মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

মালদ্বীপের নির্বাচন হবে বর্তমান সরকারের অধিনে এটাই চূড়ান্ত

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০১৮
news-image

 

জুয়েল খন্দকার ঃ

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইয়ুম ” আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একক প্রার্থী নির্বাচনের ওপর পার্থক্যের মুখে পড়েছেন বলে তিনি বলেন, “বিরোধী দলীয় নেতাদের” চূড়ান্ত যুদ্ধ করতে হবে আগামী নির্বাচনে।

তিনি আরো জানায়, বিরোধীদলের অধিকাংশ নেতাই বর্তমানে বিদেশের মাটিতে রয়েছেন তবে বিদেশের মাটিতে থেকেই নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে বলে তিনি জানায়। সাবেক প্রধানমন্ত্রীর সহকারী সাবেক সভাপতি মামুন (আব্দুল) গাইয়ুম এবং নাশিদসহ জুমহুরি পার্টি (জেপি) নেতা গ্যাসি ইব্রাহিম এবং ধর্মীয় রক্ষণশীল আধালাত পার্টি (এপি) নেতা শেখ ইমরান আব্দুল্লাহ্ প্রজেক্টকে ‘ বর্তমান নির্বাচনের প্রার্থী এরা সকলেই জেলখানায় (বন্দী) রয়েছেন। চার নেতা প্রার্থীরা – সন্দেহভাজন ও সন্দেহজনক অভিযোগে দোষী সাব্যস্ত সবাইকে, ৪ নেতা এখন ঐক্যবদ্ধ হয়ে সকলে এক জোটে বর্তমান নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

সন্ত্রাস দমনের জেল জোরদার করার পর আন্তর্জাতিক ভাবে দালালির মামলায় চিকিৎসা করতে যুক্তরাজ্যে গিয়েছিলেন সাবেক “প্রেসিডেন্ট নাশিদ” কিন্তু চিকিৎসা জন্যে গিয়ে আর ফেরেনি তিনি মালদ্বীপেতে। যুক্তরাজ্য থেকে তিনি শ্রীলংকা যাওয়ার অনুমতি পাওয়ার পর তিনি স্বতন্ত্রভাবে নির্বাসিত আত্মসমর্পণে বসবাসরত নাশিদকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আশা ছেড়ে দিতে এই কথা বলেননি বলে “গতকাল অস্বীকার করেছেন” মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইয়ুম জার্মানিতে নির্বাসনে থাকায় গেইম শেখ ইমরান ও গেইম উভয়ে জেলে ছিলেন। শুক্রবার রাতে মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট দলের সমাবেশে বক্তব্য দিচ্ছেন। তিনি বলেন, কয়েকজন বিরোধী দলই গণতন্ত্রের নির্বাচনের আহ্বান জন্য দাঁড়িয়েছেন কিন্তু দেশের ফিরে যাওয়ার সাহস দেখাতে পারে না তারা, ভীতু বলে আখ্যায়িত করেন তিনি।

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট (আরো) বলেন “এই ছোট্ট মালদ্বীপের “কাহিনীতে, অনেক কাহিনী” আছে কিন্তু গণতন্ত্রের জন্য দাঁড়িয়ে থাকা নায়কেরা কোথায়? তারা কীভাবে চূড়ান্ত যুদ্ধের সাথে লড়াই করতে পারে? যদি তারা চূড়ান্ত যুদ্ধে যুদ্ধ করতে চায় তবে তাদের অবশ্যই ফিরে আসা উচিৎ “, বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইয়ুম এই কথা বলেন। তিনি আর বলেন যে “তাদের চূড়ান্ত যুদ্ধ এখানে [মালদ্বীপে] হবে না। তারা যেখানেই থাকুক না কেন নির্বাচন হবে আমার অধিনে এটাই চূড়ান্ত যুদ্ধ দেখতে হবে বলে জানায় বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইয়ুম। তিনি আর বলেন যে যেখানেই থাকুক না কেন, দেশে থাকুক আর বিদেশে থাকুক আর জেলে থাকুন সকলে ঐ অবস্থান থেকে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।

আর পড়তে পারেন