বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলে আখ্যায়িত করেন জো বাইডেন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৩, ২০২১
news-image

আন্তর্জাতিক ডেস্কঃ

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় বসার যে প্রস্তাব দিয়েছিলেন; ওয়াশিংটন তা গ্রহণ করেনি। বিবৃতিতে বলা হয়েছে, এই প্রস্তাব গ্রহণ না করার ফলে দুই দেশের মধ্যে আলোচনার আরও একটি সুযোগ হাতছাড়া হয়ে গেল।

জো বাইডেন বুধবার (১৭ মার্চ) দেওয়া সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ‘খুনি’ বলে আখ্যায়িত করেন। তিনি ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়াকে অভিযুক্ত করে বলেন, পুতিনকে এজন্য মূল্য দিতে হবে। পুতিন এই বক্তব্যের সমালোচনা করলেও মার্কিন প্রেসিডেন্টকে আলোচনায় বসার আহ্বান জানান। তিনি বলেন, বাইডেনের সঙ্গে তিনি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত আলোচনায় অংশ নিতে চান।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি রুশ প্রেসিডেন্টের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন এখন অন্যান্য জরুরি কাজে ব্যস্ত আছেন।’

এরপর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবারের (২২ মার্চ) বিবৃতিতে জানিয়েছে, পুতিন ওয়েবিনার আকারে বাইডেনের সঙ্গে আলোচনার জন্য ১৯ থেকে ২২ মার্চ পর্যন্ত সময়ের কথা উল্লেখ করেছিলেন। তিনি দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি কৌশলগত স্থিতিশীলতা নিয়ে বাইডেনের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। তবে দুঃখজনকভাবে সে সময়সীমা অতিক্রান্ত হয়েছে। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কে ওয়াশিংটনের কারণে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা দূর করার আরেকটি সুযোগ হাতছাড়া হয়ে গেল।

এর আগে বাইডেনের কড়া বক্তব্যের পর করণীয় নির্ধারণ করতে ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে প্রত্যাখান করে দেশে ফিরিয়ে আনেন পুতিন।

আর পড়তে পারেন