মঙ্গলবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মালয়েশিয়া কমনওয়েলথ ইয়ুথ সামিটে ইমরান মাহফুজ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৫, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টারঃ
মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় ‘ফিউচার ইয়ুথ সামিট-২০১৮’র আয়োজনে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ। এইছাড়া কমিটিতে স্থান পেয়েছেন বেশ কয়েকজন বাংলাদেশী। পাশাপাশি ডেলিগেট হিসেবে আরও কয়েকজন যোগ দিচ্ছেন। সব মিলিয়ে ইয়ুথ সামিট যেন হয়ে উঠছে দেশী ও প্রবাসী বাংলাদেশীদের মিলনমেলা।

কমনওয়েলথ সেক্রেটারিয়েট, কমনওয়েলথ ইয়ুথ কাউন্সিল ও কমনওয়েলথ ইয়ুথ ইনোভেশন সেন্টারের যৌথ আয়োজনে আগামী ১৬-১৮ নভেম্বর অনেুষ্ঠেয় এ সামিটের তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তা পাভেল সারওয়ার। মিডিয়া এন্ড কমিউনিকেশন নির্বাহী তরুণ চলচিত্র নির্মাতা জাফর ফিরোজ, তথ্য ও প্রযুক্তি বিভাগে সরোজ মেহেদী, স্পিকার ম্যানেজমেন্ট বিভাগে প্রকৃতি ওয়াজেদ শিকদার ও তাহিয়া ইসলাম, হিউমান রিসোর্স বিভাগ রিফাত রিয়াজ বিকু, স্পন্সর ও পার্টনারশিপ বিভাগে সবুজ সরদার সামিটের এক্সিকিউটিভ মেম্বার হিসেবে আছেন ।

ইমরান মাহফুজ ইতোমধ্যইে তাঁর কাজরে স্বীকৃতি স্বরূপ ‘আবুল মনসুর আহমদ গবষেণা পুরস্কার ২০১৫’, ‘শহীদ সাংবাদকি সলেনিা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩, সন্টোর ফর ন্যাশনোল কালচার থকেে ‘আবুল মনসুর আহমদ পুরষ্কার ২০১৮সহ পয়েছেনে অনকে পুরষ্কার ও সম্মাননা। শুধু পুরষ্কার বা সম্মাননা নয় পাঠকদরে ভালোবাসার পাশাপাশি অনেক প্রাপ্তিও। যেমন তাঁর আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়য়ের অনার্স ও মাস্টার্স পর্যায়ের পাঠ্যসহায়ক গ্রন্থ হিসাবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীতে স্থান পেয়েছে। সম্প্রতি দেশের গন্ডি পেরিয়ে কলকাতার নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে দেশ ভাগ ও সমকালীন বাংলা ইতিহাস ও সাহিত্য পাঠ্য তালিকায় ইমরান মাহফুজ সম্পাদিত ‘আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ যুক্ত হয়েছে।

আর মা মাটি মানুষকে জানতে বাংলাদেশের ৬০টি জেলা ভ্রমনসহ ভারত, নেপাল ও ভুটানে রয়েছে তার চমৎকার পদচারণা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর, জগন্নাত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু সাহিত্য সংস্কৃতি ইতিহাস চর্চার সংগঠনের আয়োজনে একক বক্তা হিসেবে অংশ নেন ।

আর পড়তে পারেন