাচে নেমেছিলেন ফোফানা, ইফতার করেছেন ম্যাচের বিরতির সময়। কিন্তু বেশি কিছু খেয়ে তো মাঠে দৌড়ানো যায় না, সে কারণে বিরতিতে খুব বেশি কিছু খেতেও পারেননি। সে কারণে সেদিন ফোফানাকে ম্যাচের ৬০ মিনিটে তুলে নেন লেস্টার কোচ রজার্স। রোজা রেখে ফোফানার এভাবে খেলে যাওয়া নিয়ে মুগ্ধতাও জানিয়েছিলেন লিভারপুলের সাবেক কোচ।

আর পড়তে পারেন